Graduate Scholarship by Egypt । মিশর সরকার কর্তৃক আন্ডারগ্রাজুয়েট ও মাস্টার্স পর্যায়ে বৃত্তি প্রাপ্তির নিয়ম

মিশর বা ইজিপ্টে বৃত্তিতে পড়াশুনার জন্য অনলাইনে আবেদন করা যায় এবং হার্ড কপি প্রেরণের মাধ্যমে নির্বাচিত হতে হবে-Graduate Scholarship by Egypt

আবেদনের হার্ডকপিও কি পাঠাতে হবে? –মিশর সরকার কর্তৃক প্রদত্ত শিক্ষাবৃত্তির আওতায় ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্রাজুয়েট ও মাস্টার্স পর্যায়ে বৃত্তির জন্য বাংলাদেশি নাগরিকদের আবেদন আহবান করা যাচ্ছে। বাংলাদেশি শিক্ষার্থীদের Study in Egypt Website (http://admission.study-in-egypt.gov.eg) প্রদত্ত নিয়মমাফিক আবেদন ও অনলাইন রেজিস্ট্রেশন করতে হবে। উল্লেখ্য, মিশরের বিশ্ববিদ্যালয়সমূহে কেবলমাত্র অনলাইন ভর্তি হয়ে থাকে। ফলে অনলাইন আবেদন ব্যতীত কোনো শিক্ষার্থীর মনোনয়ন মিশরীয় কর্তৃপক্ষ গ্রহণ করবে না। আরও উল্লেখ্য, মিশরের উক্ত ওয়েবসাইটে গিয়ে আবেদন ও রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। মিশরীয় উচ্চশিক্ষা মন্ত্রণালয়/ওয়াফেদিন কর্তৃক অনলাইন আবেদন গৃহীত হওয়ার একটি কপি (হার্ড কপি) প্রতিটি শিক্ষার্থীর আবেদনের সাথে সংযুক্ত করা বাধ্যতামূলক ভাবে আবশ্যক।

প্রার্থীর বয়স কত হতে হবে? মিশরে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে প্রেরিত পত্রটি (এতৎসঙ্গে সংযুক্ত) মনযোগসহকারে পড়া ও অনুধাবন করা আবশ্যক। উক্ত পত্র পড়ে অতঃপর মিশরীয় বৃত্তির জন্য আবেদন করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া বাঞ্ছনীয় হবে।মিশর দূতাবাস থেকে বৃত্তি সংক্রান্ত প্রাপ্ত তথ্যাবলি এসাথে সংযুক্ত (পৃষ্ঠা: ৫-৮) দেখুন এবং  আবেদনকারীর বয়স ১৮ হতে হবে। সংযুক্ত সকল ডকুমেন্ট ইংরেজিতে হতে হবে।

অনলাইনে আবেদনপত্র দাখিলের নিয়ম কি? প্রাথমিক তথ্য ফরমসহ আবেদনসমূহ (তিন সেট) এবং সংশ্লিষ্ট অন্যান্য সকল ডকুমেন্ট একটি খামে দাখিল দাখিল করতে হবে। অসম্পূর্ণ আবেদন গ্রহণযোগ্য হবে না; আবেদনকারীকে প্রথমে মিশর ও তারপর বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের LINK-এ অনলাইন আবেদন করতে হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ONLINE লিংকটি ২৬ জুলাই ২০২৩ থেকে ০৯ আগস্ট ২০২৩ রাত ১২টা পর্যন্ত OPEN থাকবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের HTTP://202.72.235.210/SCHOLARSHIP/EGYPT/ মিশর কর্তৃপক্ষের কাছে অনলাইন আবেদনের লিংক (HTTP://ADMISSION.STUDY-IN- EGYPT.GOV.EG) [বিশেষ দ্রষ্টব্য: উক্ত দুটি লিংকে প্রেরিত আবেদন ফরমের কপি সংরক্ষণ করতে হবে যাতে চাহিবামাত্র মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়-এ জমা প্রদান/প্রেরণ করা যায়]।

পূরণের গাইডলাইন (পৃষ্ঠা নং ৩)-এ দেয়া আছে।  দাখিলকৃত প্রাথমিক তথ্যছক ফরম (পৃষ্ঠা ০৪) এবং সংযুক্ত সকল ডকুমেন্টের একটি চেকলিস্ট/ তালিকা জমা প্রদান করতে হবে। ডকুমেন্টসমূহের উপরের ডানদিকে পৃষ্ঠানম্বর লিখতে হবে।আবেদনকারীকে উক্ত অনলাইন লিংকে তথ্য দাখিল করার পর উক্ত পূরণকৃত ফর্ম, সার্টিফিকেট/ মার্কশিট, পুলিশ ক্লিয়ার‍্যান্স সার্টিফিকেট, পাসপোর্টের ফটোকপি (যদি থাকে), ন্যাশনাল আইডি, Language Proficiency এর সার্টিফিকেটের কপি (যদি থাকে) এবং সংশ্লিষ্ট সকল ডকুমেন্ট এর সত্যায়িত ফটোকপিসহ আবেদনপত্রের Hard Copy সচিবালয়ের ২নং গেইট সংলগ্ন অভ্যর্থনা কক্ষে নির্ধারিত বক্সে সকাল ০৯ টা থেকে বিকাল ৩:৩০টা পর্যন্ত জমা প্রদান করতে হবে। খামের উপর আবশ্যিকভাবে প্রেরক, প্রাপক (উপসচিব, বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখা, কক্ষ নং: ১৭০৬, ভবন নং ০৬, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয় ঢাকা), ID/ Tracking Number এবং Program-এর নাম উল্লেখ করতে হবে।

আবেদনকারীকে অবশ্যই online এ আবেদন করতে হবে । হার্ড কপি প্রেরণ করা বাধ্যতামূলক

হার্ডকপি মন্ত্রণালয়ে জমাদানের শেষ তারিখ সময় ১০ আগস্ট ২০২৩ বৃহস্পতিবার বিকাল ৩:৩০ টা। । উল্লেখ্য, উল্লিখিত স্থান ব্যতীত অন্য কোথাও আবেদন জমা দেয়া হলে তা বিবেচনা করা হবে না ।

Caption: Graduate Scholarship by Egypt Full PDF Download

মিশর গ্র্যাজুয়েট আবেদন পদ্ধতি ২০২৩ ।  আবেদন ফরম পূরনের নির্দেশনা ফলো করুন

  1. আবেদনকারীকে অবশ্যই  online এ আবেদন করতে হবে।
  2. প্রার্থীকে Program Name এর Drop down List থেকে আবশ্যিকভাবে পছন্দ নির্বাচন করতে হবে। পছন্দের বিষয় (Preferred Subject) এর নাম লিখতে হবে এবং প্রয়োজনীয় তথ্য input দিয়ে submit button এ Click করতে হবে।
    Online ফরম এ submit button এ Click করার পর আবেদনটি সফল হলে প্রার্থীর ID I Password সংশ্লিষ্ট পেইজে প্রদর্শিত হবে ।
  3. প্রার্থীকে Language Certificate সঠিক ভাবে লিখতে হবে। এক্ষেত্রে Score এ শুধুমাত্র Number ইনপুট দিতে হবে কোনভাবেই কোন Text ইনপুট দেয়া যাবে না।
  4. প্রার্থীকে Total work experience সঠিক ভাবে লিখতে হবে। এক্ষেত্রে শুধুমাত্র Number ইনপুট দিতে হবে কোনভাবেই কোন Text ইনপুট দেয়া যাবে না।
  5. প্রার্থীকে Number of Publications সঠিক ভাবে লিখতে হবে। একুষেরে শুধুমাত্র Number ইনপুট দিতে হবে কোনভাবেই কোন Text ইনপুট দেয়া যাবে না৷
  6. প্রার্থীকে % of mark সঠিক ভাবে লিখতে হবে। একুষেরে online আবেদন এর নিচে লাল কালিতে উদাহরণ অনুসরণ করা যেতে পারে৷
  7. Welcome page এর Menu থেকে Application Login এ Click করে Tracking Number এবং password প্রদান করত: আবেদন পত্রটি Edit Application ও Print Preview এর মাধ্যমে প্রয়োজনীয় Edit ও Print করা যাবে।
    আবেদন পত্রটি Print করত: Print কপি সহ চাহিত সকল Hard copy documents বিজ্‌ঞতিতে প্রদত্ত ঠিকানায় জমা দিতে হবে৷
  8. Online ফরম পূরণ সম্পর্কিত কোন সমস্যার জন্য scholar.banbeis@gmail.com তে e-mail করা যাবে৷

কি কারণে আবেদন বাতিল হতে পারে?

প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে LANGUAGE PROFICIENCY IN ARABIC প্রাধান্য দেয়া হবে। বিশেষভাবে উল্লেখ্য, কোনো প্রার্থী একাধিক প্রোগ্রামে আবেদন করলে তার আবেদন বাতিল বলে গণ্য হবে। অর্থাৎ আন্ডারগ্রাজুয়েট/ মাস্টার্স যে কোনো একটি প্রোগ্রামের জন্য আবেদন করতে পারবে। এ ছাড়া, পূরণকৃত তথ্যছক ও ক্যাটাগরি অনুযায়ী প্রযোজ্য সার্টিফিকেট/মার্কশিট ও অন্যান্য যাবতীয় ডকুমেন্টের হার্ডকপি এবং পুলিশ ক্লিয়ার‍্যান্স সার্টিফিকেট সংগ্রহপূর্বক তার হার্ডকপি মন্ত্রণালয়ে জমা না দেওয়া হলে কোনো আবেদন বিবেচনা করা হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *