গোল কাঠের হিসাব 2024 । তক্তা কাঠের হিসাব কিভাবে করে জানেন?

চেরাই বা গোল কাঠের হিসাব বের করা খুব কঠিন কোন কাজ নয়- আপনি জেনে নিন কিভাবে হিসাব বের করতে হয় – কাঠের সেফটি হিসাব ২০২৪

কাঠের হিসাব করার সূত্র কে আবিস্কার করেছে? হপ্পাস সাহেবের কাঠের আয়তন বের করার সূত্র জেনে নিন। V = (G ÷ 4)² * L ÷ 144 যেখানে, V = volume in Hoppus feet, G = girth measured mid point of the log in inches ( গাছের মাঝ বরাবর অংশের পরিধি) এবং L = length of log in feet ( গাছ বা লগের দৈর্ঘ্য) ধরা হয়।

বেড় বা গোল কাঠের হিসাবের সূত্র কি? {(বেড়xবেড়)ফুট xলম্বা ফুট }÷১৬=CFT যেখানে একটি গোল কাঠের বেড় ১০ ফুট ও লম্বা ১৭ফুট হলে কাঠটি কত CFT? সমাধান হল  {(১০x১০)x ১৭}÷১৬ = {১০০x১৭}÷১৬ = =১৭০০÷১৬ = =১০৬.২৫ CFT অর্থাৎ ১০৬ সিএফটি কাঠ বের হল।

সুত্রঃ { (বেড়xবেড়) ইঞ্চি x লম্বা ফুট }÷২৩০৪=CFT উদাহরণ দিবে পরিস্কার করা যাক মনে করি, একটি গোল কাঠের বেড় (মাঝের মাপ) ৬০ ইঞ্চি ও লম্বা ১০ ফুট হলে কাঠটি কত CFT বা ফুট? সমাধানঃ সুত্র মতে- { (বেড়xবেড়) ইঞ্চি xলম্বা ফুট }÷২৩০৪= CFT = { (৬০x৬০) x ১০}÷২৩০৪ = ১৫.৬২ প্রায় CFT বা ফুট।

সুত্রঃ (পরিধি ফুটে /৪) ^2 * লম্বা দৈর্ঘ্য । উদাহারণঃ মনে করি, একটি গোল কাঠের বেড় (মাঝের মাপ) ৫ ফুট ও লম্বা ১০ ফুট হলে কাঠটি কত CFT বা ফুট? { (৬০/৪) ^2 * ১০}/১৪৪ =১৫.৬২৫ cft মনে রাখা ভালো-যদি কোন কাঠ এক ফুট লম্বা এক ফুট চওড়া এক ফুট পুরুত্বের হয় তখন সেই কাঠকে এক সেপ্টি বা কেবি বলা হয় ৷ যদি কাঠের পরিধি সব স্থানে সমান না হয় তাহলে একাধিক স্থানে পরিমাপ নিয়ে গড় পরিধি নিয়ে হিসাব করলে প্রকৃত হিসাব পাওয়া যাবে।

চেরাই কাঠের সেফটি হিসাব । তক্তা কাঠের হিসাব বের করবেন যেভাবে

কাঠের হিসাব করতে সুতার বা গাছি প্রয়োজন হবে না যদি আপনি একটু কষ্ট করে হিসাব করেন।

কাঠের হিসাব ক্যালকুলেটর, গোল কাঠের হিসাব, তক্তা কাঠের হিসাব, চিরাই কাঠের হিসাব, কাঠের হিসাব বের করার নিয়ম, গোল কাঠের সেফটি হিসাব, কাঠের হিসাব pdf, গোল কাঠের হিসাব বই,

Caption: info source

কাঠের হিসাব বের করার নিয়ম ২০২৪ । কয় ভাবে ১ সিএফটি কাঠ মাপা যায়?

  1. এক সিএফটি = এক ফুট , বা 1 cft = 1 foot বা ১ সিএফটি = ১ ফুট ।
  2. ১৪৪ পাঠ = ১ সিএফটি বা ফুট, ১২ পাঠ = ১ ইঞ্চি ।
  3. ১২ ইঞ্চি = ১ ফুট , ১২ ইঞ্চি = ১ সিএফটি ।
  4. ১২ ইঞ্চি = ১ ফিট , ১ ফিট = ১ সিএফটি ।
  5. ১ ইঞ্চি = ১/১২ ফুট, ১ ইঞ্চি = ১/১২ সিএফটি ।

সাইজ কাঠ বা চেরাই কাঠের হিসাব কিভাবে করে?

কাঠ হিসাব করার মূল সূত্র হল দৈর্ঘ্য ✖ প্রস্থ ✖ পুরুত্ব [সব পরিমাপ ফিটে থাকলে] কাঠের তিন সাইডের মাপ ইঞ্চি না ফুটে নিচ্চি তার উপর ভিত্তি করে সূত্রের ভিন্ন রূপ দেখা যাবে- তার দৈর্ঘ্য ✖ প্রস্থ ✖ পুরুত্ব=সিএফটি (প্রতিটির মাপ ফিটে থাকলে) দৈঘ্য ✖ প্রস্থ ✖ থিকনেস/১৪৪ = সি এফ টি। ( প্রস্থ এবং পুরত্ব ইঞ্চিতে থাকলে) দৈঘ্য ✖ প্রস্থ ✖ থিকনেস/১৭২৮= সি এফ টি। ( প্রতিটি মাপ ইঞ্চিতে থাকলে ) উদাহারনে দৈর্ঘ্য ১০ ফুট, প্রস্থ ৫ ইঞ্চি এবং পুরুত্ব ৭ ইঞ্চি দেয়া আছে। আমরা একে সাইজ কাঠ কাঠের সূত্রে নিয়ে হিসাব করলে পাই। [এখানে দুটি মাপ ইঞ্চিতে তাই ১৪৪ দিয়ে ভাগ করা হয়েছে।] {(১০ ✖ ৫ ✖ ৭) /১৪৪}=২.৪৩ cft কাঠ আছে। ব্যাস আজ থেকে আর সুতারের উপর ভরসা নয় আপনি নিজে নিজেই কাঠের হিসাব বের করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *