A challan verification | অনলাইনে ট্রেজারি চালান যাচাই করার পদ্ধতি দেখুন

ব্যাংক কাউন্টারে চালান জমার ঘন্টা খানেক পরই যাচাই করা যায় অন্যদিকে এ চালান তাৎক্ষনিক যাচাই করা যায় – Challan verify

ট্রেজারি চালান যাচাই কেন করতে হয়? এ চালান যাচাইয়ের কিছু নেই। অনলাইন হতে চালান জেনারেট করা হয় এবং কিউআর কোড যুক্ত থাকে বিধায় এটি স্ক্যান করে সহজেই যাচাই করা যায়। অফলাইন চালান সাধারণ যাচাই করার প্রয়োজন পড়ে। বড় এমাউন্ট বা ছোট এমাউন্ট যাই জমা দেওয়া হোক না কেন জমা নিশ্চিতকল্পে এটি যাচাই করা হয়।

ট্রেজারি কি? ট্রেজারি বলতে সরকারি কোষাগারকে বুঝানো হয়। সরকারি ট্রেজারি বিল এক ধরনের স্বল্পমেয়াদি শর্তহীন সরকারি ঋণপত্র। স্বল্পকালীন বাজেট ঘাটতি মেটানো অথবা অন্যান্য প্রয়োজনে স্বল্পকালীন তহবিল সংগ্রহের উদ্দেশ্যে সরকার ট্রেজারি বিল ইস্যু ও বিক্রয় করে। সরকার এ বিলে মেয়াদান্তে তার ধারককে নিঃশর্তভাবে অভিহিত মূল্য ফেরত প্রদানের জন্য অঙ্গীকার করে।

সাধারণত সরকারি ফি, নিলাম বা সরকারি যে কোন প্রকার আয় চালানের মাধ্যমে সরকারি কোষাগারে ঢোকে। ভ্যাট বা আয়কর কর্তনের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি অর্থ সংগ্রহের পর তা চালানের মাধ্যমে সরকারি কোষাগার বা ট্রেজারিতে জমা প্রদান করে থাকে। বর্তমানে ১০ লক্ষ টাকার বেশি ভ্যাট বা আয়কর বাধ্যতামূলকভাবে এ চালানের মাধ্যমে জমা প্রদানের নির্দেশনা জারি করা হয়েছে।

Automated Challan verification । Online challan । এ চালান সোনালী ব্যাংক অনলাইনে ট্রেজারি চালান যাচাই প্রক্রিয়া দেখে নিন

চালান তারিখ, ডিপোজিট পদ্ধতি, ব্যাংক এবং চালান নম্বর ইনপুট দিতে হয় এবং Verify Click করলেই যাচাই হয়ে যায়। অন্য দিকে এ চালানের ক্ষেত্রে শুধুমাত্র চালান নম্বর লিখে ভেরিফাই ক্লিক করতে হয়।

 Challan verify । ট্রেজারি চালান যাচাই করার নিয়ম দেখুন

Caption: Challan Verify

A challan verification Process । সোনালী ব্যাংক চালান যাচাই করার নিয়ম দেখুন

  1. প্রথমে, ব্রাউজারে গিয়ে এড্রেস বারে Online Challan verification লিখে সার্চ করুন। গুগল সার্চ পেইজ হতে প্রথমে যে লিংক দেখা যাবে সেটিতে ক্লিক করলেই আপনি অনলাইন চালান ভেরিফিকেশন পেইজে যাবেন। অথবা আপনি চাইলে এই লিংকে ক্লিক করতে পারেন।

  2. দ্বিতীয় ধাপে, আপনি আপনার ট্রেজারি কপিতে চালানটি জমা দেওয়ার তারিখ অর্থাৎ ব্যাংকে জমা দেওয়ার তারিখ Challan Date এ ইনপুট দিন। ক্যাশ, চেক, ই-পেমেন্ট যেভাবে পেমেন্ট করেছেন সেই প্রক্রিয়াটি সিলেক্ট করুন, ড্রপ ডাউন লিস্ট হতে বাংলাদেশ ব্যাংক অথবা সোনালি ব্যাংক সিলেক্ট করুন।

  3. তৃতীয় ধাপে, যে ব্রাঞ্চে চালান জমা দিয়েছেন তার জেলা এবং ব্রাঞ্চ সিলেক্ট করুন ড্রপ ডাউন লিস্ট হতে তারপর ব্যাংক কতৃর্ক প্রদত্ত লাল কালিতে চালান নম্বর অথবা অনলাইন এ প্রদত্ত চালান নম্বরটি Challan No এ ইনপুট দিয়ে Verify তে চাপলেই আপনি আপনার জমা দেওয়া টাকার অংশ এবং বিস্তারিত তথ্য দেখতে পাবেন। আর কিছু না পেলে বিবরণে অন্তত কে জমা দিয়েছে তার নাম দেখতে পারেন।

অতিরিক্ত গৃহীত অর্থ জমা না দিয়ে অডিট কাকে ধরবে?

যার ভুলেই অতিরিক্ত গ্রহণ করে থাকেন না কেন। অথবা ইচ্ছাকৃত ভাবেও যদি আপনি অতিরিক্ত অর্থ গ্রহণ করে থাকেন তা উৎসব ভাতা, ভ্রমণ ভাতা বা যে কোন ভাতাই হোক তা আপনাকে সরকারি কোষাগারে জমা দিতে হবে। অডিট কর্তৃপক্ষ অডিট আপত্তি দিবে সরাসরি আপনার নামে, এখানে অফিস কোন ভাবেই দায়বদ্ধ থাকে না।
https://bdservicerules.info/%E0%A6%85%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%95%E0%A7%8D%E0%A6%A4-%E0%A6%97%E0%A7%83%E0%A6%B9%E0%A7%80%E0%A6%A4-%E0%A6%85%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A5-%E0%A6%AF%E0%A7%87-%E0%A6%95%E0%A7%8B/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *