বিকাশ পিন রিসেট করার নিয়ম । বিকাশ কোড ভুলে গেছি এখন কি করবো?

বিকাশের পাসওয়ার্ড ভুলে গেলে আর বিকাশ কাস্টমার কেয়ারে যেতে হবে না। *247#  ডায়াল বা বিকাশ অ্যাপ হতেই ভুলে যাওয়া পাসওয়ার্ড মুছে নতুন পাসওয়ার্ড সেট করা যায়-বিকাশ পিন রিসেট করার নিয়ম

বিকাশ অফিসে গিয়ে কি পিন রিসেট করতে হয়?– না। বিকাশ একাউন্টের পিন রিসেট হবে অ্যাপ থেকেই তাই বিকাশ একাউন্টের পিন ভুলে গেলেও, নিজে নিজেই করতে পারবেন রিসেট। শুধু *247# ডায়াল করেই নয়, এখন পিন ভুলে গেলে রিসেট করুন বিকাশ অ্যাপ থেকেই! । বাটন মোবাইল বা স্মার্টফোনে অ্যাপ ব্যবহার করে Forget password করা যায়।

বিকাশের নতুন এ সেবায় গ্রাহক এখন ইউএসএসডি চ্যানেল *২৪৭# ডায়াল করে নিজেই নিজের অ্যাকাউন্ট ভেরিফাই করে অস্থায়ী পিন পেয়ে যাবেন। *২৪৭# ডায়াল করে ৯ নম্বর অপশনের পিন রিসেট ডায়াল করতে হবে। পরের ধাপে জাতীয় পরিচয়পত্র/ড্রাইভিং লাইসেন্স/পাসপোর্ট যে পরিচয়পত্র দিয়ে অ্যাকাউন্ট খোলা হয়েছে সেই নম্বরটি দিতে হবে।

বিকাশ অ্যাকাউন্ট আনলক করবেন কিভাবে? আপনার মোবাইল থেকে ডায়াল করুন *247# এটি বিকাশ এর ডায়াল কোড।
এর পর আপনাকে নতুন পিন দিতে বলবে এবং আপনি নতুন পিন দিবেন । Send বাটনে click করুন। আপনাকে পিন টি confirm করতে বলবে । তো পুনরায় আপনার নতুন পিন টি দিন । আপনার লক হওয়া পিন রিসেট হয়ে গেল । এভাবেই আপনি বিকাশ আনলক করতে পারবেন। বিকাশ অ্যাপ ব্যবহার করেই কাজটি করা যায়।

পিন নম্বর ভুলে গেলে সর্বোচ্চ দুইবার সম্ভব্য পিন প্রবেশ করান কারণ ২ বারের বেশি ভুল পিন প্রবেশ করালে বিকাশ একাউন্ট লক হয়ে যাবে/ বিকাশ পিন লক হয়ে গেলে কি করবো ?

বিকাশ পিন লক হলে আপনি দুই পন্থায় তা রিসেট করতে পারেন আর তা হলো Bkash Customer Care 16247 এ ফোন করে অথবা *247# ডায়াল করে প্রয়োজনীয় তথ্য দিয়ে পিন রিসেট করার জন্য অনুরোধ করুন। বিকাশ পিন রিসেট করার পর একটি Temporary PIN মোবাইলে এসএমএসের মাধ্যমে পাবেন।

Caption: bkash pin reset or unlock Process

পিন রিসেটের নিয়ম ।  অ্যান্ড্রয়েড ইউজারগণ বিকাশে নতুন পাসওয়ার্ড সেট করবেন যেভাবে দেখুন

  1. অ্যাপের লগইন স্ক্রিন থেকে ‘পিন ভুলে গিয়েছেন?’-এ ট্যাপ করুন।
  2. ‘পিন রিসেট’ অপশনে ট্যাপ করুন।
  3. স্বয়ংক্রিয়ভাবে ভেরিফিকেশন কোড অ্যাড হয়ে যাবে। এরপর কনফার্ম বাটনে ট্যাপ করুন।
  4. এরপর উল্লিখিত নিয়মানুসারে ফেস স্ক্যানিং প্রসেস সম্পন্ন করুন।
  5. ভেরিফিকেশন চলাকালে অ্যাপ বন্ধ না করে অপেক্ষা করুন।
  6. বিকাশ থেকে পাঠানো অস্থায়ী পিন নাম্বারটি দিয়ে কনফার্ম বাটনে ট্যাপ করুন।
  7. আপনার পছন্দমতো ৫ ডিজিটের নতুন পিন নাম্বার দিন।
  8. পুনরায় নতুন পিন নাম্বার দিয়ে কনফার্ম করুন এবং আবারো অ্যাপে লগইন করুন।
  9. ব্যাস কাজ শেষ। এখন নতুন পিন ব্যবহার করে লেনদেন করুন।

IPHONE ইউজারদের জন্য কি পিন রিসেট ভিন্ন নিয়মে?

হ্যাঁ। যেহেতু অ্যাপের ইন্টারফেস কিছুটা ভিন্ন তাই পাসওয়ার্ড রিসেট করার নিয়মও ভিন্ন হয়ে থাকে। অ্যাপের লগইন স্ক্রিন থেকে ‘পিন ভুলে গিয়েছেন?’-এ ট্যাপ করুন। ‘পিন রিসেট’ অপশনে ট্যাপ করুন। পপ-আপ ব্যানারে দেখানো *247# ডায়াল করার বাটনে ট্যাপ করুন।  My bKash মেন্যুতে গিয়ে iPhone পিন রিসেট কনফার্ম করার জন্য ‘৮’ চাপুন।  পিন রিসেট কনফার্ম করার পর অ্যাপে ফিরে আসুন এবং পিন রিসেট জার্নি সম্পন্ন করুন এবং লেনদেন করতে থাকুন নতুন পিন ব্যবহার করেই।

প্রয়োজনে ভিডিও দেখে নিন: ভিডিও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *