এইমাত্র পাওয়া

বই মেলা ২০২৪ বাংলাদেশ । বইমেলা ২০২৪ কোথায় হচ্ছে জানুন

বাংলাদেশে প্রতিবছরই ঢাকায় বই মেলা আয়োজন করা হয় – ২১তম অমর একুশে বই মেলা চলবে ২৯ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত – অমর একুশে বইমেলা ২০২৪

বই মেলা কোথায় হয়? – প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর বাংলা একাডেমিতে রেকর্ড ২১তম বারের মত মাসব্যাপী ‘অমর একুশে বইমেলা-২০২৪’ এর উদ্বোধন করেন।‘পড় বই, গড় দেশ : বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে বাংলা একাডেমির উদ্যোগে -এর চত্বর এবং সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানে পৃথিবীর বৃহত্তম বার্ষিক এই বই মেলার আয়োজন করেছে।

গত বছর কতজন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছে? প্রধানমন্ত্রী ও একই সাথে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী অনুষ্ঠানে বাংলা একাডেমি প্রকাশিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগৃহীত রচনা : দ্বিতীয় খন্ড’ এবং ‘প্রাণের মেলায় শেখ হাসিনা’ (বাংলা একাডেমীতে শেখ হাসিনার গত ২০ বারের ভাষণের সংকলন) শীর্ষক দুইটি বইয়ের মোড়ক উন্মোচন করেন। এছাড়া, বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য তিনি ১৬ জনকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩ প্রদান করেন। এ বছর সাহিত্যের ১১টি বিভাগে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩ প্রদান করা হয়। বিভাগগুলো হলো – কবিতা, কথা সাহিত্য, প্রবন্ধ/গবেষণা, অনুবাদ, নাটক, শিশু সাহিত্য বিভাগ, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, পরিবেশ/বিজ্ঞান ক্ষেত্র, জীবনী এবং লোক কাহিনী।

বই মেলা কি রাত ১০ টা পর্যন্ত চলে? না। মেলার সময়সূচি-অমর একুশে বইমেলা ১লা ফেব্রুয়ারি ২০২৪ থেকে ২৯শে ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত চলবে। ছুটির দিন ব্যতীত প্রতিদিন বেলা ৩:০০টা থেকে রাত ৯:০০টা পর্যন্ত খোলা থাকবে। ছুটির দিন বেলা ১১:০০টা থেকে রাত ৯:০০টা । রাত ৮:৩০টার পর নতুন করে কেউ মেলায় প্রবেশ করতে পারবেন না

বই মেলা ২০২৪ বাংলাদেশ । বইমেলা ২০২৪ কোথায় হচ্ছে?

বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের উত্তর-পূর্ব কোণে এই মঞ্চের অবস্থান। নির্বাচিত লেখকগণ তাঁদের সদ্যপ্রকাশিত বই নিয়ে পাঠকের মুখোমুখি হবেন। একজন লেখকের জন্য সময় থাকবে ২০ মিনিট। প্রতিদিন বিকেল পাঁচটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত এই মঞ্চের কার্যক্রম চলবে। অংশগ্রহণের জন্য বর্ধমান হাউসে স্থাপিত তথ্যকেন্দ্রে লেখক/প্রকাশককে যোগাযোগ করতে হবে।

অমর একুশে বইমেলা ২০২৪ । ঢাকা বইমেলা কোথায় হয়?

বাংলা একাডেমি নীতিমালা ও নিয়মাবলি ডাউনলোড

অমর একুশে বইমেলা ২০২৪ । বই মেলায় কি কি সুযোগ সুবিধা থাকবে?

  1. ইমেলার প্রতিটি প্রবেশদ্বারে নিরাপত্তার স্বার্থে আর্চওয়ের ব্যবস্থা’ থাকিবে।
  2. একাডেমি সমগ্র বইমেলা প্রাঙ্গণে মাইক/সাউন্ডসিস্টেম স্পিকারের ব্যবস্থা করিবে, যাহাতে কেবল বাংলা একাডেমি কর্তৃক নির্ধারিত বইমেলা বিষয়ক প্রয়োজনীয় ঘোষণা প্রদান এবং নতুন বইয়ের পরিচিতি প্রচার ও বিশেষ বিশেষ ক্ষেত্রে যন্ত্রসংগীত, নির্বাচিত কণ্ঠসংগীত, ধারণকৃত সিডি/ডিভিডি বাজানো হইবে।
  3. বইমেলায় প্রয়োজনীয় সংখ্যক তথ্যকেন্দ্র থাকিবে। তথ্যকেন্দ্র হইতে বইমেলা সম্পর্কিত ও নতুন বইয়ের তথ্য পাওয়া যাইবে ।
  4. মেলা প্রাঙ্গণে একাডেমির নিজস্ব ক্যান্টিন ও একাডেমি কর্তৃক বরাদ্দকৃত খাবারের স্টল থাকিবে। কর্তৃপক্ষের অনুমোদিত নীতিমালা অনুযায়ী মানসম্মত খাবারের স্টল বরাদ্দ দেওয়া হইবে।
  5. বইমেলার প্রাথমিক চিকিৎসাকেন্দ্রে ডাক্তার ও অ্যাম্বুলেন্সের ব্যবস্থা থাকিবে।
  6. সার্বিক নিরাপত্তা নিশ্চিত করিবার লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যেকোনো সময় কর্তৃপক্ষের সহিত আলোচনাসাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিবে।
  7. বইমেলা চলাকালীন শৃঙ্খলা ও নিরাপত্তা পর্যবেক্ষণের জন্য একাডেমি ও প্রকাশক প্রতিনিধিদের সমন্বয়ে একটি ‘শৃঙ্খলা কমিটি’ গঠিত হইবে। কমিটি পর্যায়ক্রমে উক্ত বিষয়াদি তদারকি করিবে।
  8. বইমেলা প্রাঙ্গণে সার্বক্ষণিক দমকল বাহিনী প্রস্তুত থাকিবে।
  9. বইমেলা প্রাঙ্গণ সিসি ক্যামেরার আওতাভুক্ত থাকিবে। মেলাপ্রাঙ্গণ পর্যবেক্ষণের জন্য একটি কমিটি গঠন করা হইবে।
  10. যদি কোনো প্রতিষ্ঠান অতিরিক্ত নিরাপত্তার স্বার্থে নিজ স্টলে সিসি ক্যামেরা ব্যবহার করিতে চায় সেই ক্ষেত্রে কর্তৃপক্ষের লিখিত অনুমতি সাপেক্ষে স্ব- উদ্‌যোগে ও ব্যবস্থাপনায় পৃথক বৈদ্যুতিক সংযোগ ব্যবহারের মাধ্যমে তাহা করিতে পারিবে।
  11. নারী ও পুরুষের জন্য পৃথক ও প্রয়োজনীয় সংখ্যক টয়লেটের ব্যবস্থা থাকিবে ।
  12. নারী ও পুরুষের নামাজের জন্য পৃথক ব্যবস্থা থাকিবে।
  13. তথ্যকেন্দ্রসংলগ্ন স্থানে মা ও শিশু কর্নার থাকিবে।
  14. বইমেলা প্রাঙ্গণে বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা থাকিবে
  15. নতুন বইয়ের মোড়ক উন্মোচনের জন্য ‘নতুন বই উন্মোচন মঞ্চ’ এই নামে একটি নির্দিষ্ট স্থানের ব্যবস্থা থাকিবে।
  16. নতুন বই প্রচারণার জন্য ডিজিটাল ডিসপ্লের ব্যবস্থা থাকিবে ।
  17. বইমেলায় লেখক-পাঠকের মতবিনিময়ের জন্য নির্ধারিত স্থানের ব্যবস্থা থাকিবে। ২৫.১৮ বইমেলায় বয়স্ক ও বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তির জন্য হুইলচেয়ারের ব্যবস্থা থাকিবে।
  18. ক্রয়কৃত বই কুরিয়ার সার্ভিসের মাধ্যমে নির্ধারিত হারে সার্ভিস ফি পরিশোধপূর্বক প্রত্যাশিত ঠিকানায় প্রেরণের জন্য একটি ‘বই বুকিং কাউন্টার’ থাকিবে।

বই মেলায় কতগুলো স্টল বরাদ্দ দেয়া হয়েছে?

মোট বরাদ্দ হয়েছে ৯৭৩ টি ইউনিট, ১৭১ টি ইউনিট বাংলা একাডেমি মাঠে যেখানে প্রতিষ্ঠান সংখ্যা ১১৮ টি, এবং ৮০২ টি ইউনিট সোহরাওয়ার্দী উদ্যানে যেখানে প্রতিষ্ঠানের সংখ্যা ৫১৭ টি। প্যাভিলিয়ন সংখ্যা ৩৭ টি। নতুন বইয়ের মোড়ক উন্মোচন করতে হলে কমপক্ষে একদিন পূর্বে বাংলা একাডেমি প্রাঙ্গণের তথ্যকেন্দ্রের নির্ধারিত ফরম পূরণ করতে হবে। ফরম পূরণ ব্যতিরেকে মোড়ক উন্মোচন করা যাবে না। সিরিয়াল অনুযায়ী মোড়ক উন্মোচন করতে হবে। মোড়ক উন্মোচন কেবল নির্ধারিত স্থানেই করতে হবে। তথ্যকেন্দ্র থেকে যথারীতি মোড়ক উন্মোচনের ঘোষণা প্রচার করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *