জমির খতিয়ান বের করার নিয়ম ২০২৪ । অনলাইনে আর এস খতিয়ান চেক করে জমির পর্চা ডাউনলোড

এখন অনলাইনেই পর্চা পাওয়ার জন্য আবেদন করা যায় এবং চাইলে সার্টিফাইড কপি ডাকযোগে পাওয়া যায়- কিউআর কোড সম্বলিত হওয়ার ফলে অনলাইন কপিও যে কোন কাজে ব্যবহার করা যাবে–পর্চা হাতে পাওয়ার উপায় ২০২৪

অনলাইনে সকল খতিয়ান/পর্চা পাওয়া যায়না? ই-পর্চায় খতিয়ান আপলোড এর কার্যক্রমটি বর্তমানে চলমান অবস্থায় রয়েছে। আপনার কাঙ্খিত খতিয়ানের তথ্য খুজে না পেলে অনুগ্রহ করে অপেক্ষা করতে হবে অথবা সাপোর্ট টিকেট অপশন সিলেক্ট করে খতিয়ান/পর্চা অনুসন্ধান জনিত সমবিস্তারিত উল্লেখ করে একটি সাপোর্ট টিকেট প্রস্তুত করতে হবে। https://eporcha.gov.bd এই ওয়েবসাইটে ভিজিট করে খতিয়ান/পর্চা অনুসন্ধান অপশন সিলেক্ট করে সকল তথ্য সঠিকভাবে পূরণ করে আবেদন সম্পন্ন করতে হবেিউল্লেখ যে, যদি আপনার খতিয়ান/পর্চা আপলোড থাকে তবে পাবেন।এ বিষয়ে জানতে ভুমি সেবা হেল্প লাইন ১৬১২২ নম্বরে কল করুন।

এসএ সিএস বিআরএস এ বেশী নকশায় কম সরজমিনে বেশী জায়গা কি করতে হবে? The State Acquisition and Tenancy Act, 1950 এর ৪৩ ধারা মতে, এবং প্রজাস্বত্ব বিধিমালা, ১৯৫৫ এর বিধি ২৩ এর উপবিধি (৩) অনুযায়ী চূড়ান্তভাবে প্রকাশিত রেকর্ডের করণিক ভুল (Clerical Mistake) সংশ্লিষ্ট রাজস্ব কর্মকর্তা যিনি বর্তমানে সহকারী কমিশনার (ভূমি) বা এসি ল্যান্ড হিসেবে কাজ করেন তিনি সংশোধন করতে পারেন। সহকারী কমিশনার (ভূমি) আবেদনের প্রেক্ষিতে বা প্রজাস্বত্ব বিধিমালা ১৯৫৫ এর ২২ বিধির উপবিধি (১) অনুযায়ী খতিয়ানে দৃষ্ট করণিক ভুল সংশোধনের জন্য প্রতিবেদন প্রাপ্তির পর পূর্ববর্তী জরিপের কাগজপত্র, প্রাথমিক খাজনা বিবরণী, কালেক্টরের দপ্তরে সংরক্ষিত খতিয়ানের কপি এবং ২ নং রেজিস্ট্রার পর্যালোচনা ক্রমে এবং তিনি যে ধরনের অনুসন্ধান প্রয়োজন মনে করেন, তা করে এরূপ করণিক ভুল সংশোধনের নির্দেশ দেবেন।

ইউপি কালেক্টর কর্তৃক বা ইউনিয়ন (ভূমি) সহকারী কর্মকর্তা কর্তৃক সংরক্ষিত খতিয়ান এবং ২ নম্বর রেজিস্ট্রার অনুযায়ী সংশোধন করার নির্দেশ প্রদান করত সংশোধনলিপির কপি সংশ্লিষ্ট পক্ষকে প্রদান করবেন। অথবা সেটি যদি করণিক ভূল না হয়ে থাকে সেক্ষেত্রে একজন বিজ্ঞ দেওয়ানি আইনজীবীর সাথে পরামর্শ করা যেতে পারে। কারো নাম দিয়ে  তার কোথায় কতটুক জমি আছে তা জানা সম্ভব নয়। বরং আপনি খতিয়ান আবেদন করার মাধ্যমে কার জমি কতটুকু রয়েছে তা জানতে পারবেন।

জমির খতিয়ান বের করার নিয়ম ২০২৪ । অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করা যায়

ই পর্চা কি? অনুগ্রহপূর্বক eporcha.gov.bd এই ওয়েবসাইট এ প্রবেশ করুন। এরপর নাগরিক কর্নার থেকে খতিয়ান আবেদন অপশনটি নির্বাচন করে খতিয়ান অনলাইন আবেদন ফরম এ গিয়ে ফরমের যাবতীয় তথ্যাদি (বিভাগ, জেলা, উপজেলা, খতিয়ানের ধরন, মৌজা বা জে এল নম্বর, খতিয়ান নং/ দাগ নং/মালিকানা নাম/ পিতা বা স্বামীর নাম) দিয়ে অনুসন্ধানের মাধ্যমে সার্টিফাইড কপিটি সংগ্রহের মাধ্যমে উক্ত বিষয়টি সম্পর্কে জানতে পারবেন।

পর্চা হাতে পাওয়ার উপায় ২০২৪ । অনলাইনে খতিয়ান বা পর্চা তুলতে কত টাকা লাগে?

Caption: https://eporcha.gov.bd

খতিয়ান বা পর্চার আবেদন করার নিয়ম ২০২৪ । কিভাবে পর্চা প্রাপ্তির জন্য অনলাইনে আবেদন করবেন?

  1. আপনি https://eporcha.gov.bd এই ওয়েবসাইট এ প্রবেশ করুন।
  2. সার্ভে খতিয়ান অপশন সার্ভে খতিয়ান অনুসন্ধান আবেদন ফরম এ গিয়ে ফরমের যাবতীয় তথ্যাদি (বিভাগ, জেলা, উপজেলা, খতিয়ানের ধরন, মৌজা ,খতিয়ানের তালিকায় খতিয়ান নং অথবা অধিকতর অনুসন্ধান থেকে মালিকানা নাম/ নং দিয়ে অনুসন্ধানের মাধ্যমে আপনি খতিয়ান দেখতে পারেন।
  3. এরপর খতিয়ান আবেদন ফর্মে উপজেলা / সার্কেল,মৌজা,খতিয়ান নং,জাতীয় পরিচয়পত্র নং,জন্ম তারিখ,মোবাইল নম্বর(+৮৮) প্রদান করে যাচাই করুন অপশনে ক্লিক করলে, নাম,ঠিকানা চলে আসবে।
  4. পরবর্তীতে ইমেইল আইডি প্রদান করে আবেদনের ধরণ অনলাইন কপি হলে তাত্ক্ষণিক ও সাটিফাইড কপি হলে ডেলিভারীর মাধ্যম (অফিস কাউন্টার/ডাকযোগে) নিবাচন করুন।
  5. এরপর আপনি পেমেন্টের মাধ্যম সিলেক্ট করে যোগফল প্রদান করে পরবর্তী ধাপ পেমেন্টে ক্লিক করুন এবং খতিয়ানের জন্য আবেদন পর আপনি মালিকানার তথ্য দেখতে পারবেন অথবা জেলা প্রশাসকের রেকর্ড রুম থেকে খতিয়ানের সাটিফাইড কপি বা জাবেদা কপি সংগ্রহ করতে পারবেন।

পর্চা বের করতে কত খরচ হয়?

আপনি অনলাইনে আবেদন করে খতিয়ান পেতে পারেন। অনলাইনে খতিয়ান আবেদনের জন্য https://eporcha.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন।তারপর সার্ভে খতিয়ান এ ক্লিক করে সকল তথ্য সঠিকভাবে প্রদান করে আপনার কাঙ্খিত খতিয়ান এর জন্য আবেদন করতে পারবেন। সার্টিফাইড কপি ডাকযোগে নিলে ১৪০ টাকা, সার্টিফাইড কপি অফিস কাউন্টার থেকে নিলে ১০০ টাকা এবং অনলাইন কপি ১০০ টাকা।

আবেদনের কয়দিন পর খতিয়ান পাওয়া যায়?  খতিয়ান আপলোডের পর খতিয়ান যাচাই-বাছাইয়ের মাধ্যমে হোল্ডিং পেতে ০৭ কর্মদিবস সময়ের প্রয়োজন হয়। ০৭ কর্ম দিবস পর হোল্ডিং না পেলে নম্বরটি সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিস থেকে দেওয়া হয়ে থাকে। আপনার নিবন্ধিত প্রোফাইলে হোল্ডিং এর তথ্য আপলোড করতে সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসে গিয়ে যোগাযোগ করুন। আপনি https://www.eporcha.gov.bd এই সাইট এ প্রবেশ করবেন। সেখানে নাগরিক লগইন অপশন থেকে লগইন করে আপনার পেমেন্ট রাশিদটি সংগ্রহ করবেন এবং মোবাইল এ সংবলিত আবেদন আইডি নম্বর সাথে নিয়ে আবারও জেলা প্রশাসক এর কার্যালয়ে যোগাযোগ করার চেষ্টা করবেন।

https://reportbd.net/%e0%a6%aa%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%be-%e0%a6%b9%e0%a6%be%e0%a6%a4%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%be%e0%a6%93%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%89%e0%a6%aa%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *