গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০২৩ । একজন শ্রমিকের সর্বোচ্চ মজুরি কত টাকা?

গার্মেন্টস শ্রমিকদের মজুরি বৃদ্ধি উদ্যোগ গ্রহণ করা হয়েছে খসড়া প্রকাশের ১৪ দিনের মধ্যেই আপত্তি দিতে হবে – গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০২৩

বার্ষিক মজুরি কত বাড়বে? সার্বিক কাজের মূল্যায়নের ভিত্তিতে কোনো শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের বার্ষিক মজুরি বৃদ্ধির হার নির্ধারিত হইবে। এক্ষেত্রে, ন্যূনতম ৫০% শ্রমিকের বার্ষিক মজুরি বৃদ্ধির হার হইবে মূল মজুরির ন্যূনতম ১০%। অবশিষ্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধির হার তাহাদের কাজের মানের উপর ভিত্তি করিয়া মূল মজুরির ন্যূনতম ৫-১০% হইবে।

খাদ্য ভাতা কত টাকা? যে সকল শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকগণ খাদ্য অথবা খাদ্য ভাতা এবং পরিবহন সুবিধা অথবা যাতায়াত ভাতা পাইয়া আসিতেছেন তাহাদের উল্লিখিত সুবিধাদি অথবা ভাতাসমূহের পরিমাণ কোনোভাবেই হ্রাস করা যাইবে না। তফসিলসমূহে উল্লিখিত কোনো শ্রমিক বর্তমানে যে গ্রেডে কর্মরত রহিয়াছেন এই সুপারিশকৃত মজুরি কাঠামোতে তাহাকে সেই গ্রেডেই স্থলাভিষিক্ত করিয়া সমন্বয়পূর্বক তাহার মজুরি নির্ধারণ করিতে হইবে। কোনো শ্রমিককে তাহার বিদ্যমান গ্রেড হইতে নিম্নতর গ্রেডভুক্ত করা যাইবে না। উল্লেখ্য, পুনঃনির্ধারিত মূল এবং মোট মজুরি কোনোভাবেই তাহার বর্তমান মূল এবং মোট মজুরি হইতে কম হইবে না।

ফিক্সেশনে কি চাকরির বয়স বিবেচনা করা হবে? প্রত্যেক শিল্প প্রতিষ্ঠানের মালিক বা নিয়োগকর্তা প্রতিটি গ্রেড বা পদের বিপরীতে তাহার প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের পে-ফিক্সেশন করিবেন। এক্ষেত্রে শ্রমিকের চাকরিকাল (ভগ্নাংশসহ) বিবেচনা করিয়া বর্তমান মজুরির সাথে নতুন মজুরি এমনভাবে সমন্বয় করিবেন যাহাতে প্রত্যেক শ্রমিকের মূল মজুরি পূর্বের আহরিত সর্বশেষ মূল মজুরির তুলনায় বেশি হয় এবং একই গ্রেডে একজন পুরাতন ও একজন নতুন শ্রমিকের মজুরির মধ্যে দৃশ্যমান ও যৌক্তিক ব্যবধান থাকে। মূল মজুরি সমন্বয়ের ক্ষেত্রে অবশ্যই শ্রমিকের চাকরিকাল বিবেচ্য হইবে।

গার্মেন্টস বেতন গ্রেড ২০২৩ তালিকা । গার্মেন্টস বেতন বৃদ্ধি

মূল মজুরির সহিত বাড়ি ভাড়া (মূল মজুরির ৫০%) ও চিকিৎসা ভাতা (নির্ধারিত ২,৩৭৫/- টাকা) যুক্ত হয়ে মোট মজুরি নির্ধারিত হইবে। অর্থাৎ মোট মজুরি = মূল মজুরি + বাড়ি ভাড়া (মূল মজুরির ৫০%) + চিকিৎসা ভাতা (নির্ধারিত ২,৩৭৫/- টাকা)

গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০২৩ । একজন শ্রমিকের সর্বোচ্চ মজুরি কত টাকা?

শ্রমিকের নিম্নতম মজুরির হারের খসড়া সুপারিশ, ২০২৩ পিডিএফ

স্কিলস শ্রমিকের গ্রেড ভিত্তিক মজুরি ২০২৩ । ট্রেনিদের মোট বেতন কি ১০১৭৫ টাকা?

  1. হাই স্কিল্ড – গ্রেড ১ সর্বমোট মজুরি ১৭,০০০ টাকা
  2. সিনিয়র অপারেটর -গ্রেড ২ সর্বমোট মজুরি ১৫,২০০ টাকা
  3. অপারেট- গ্রেড ৩ সর্বমোট মজুরি ১৪,৪৫০ টাকা
  4. জুনিয়র অপারেটর- গ্রেড ৪ সর্বমোট মজুরি ১৩,৮০০ টাকা
  5. হেলপার – গ্রেড ৫ সর্বমোট মজুরি ১২,৮০০ টাকা
  6. শিক্ষানবিশ – গ্রেড ৬ সর্বমোট মজুরি ১০,১৭৫ টাকা

কত দিনের মধ্যেই আপত্তি দিতে হবে?

জোনসমূহের অন্তর্গত শিল্প প্রতিষ্ঠানে নিযুক্ত শ্রমিকগণের নিম্নতম মজুরির হারের খসড়া সুপারিশের উপর যদি কাহারও কোনো আপত্তি বা সুপারিশ থাকে তাহা হইলে এই গেজেট প্রজ্ঞাপন প্রকাশের ১৪ (চৌদ্দ) দিনের মধ্যে উক্ত আপত্তি বা সুপারিশ উপাত্তসহ লিখিতভাবে চেয়ারম্যান, ইপিজেড নিম্নতম মজুরি বোর্ড, বাড়ি নং- ১৯/ডি, রোড নং-৬, ধানমন্ডি, ঢাকা- ১২০৫ বরাবর প্রেরণ করিতে হইবে। উক্ত সময়সীমার মধ্যে প্রদত্ত আপত্তি বা সুপারিশ বিবেচনার পর বোর্ড সরকারের নিকট চূড়ান্ত সুপারিশ পেশ করিবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *