নতুন ভূমি আইন ২০২৩ pdf । নতুন ভূমি আইন ২০২৩ দলিল যার জমি তার চূড়ান্তভাবে পাশ হয়েছে

দীর্ঘ প্রতিক্ষীত ভূমি আইনটি চূড়ান্তভাবে পাশ হয়ে গেজেট আকারে প্রকাশিত হয়েছে- নতুন আইন তিনটি ভূমি জালিয়াতি, অপরাধ, বর্গাজনিত ও বালু উত্তোলন এবং নদী ভরাটের মত অপরাধকে দমন করবে – নতুন ভূমি আইন ২০২৩ pdf

জমির দলিল বলতে কি বোঝায়? –দলিল অর্থে ভূমির মালিকানা হস্তান্তর বা বণ্টনের উদ্দেশ্যে সম্পাদিত বা কৃত যে কোনো দলিল, বায়না দলিল, রসিদ, আম মোক্তারনামা, নকশা, স্কেচ, ম্যাপ, হাত, নকশা, খতিয়ান, ডুপ্লিকেট কার্বন রসিদ, ভূমি উন্নয়ন কর পরিশোধের দাখিলা, বরাদ্দপত্র, ছাড়পত্র, অনাপত্তিপত্র, এফিডেভিট এবং এতদ্‌সংক্রান্ত অন্য কোনো দলিলও ইহার অন্তর্ভুক্ত হইবে।

কোনো ব্যক্তি অপর কোনো ব্যক্তি বলিয়া মিথ্যা পরিচয় প্রদান করিয়া বা জ্ঞাতসারে এক ব্যক্তিকে অপর ব্যক্তিরূপে প্রতিস্থাপিত করিয়া কোনো ভূমি সম্পূর্ণ বা উহার অংশবিশেষ হস্তান্তর বা সমর্পণ করলেও অপরাধ হবে। মিথ্যা বিবরণ সংবলিত কোনো দলিল স্বাক্ষর বা সম্পাদন করলেও ভূমি অপরাধ হবে। কর্তৃপক্ষের নিকট মিথ্যা বা অসত্য তথ্য প্রদান করা এবং এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে বিধি দ্বারা নির্ধারিত অন্য কোনো কার্য সম্পাদন। কোনো ব্যক্তি উপ-ধারা (১) এ বর্ণিত কোনো অপরাধ সংঘটন করিলে তজ্জন্য তিনি অনধিক ৭(সাত) বৎসর কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডনীয় হইবেন।

ভূমি অপরাধে শাস্তির বিধান অধিকতর কার্যকর হয়েছে? হ্যাঁ। কোনো দলিল সম্পাদিত হওয়ার পর আইনানুগ কর্তৃত্ব ছাড়া প্রতারণামূলকভাবে দলিলের কোনো অংশ কাটা বা পরিবর্তন করলে তার সাজা হবে সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ড ও অর্থদণ্ড। সম্পূর্ণ বা আংশিকভাবে কোনো মিথ্যা দলিল প্রস্তুত করা, প্রতারণামূলকভাবে কোনো ব্যক্তিকে কোনো দলিলে সই বা পরিবর্তনে বাধ্য করার ক্ষেত্রেও একই সাজা ভোগ করতে হবে। ভূমি হস্তান্তর, জরিপ ও রেকর্ড হালনাগাদে অন্যের জমি নিজের নামে প্রচার, তথ্য গোপন করে কোনো ভূমির সম্পূর্ণ বা অংশবিশেষ কারও কাছে হস্তান্তর, ব্যক্তির পরিচয় গোপন করে জমি হস্তান্তর ও মিথ্যা বিবরণসংবলিত কোনো দলিলে স্বাক্ষর করলে তার সাজা হবে সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ড ও অর্থদণ্ড।

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল ২০২৩ । ভূমি মন্ত্রণালয় । ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল ২০২৩ pdf

পরিবার অর্থ কোনো ব্যক্তি এবং তাহার স্ত্রী, পুত্র, অবিবাহিতা কন্যা, পুত্রবধূ, পৌত্র ও অবিবাহিতা পৌত্রী; তবে শর্ত থাকে যে, পিতা-মাতা হইতে স্বাধীনভাবে পৃথক অন্নে বসবাস করিয়া আসিতেছেন এবং তাহার নিজ নামে ইউনিয়ন অভিকর (Holding Tax) প্রদান করে এইরূপ সাবালক বা বিবাহিত পুত্র এবং তাহার স্ত্রী, পুত্র ও অবিবাহিতা কন্যা একটি পৃথক পরিবার বলিয়া গণ্য হইবে।

নতুন ভূমি আইন ২০২৩ pdf ।  নতুন ভূমি আইন ২০২৩ দলিল যার জমি তার চূড়ান্তভাবে পাশ হয়েছে

 ভূমি আইন ২০২৩ ডাউনলোড করুন

ভূমি আইন ২০২৩ এর গেজেট । ভূমি আইন ২০২৩ PDF । ভূমি আইন ২০২৩ দখল সংক্রান্ত

  • ভূমি সংস্কার আইন, ২০২৩ গেজেট ডাউনলোড
  • ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ গেজেট ডাউনলোড
  • বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন, ২০২৩ গেজেট ডাউনলোড

প্রতিক্ষীত ভূমি আইন কি তাহলে কার্যকর হল?

হ্যাঁ। প্রসঙ্গত, একটি আইন আনুষ্ঠানিকভাবে কার্যকর করতে সেই আইনের আলোকে বিধিমালা প্রণয়ন করা হয়। কারণ আইনের বাস্তবায়ন, বাস্তবসম্মত ব্যাখ্যাদানের জন্য এবং আইন অনুযায়ী কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই বিধিমালা অনুসরণ করা প্রয়োজন। আইনে সব কিছুর ব্যাখ্যা ও প্রণয়ন পদ্ধতির বিষয়ে বিস্তারিত উল্লেখ থাকে না। উল্লেখ্য, ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে একইসাথে ভূমি সংস্কার আইন, ২০২৩ এবং বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন, ২০২৩ আইন গেজেটের মাধ্যমে সর্বসাধারণের অবগতির জন্য প্রকাশ করা হয়েছে।

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন ২০২৩ । অন্যের জমি নিজের বলে দাবী করলেই ৭ বছরের জেল? ভূমি সংস্কার আইন ২০২৩ । জমি বর্গাচুক্তির বিধি -বিধান জেনে নিন দলিল যার জমি তার আইন ২০২৩ । ৬০ বিঘার বেশি জমি থাকলে সরকার নিয়ে নিবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *