সহজ কিস্তিতে লোন ২০২৩ । ১ লক্ষ টাকা লোন নিতে চাই

ক্ষুদ্র ঋণ বা ছোট খাট লোন সমিতি বা সমাজসেবা মূলক প্রতিষ্ঠান হতেই পাওয়া যায় এবং কোন জামানত লাগে না- সহজ কিস্তিতে লোন ২০২৩

ব্যাংক  ঋণ বা লোন কি? তা আমরা সবাই মোটামুটি জানি। তবে এই ব্যাংক লোন কিভাবে নিতে হয়, ব্যাংক কাকে লোন দেয়, কোন ব্যাংক গুলো লোন দেয়, লোন নিতে হলে কি কি কাগজ সাবমিট করতে হয় তা আমরা অনেকেই জানি না। তাহলে চলুন বিস্তারিত জানা যাক। ব্যাংক লোন আপনাকে অনেক উপকৃত করে। কিন্তু এই ব্যাংক লোনের প্রক্রিয়া জানা না থাকলে আপনাকে পোহাতে হতে পারে নানান সমস্যা।তাই ব্যাংক লোন নেওয়ার আগে কিছু জিনিস জেনে নেওয়া দরকার।ব্যাংক একটি মুনাফা ভিত্তিক লাভজনক প্রতিষ্ঠান। এরা আপনাকে যত ভালো সার্ভিস দেক না কেন, এদের উদ্দেশ্য হলো মুনাফা অর্জন করা ও গ্রাহক তৈরি করা।

ব্যাংক লোন নেওয়ার যোগ্যতা কি? ব্যাংক সাধারণত ক্ষুদ্র, মাঝারি উদ্যোক্তা,ব্যাবসায়ী ও নানন পেশার মানুষকে লোন দিয়ে থাকে।তবে এক্ষেত্রে ব্যাংক ভালো গ্রাহক তৈরি করতে কিছু জিনিস লক্ষ করে।যেমন- আপনি পূর্বে কোন ব্যাংক থেকে লোন নিয়েছেন কিনা? লোন নিয়ে থাকলে তা পূরন করেছেন কি-না? এইক্ষেত্রে আপনি কতটুকু সৎ? সাধারণত ব্যাংক সিআইবি রিপোর্টের মাধ্যমে কারো ক্রেডিট রেকর্ড বা ঋণ আচরণ জানতে পারে। আর যদি পূর্বে কোন ব্যাংক থেকে লোন না নিয়ে থাকেন তাহলে ব্যাংক যে জিনিসগুলো খেয়াল করে- বাড়িভাড়া, বিদ্যুৎ, পানি বা টেলিফোন বিল নিয়মিত শোধ করা হয় কিনা, তা দেখে। যে ব্যক্তি বাড়িভাড়া শোধ করেন না, ইউটিলিটি বিল পরিশোধ করেন না তাদের ব্যাংকঋণ শোধ করার তাগিদ থাকবে না।

কোন কোন ব্যাংক ঋণ প্রদান করে থাকে? বাংলাদেশের বর্তমান অর্থবাজারে এসএমই খাতে অর্থায়নে যে সমস্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এসএমই ব্যাংকিং শুরু করেছে তাদের তালিকা নিম্নরূপঃ (১) ব্র্যাক ব্যাংক (২) বেসিক ব্যাংক (৩) ইস্টার্ন ব্যাংক লিমিটেড (৪) ঢাকা ব্যাংক লিমিটেড (৫) প্রাইম ব্যাংক লিঃ (৬) এবি ব্যাংক (৭) মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (৮) প্রিমিয়ার ব্যাংক (৯) ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (১০) সিটি ব্যাংক লিমিটেড (১১) মার্কেন্টাইল ব্যাংক লিঃ (১২) স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক (১৩) ট্রাষ্ট ব্যাংক লিঃ (১৪) ব্যাংক এশিয়া (১৫) ডাচ বাংলা ব্যাংক লিঃ (১৬) সোনালী ব্যাংক লিঃ (১৭) জনতা ব্যাংক লিঃ (১৮) অগ্রণী ব্যাংক লিঃ (১৯) পূবালী ব্যাংক লিঃ (২০) বাংলাদেশ কৃষি ব্যাংক প্রভৃতি।

২ লক্ষ টাকা লোন নিতে চাই । জরুরী লোন । ২০ লাখ টাকা লোন । ব্যবসা লোন

বাংলাদেশের জনপ্রিয় ব্যাংক গুলোর মধ্যে ব্র্যাক ব্যাংক একটি। সবচেয়ে কম ইন্টারেস্টে এবং সবচেয়ে দ্রুত সময়ে ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন পাওয়া যায় এ ব্যাংক হতেই। আজ আমরা ব্র্যাক ব্যাংক হতে কিভাব ব্যক্তিগত লোন এবং কত টাকা পাওয়া যায় ইত্যাদি জানবো।

সহজ কিস্তিতে লোন ২০২৩ । ১ লক্ষ টাকা লোন নিতে চাই

Caption: bank loan purpose list

লোন ডকুমেন্ট । ব্যাংক লোনের ক্ষেত্রে যে কাগজগুলো সাবমিট করতে হয়

  1. আবেদন ফর্ম যথাযথভাবে পূরণকৃত এবং স্বাক্ষরিত
  2. আবেদনকারীর ফটোগ্রাফ
  3. জাতীয় পরিচয় পত্র
  4. অফিস আইডি
  5. ভিজিটিং কার্ড
  6. স্যালারি সার্টিফিকেট / পে স্লিপ
  7. টি অ্যান্ড টি / মোবাইল ফোন / গ্যাস বিল / ইউটিলিটি বিল ইত্যাদির বিল কপি
  8. টিআইএন / আয়কর রিটার্নের অনুলিপি
  9. চেকের পাতা
  10. বৈধ পাসপোর্ট / ড্রাইভিং লাইসেন্সের অনুলিপি / অন্যান্য
  11. ব্যাংক স্টেটমেন্ট (নূন্যতম ৬ মাস)
  12. অন্যান্য ব্যাংক ঋণ অনুমোদনের চিঠি (স্যাংশন লেটার)
  13. অন্যান্য আয়ের প্রুফ ডকুমেন্টস
  14. ট্রেড লাইসেন্স / শেয়ার মূলধনের সংক্ষিপ্তসার
  15. অংশীদারিত্ব প্রতিষ্ঠানের স্মারকলিপি এবং অ্যাসোসিয়েশন / অংশীদারি চুক্তির নিবন্ধ
  16. ভাড়া চুক্তি / মালিকানা দলিলসমূহ
  17. ভাড়া / অন্যান্য আয়ের পরিদর্শন প্রতিবেদন
  18. অন্যান্য নথি যদি থাকে
  19. গ্যারান্টারের ফটোগ্রাফ, জাতীয় পরিচয়পত্র, অফিস আইডি, ভিজিটিং কার্ড।

জামানত বিহীন লোন পাওয়া যায়?

Dutch Bangla Bank Ltd দিচ্ছে শিক্ষক/ ডাক্তার/ইঞ্জিনিয়ার/ চাকুরিজীবীদের জন্য সহজ শর্তে জামানত বিহীন পার্সোনাল লোন প্রদান করে থাকে। পারসোনাল লোন চাকুরীজীবীদের জন্য সর্বোচ্চ ২০,০০,০০০/-(বিশ লক্ষ টাকা) এবং সর্বনিম্ন ২,০০,০০০/-(দুই লক্ষ টাকা) প্রদান করে থাকে। ইন্টারেস্ট রেট ৯-১১% হয়। মর্টগেজ এর প্রয়োজন নাই। মেয়াদ সর্বোচ্চ (০৩ – ০৫) বছর। যেকোন ব্যাংকে বেতন হতে হবে এবং নূন্যতম বেতন ৩০,০০০/- ( ত্রিশ হাজার টাকা মাএ)। সরকারি চাকুরিজীবীদের বেতন ২০-২৫ হাজারের মধ্যে হলেও হবে। ব্যাংক প্রসেসিং ফি মাত্র ০.৫%-১% প্রযোজ্য হইবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩ । প্রবাসী কল্যাণ ব্যাংক সর্বোচ্চ কত টাকা লোন দেয়? প্রবাসীদের ব্যাংক লোন । প্রবাসীর পরিবারকে জামানত বিহীন ৩ লক্ষ টাকা ঋণ? সোনালী ব্যাংক লোন ২০২৩
DBBL Personal Loan । ডাচ বাংলা ব্যাংক লোন ২০২৩ মৃত ব্যক্তির ব্যাংক লোন । ব্যাংক ঋণের সুদ মওকুফ নীতিমালা মাস্টার সার্কুলার-২০২২ ডাচ-বাংলা ব্যাংক পার্সোনাল লোন ২০২৩ । ব্যাংক ঋণ নিতে কি কি কাগজপত্র লাগে?
ভোক্তা ঋণের সুদের হার ২০২৩ । ব্যাংক ঋণ বা লোনের ইন্টারেস্ট শতাংশ কত বাড়িয়েছে? City Bank Personal Loan Interest Rate । সিটি ব্যাংক পার্সোনাল লোন সুদের হার কত? ব্র্যাক ব্যাংক পার্সোনাল লোন ২০২৩ । Brac Bank Loan

https://banksbd.xyz/%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%95-%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%82%E0%A6%95-%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%B8%E0%A7%8B%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%B2/

2 thoughts on “সহজ কিস্তিতে লোন ২০২৩ । ১ লক্ষ টাকা লোন নিতে চাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *