ভোটার সিরিয়াল নং বের করা উপায় ২০২৩ । যেভাবে ছবিসহ আপনার ভোট কেন্দ্রের নাম বের করবেন

স্মার্ট ইলেকশন অ্যাপ হতে আপনি নিজের ভোটার নং, সিরিয়াল নম্বর, কেন্দ্র বের করে নিতে পারবেন- একই অ্যাপে অন্যদের এনআইডি ও জন্ম তারিখ ব্যবহার করেও ভোটার নং, সিরিয়াল নং এবং কেন্দ্রের নাম বের করা যাবে– ভোটার এলাকার নাম ও নাম্বার বের করার নিয়ম ২০২৩

ভোটার তালিকা কি?– ভোটার তালিকা আইন, ২০০৯ বাংলাদেশের ভোটার তালিকা প্রণয়ন সংক্রান্ত প্রচলিত আইনের সংশোধন ও আধুনিকীকরণকল্পে প্রণীত একটি আইন। এটি ২০০৯ সালে প্রণয়ন করা হয়। বিভিন্ন সময় জরীপে মাধ্যমে ভোটার তালিকা হালনাগাদ করা হয়। নতুন ভোটারগণ ভোটার তথ্য হালনাগাদকালীন ভোটার হয়ে থাকে। তবে ভোটার তালিকায় নাম থাকলেই কেবল ভোট দেওয়া যাবে।

জাতীয় পরিচয়পত্র থাকলে কি ভোটার হওয়া যাবে? জাতীয় পরিচয়পত্র থাকলেই দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দেওয়া যাবে না বলে সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। ভোট দিতে চাইলে অবশ্যই ভোটার তালিকায় নাম থাকতে হবে। নির্বাচন কমিশন ১৮ বছর বা তার বেশি বয়সী বাংলাদেশি নাগরিকদের পাশাপাশি ১৬ ও ১৭ বছর বয়সীদেরকেও জাতীয় পরিচয়পত্র প্রদান করে থাকে, তবে তারা ভোটার নয়।

ইভিএম মেশিনে ভোট দেওয়ার নিয়ম কি? ভোটার হিসেবে চিহ্নিতকরণ হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে ইভিএম মেশিনগুলো ভোট প্রদানের জন্য সচল হবে। মেশিনের ওপরে প্রার্থীদের প্রতীক বাম দিকে থাকবে। ডান পাশে প্রার্থীর নাম থাকবে। যতগুলো পদের জন্য ভোট প্রদান করতে হবে কক্ষের ভেতরে ঠিক ততগুলো ডিজিটাল ব্যালট ইউনিট রাখা থাকবে। ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে চাইলে নামের পাশে থাকা সাদা বাটনে চাপ দিতে হবে। এ সময় প্রতীকের পাশে একটি বাতি জ্বলতে দেখা যাবে। ভোট নিশ্চিত করতে চাইলে নিচে থাকা সবুজ বাটনে চাপ দিলে ভোট প্রদান প্রক্রিয়া সম্পন্ন হবে।

ভোটার এলাকার নাম ও নাম্বার বের করার নিয়ম ২০২৩ । যেভাবে আপনি আপনার ভোটার নম্বর বের করবেন

ভুল প্রার্থী বা প্রতীককে বেছে নিলে সেটাও সংশোধনের ব্যবস্থা রয়েছে। তবে সেটা অবশ্যই সবুজ বাটন চাপ দেওয়ার আগে করতে হবে। ভুল সংশোধনের ক্ষেত্রে নিচে থাকা লাল বাটনে চাপ দিলেই ভুল হওয়া ভোটটি বাতিল বলে গণ্য হবে। এরপর আগের দেওয়া পদ্ধতি অনুসরণ করেই পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবেন ভোটাররা।

Caption: info source

অ্যাপ হতে ভোটারের তথ্য বের করার নিয়ম ২০২৩ । ভোটার নং বের করবেন যেভাবে

  1. প্রথমে Smart Election Management BD APP গুগল প্লে স্টোর হতে ইনস্টল করুন।
  2. মোবাইল নম্বর ব্যবহার করে রেজিস্ট্রেশন করুন।
  3. জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ দিয়ে লগিন করুন।
  4. ভোট কেন্দ্র মেন্যুতে ক্লিক করুন।
  5. এনআইডি নং এবং জন্ম তারিখ দিয়ে সাবমিট করলেই ভোটারের তথ্য দেখতে পারবেন।
  6. ভোটার নং, সিরিয়াল নম্বর এবং কেন্দ্রের সহ ছবি দেখতে পাবেন।
  7. ব্যাস।

সনাতন পদ্ধতিতে ব্যালটে ভোট কিভাবে দেয়?

ব্যালটে সিল মেরে নিজের পছন্দের প্রার্থীকে বাছাই করা ভোটের সনাতনি পদ্ধতি, যাতে নির্দিষ্ট কয়েকটি ধাপ পেরিয়ে ভোট সম্পন্ন করতে হয়। এমনভাবে ভাজ করতে হবে যাতে অন্য মার্কায় বা প্রতীকে সীল কালির দাগ না পড়ে যায়। ভোটারকে নির্ধারিত কেন্দ্রে যেতে হবে সকাল ৮টা থেকে বিকাল ৪টার মধ্যে। ভোটকক্ষে ঢুকলে প্রথমে ভোটগ্রহণ কর্মকর্তা ভোটারকে শনাক্ত করবেন। পোলিং এজেন্টরা ভোটার শনাক্তকরণ কাজে সাহায্য করবেন এবং ভোটগ্রহণ দেখবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *