এক পাতার রিটার্ন ফরম ২০২৩ । কাদের জন্য এক পাতার রিটার্ন ফরম নয়?

সরকারি কর্মচারীদের জন্য এক পাতার রিটার্ন ফরম নয়, সরকারি কর্মচারীগণকে ৮ পাতার বিস্তারিত রিটার্ন ফরম দাখিল করতে হবে –এক পাতার রিটার্ন ফরম ২০২৩

সঞ্চয়পত্র বা এফডিআর ধারীগণ কি দাখিল করতে পারবে? হ্যাঁ পারবে। বার্ষিক আয় ৫ লাখ টাকার কম হলে কিংবা ৪০ লাখ টাকার কম সম্পদ থাকলেও কোনো করদাতার যদি একটি গাড়ি থাকে, কিংবা সিটি করপোরেশন এলাকায় বাড়ি বা ফ্ল্যাট থাকে, তাহলে তাদের জন্য এক পৃষ্ঠার ফরম প্রযোজ্য হবে না। তাদের সেই পুরোনো ফরমে রিটার্ন দিতে হবে।

আজ আমরা উদাহরণের সাহায্যে ১ পৃষ্ঠার রিটার্ণ ফরম দাখিল করা শিখবো এবং এটি কাদের জন্য প্রযোজ্য সেটিও জানবো। জনাব ফজলুর রহমানের আয়কর হিসেব করে তার রিটার্ন ফরমটি পূরণ করেছি। তার স্ত্রী সেলিনা রহমান গৃহিনী। আমরা ফজলুর রহমানের রিটার্নে দেখেছিলাম তিনি স্ত্রীকে ৩,০০,০০০/- টাকা সঞ্চয়পত্র ক্রয়ের জন্য গিফ্ট করেছেন । সেলিনা রহমানের মোট পাঁচ লক্ষ টাকার সঞ্চয়পত্র আছে, এর মধ্যে দুই লক্ষ টাকা পূর্বে কেনা ছিলো ও গত করবর্ষে স্বামীর নিকট থেকে তিন লক্ষ টাকা গিফ্ট হিসেবে নিয়ে সঞ্চয়পত্র ক্রয় করেছেন।

সেলিনা রহমান সঞ্চয়পত্র ক্রয়ের জন্য টিন নিয়েছেন এজন্য তাকে রিটার্ন জমা দিতে হবে। তার কোনো করযোগ্য আয় না থাকায় অথবা ৪ লক্ষ টাকার নিচের যাদের আয় ও মোট সম্পদের পরিমান ৪০ লক্ষ এর অনেক কম হওয়ায় তিনি ১ পৃষ্ঠার রিটার্ন ফরম জমা দিতে পারবেন।

১ পাতার আয়কর রিটার্ন ফরম pdf । আয়কর রিটার্ন ফরম ২০২৩-২০২৪ pdf

সাথে যা যা গেথে দিবেন- (১) টিআইএন সনদ (২) জাতীয় পরিচয় পত্রের কপি (৩) ব্যাংক স্টেটমেন্ট (৪) সঞ্চয়পত্রের প্রত্যয়ন পত্র প্রভৃতিসহ জমা দিলেই হবে।

Caption: download 1 leaf return form Blank

এক পৃষ্ঠার রিটার্ন ফরম । যারা অনলাইনে বা অফলাইনে এক পাতার রিটার্ন ফরম দাখিল করতে পারবেন না।

  1. করযোগ্য আয় অনূর্ধ্ব ৫,০০,০০০ (পাঁচ লক্ষ) টাকা।
  2. মোট পরিসম্পদ অনূর্ধ্ব ৪০,০০,০০০ (চল্লিশ লক্ষ) টাকা। গণকর্মচারী নন।
  3. মোটরযানের মালিক নন।
  4. সিটি কর্পোরেশনে গৃহ সম্পত্তির মালিক নন।
  5. বিদেশে পরিসম্পদের মালিক নন।
  6. কোম্পানির শেয়ারহোল্ডার পরিচালক নন।

এক পাতার রিটার্ন ফরম কখন পূরণ করতে হয়?

৩০ নভেম্বরের মধ্যে এই এক পৃষ্ঠার ফরম পূরণ করে বার্ষিক আয়কর বিবরণী জমা দিলেই চলবে। খুব বেশি তথ্যও দিতে হবে না। এক পৃষ্ঠার ফরমে করদাতার ছবি, নাম, কর শনাক্তকরণ নম্বর (টিআইএন), কর অঞ্চল ও সার্কেল, বর্তমান ও স্থায়ী ঠিকানা দিতে হবে। এ ছাড়া করযোগ্য আয়ের পরিমাণ ও করের পরিমাণ লিখতে হবে। ৪০ লক্ষ টাকার নিচের সম্পদধারী এক পৃষ্ঠার রিটার্ণ ফরম জমা দিতে পারবে।

One leaf return form pdf । ১ পৃষ্ঠার রিটার্ন ফরম পূরণ নমুনা দেখুন
 

One thought on “এক পাতার রিটার্ন ফরম ২০২৩ । কাদের জন্য এক পাতার রিটার্ন ফরম নয়?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *