Upobritti Update । উপবৃত্তি দ্বিতীয় কিস্তিও বিতরণ কার্যক্রম শুরু হয়েছে

বাংলাদেশ সরকার প্রতি বছর প্রায় ৪০০০-৫০০০ কোটি টাকার মত অর্থ শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি হিসেবে বিতরণ করে থাকে–Upobritti Update

সমন্বিত উপবৃত্তি কর্মসূচি-নারী শিক্ষার সম্প্রসারণ ও গুণগত মান উন্নয়নের লক্ষ্যে ১৯৮২ সালে চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলায় একটি পাইলট প্রকল্পের মাধ্যমে ছাত্রীদের প্রথম নগদ সহায়তা (Cash Incentive) প্রদান কার্যক্রম শুরু হয়। ১৯৯৪ সালে ফিমেল সেকেন্ডারি স্কুল এসিস্ট্যান্স প্রজেক্ট, মাধ্যমিক স্তরের ছাত্রীদের জন্য উপবৃত্তি প্রকল্প, মাধ্যমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প ও ফিমেল এডুকেশন স্টাইপেন্ড প্রজেক্ট- এই ৪টি প্রকল্পের মাধ্যমে উপজেলা পর্যায়ের সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রী উপবৃত্তি কার্যক্রম চালু হয়। উক্ত কর্মসূচির ফলে মাধ্যমিক স্তরে নারী শিক্ষার্থীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পায়।

এটি কি কোন প্রজেক্টের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে? হ্যাঁ। ২০০২ সালে উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্পের মাধ্যমে ৪৭৯টি উপজেলায় উচ্চ মাধ্যমিক পর্যায়ে উপবৃত্তি কার্যক্রম চালু হয়। ২০০৯ সালে দরিদ্র পরিবারের মেয়ে শিক্ষার্থীর পাশাপাশি ছেলে শিক্ষার্থীকে একীভূত উপবৃত্তির আওতায় আনা হয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীন ৪টি উপবৃত্তি প্রকল্প: সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি এন্ড এ্যাকসেস ইনহান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ), সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ), মাধ্যমিক শিক্ষা উপবৃত্তি প্রজেক্ট (এসইএসপি) ও উচ্চ মাধ্যমিক উপবৃত্তি (এইচএসএসপি) কে নিয়ে একটি যুক্তিসংগত হারে ৬ষ্ঠ থেকে ১২শ শ্রেণি পর্যন্ত ন্যায়ানুগ সমতাভিত্তিক উপবৃত্তি প্রদানের নিমিত্তে “সমন্বিত উপবৃত্তি কর্মসূচি” গ্রহণ করা হয়, যা প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের মাধ্যমে বাস্তাবায়িত হয়।


কোন প্রতিষ্ঠান বাস্তবায়ন করছে? কর্মসূচি অর্থাৎ “সমন্বিত উপবৃত্তি কর্মসূচি (এইচএসপি)” প্রশাসনিক মন্ত্রণালয়/বিভাগ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত হচ্ছে এবং এটি বাস্তবায়নকাল ০১ জুলাই-২০১৮ হতে ৩০ জুন-২০২৫ পর্যন্ত। বাস্তবায়নকারী সংস্থা প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এবং প্রাক্কলিত ব্যয় ১২৯৬৮.৪৭ ( বার হাজার নয়শত আটষট্টি কোটি সাতচল্লিশ লক্ষ টাকা মাত্র)।

সমন্বিত উপবৃত্তি ২০২৪ । একনজরে সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় উপবৃত্তি ও টিউশন ফি বিতরণ কার্যক্রম

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতাধীন সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও সমপর্যায়ের ছাত্র ও ছাত্রীদের মাঝে উপবৃত্তি ও টিউশন ফি বিতরণ ব্যবস্থা চালু রয়েছে

Upobritti Update । উপবৃত্তি দ্বিতীয় কিস্তিও বিতরণ কার্যক্রম শুরু হয়েছে

Caption: upobritthi Distribution

সরকারি উপবৃত্তির পরিমান ২০২৪ । আপনার কি মনে হচ্ছে যে, আপনি উপবৃত্তি কম পেয়েছেন?

  1. ষষ্ঠ ও সপ্তম শ্রেণির প্রত্যেক শিক্ষার্থী ১ হাজার ২০০ টাকা।
  2. অষ্টম শ্রেণির প্রত্যেক শিক্ষার্থী ১ হাজার ৫০০ টাকা।
  3. নবম ও দশম শ্রেণির প্রত্যেক শিক্ষার্থী ১ হাজার ৮০০ টাকা।
  4. দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের প্রত্যেক শিক্ষার্থী ৩ হাজার ৯০০ এবং অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা ৩ হাজার ৬০০ টাকা করে পাবে।
  5. একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পাবেন ৩ হাজার ৯০০ টাকা করে। অন্যান্য বিভাগের প্রত্যেক শিক্ষার্থী পাবেন ৩ হাজার ৪০০ টাকা

উপবৃত্তি অর্থ উত্তোলনে অভিযোগ কোথায় দাখিল করবো?

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের উপবৃত্তি আগামীকাল হতেই  মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করা হবে। সংশ্লিষ্ট শিক্ষার্থীদের অভিভাবকের অ্যাকাউন্টে উপবৃত্তির অর্থ দেয়া হবে। এ অর্থ উত্তোলনের জন্য শিক্ষার্থী বা অভিভাবকদের আলাদা কোনো ফি দিতে হবে না। এক্ষেত্রে কেউ ফি দাবি করলে hsp.sstipend@gmail.com মেইলে লিখিত অভিযোগ জানাতে বলা হয়েছে। আপনি উপবৃত্তি কম পেলেও উক্ত ঠিকানায় ইমেইল করতে পারবেন এবং অভিযোগ জানাতে পারেন।

ক্রম: অর্থবছর  শিক্ষার্থীর সংখ্যা উপবৃত্তি ও টিউশন ফি বিতরণকৃত টাকার পরিমাণ
ছাত্র ছাত্রী মোট উপবৃত্তি টিউশন ফি ছাত্র ছাত্রী মোট
০১. ২০১৯-২০ ৯৮৭৬১২ ১৭৪৭৯৯৯ ২৭৩৫৬১১ ১২৮৫১৭৯৯৬৪৫ ১২৪৯৫৬৯৩৫৫ ৫২১৭৫০৬৫৩০ ৮৮৮৩৮৬২৪৭০ ১৪১০১৩৬৯০০০
০২. ২০২০-২১ ১৮৮৭৫২৫ ৩৩৬৩৩৫৭ ৫২৫০৮৮২ ২২৫৩১৪১২৪৫০ ২৫৬২৩৯০৬৬০ ৮৮৪১৭০৬৪৮৬ ১৬২৫২০৯৬৬২৪ ২৫০৯৩৮০৩১১০
০৩. ২০২১-২২ ২২৪১৯২৮ ৩৪৭৯২৫৭ ৫৭২১১৮৫ ১৬৭৩৫৮৭৩৩০০ ২১৭৭৯০৩৬১০ ৭৪৮৬৮৮৫৬৮৬ ১১৪২৬৮৯১২২৪ ১৮৯১৩৭৭৬৯১০
০৪. ২০২২-২৩ ২৩৩৭৭১৩ ৩৪৭৮৫৪১ ৫৮১৬২৫৪ ১৭৪০৫৯৫৫৩০০ ২৩৮৫৩৭৩৭৭০ ৭৯৫৬৬০৭৭৮৫ ১১৮৩৪৭২১২৮৫ ১৯৭৯১৩২৯০৭০
 
শ্রেণি স্নাতক (পাস) ও সমমান উপবৃত্তির হার টাকা মোট টাকা বই ক্রয় পরীক্ষার ফিস সর্বমোট মন্তব্য
১ম বর্ষ ২০০ x ১২ ২৪০০/= ১৫০০/= ১০০০/= ৪৯০০/=  
২য় বর্ষ ২০০ x ১২ ২৪০০/= ১৫০০/= ১০০০/= ৪৯০০/=  
৩য় বর্ষ ২০০ x ১২ ২৪০০/= ১৫০০/= ১০০০/= ৪৯০০/=  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *