অর্থনৈতিক কমিটি গঠন ২০২৪ । অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা পরিষদ কমিটির কাজ কি হবে?

দেশের মূল্যস্ফিতি ও অর্থনৈতিক দূরাবস্থা হতে উন্নতি লাভের জন্য অর্থনৈতিক কমিটি গঠন করা হয়েছে-অর্থনৈতিক কমিটি গঠন ২০২৪

অর্থনৈতিক কমিটি কি কাজ করবে? দেশের সার্বিক আর্থিক ও অর্থনৈতিক বিষয়াদি পর্যালোচনা ও মূল্যায়ন করবে। উপদেষ্টা পরিষদ সভায় উপস্থাপনের পূর্বে নিম্নলিখিত বিষয়/নীতিসমূহ বিবেচনা ও সুপারিশ প্রণয়ন করবেন। বাণিজ্য নীতি (আমদানি নীতি, রপ্তানি নীতিসহ) ইত্যাদি বিষয়ে গভেষণা করে সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করবে।

কর আদায়ের প্রক্রিয়ায় কি পরিবর্তন আনা হবে? হ্যাঁ।  বাজেট ও কর সংক্রান্ত প্রস্তাবাবলি পেশ করবেন। ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ কর্তৃক অনুসৃত নীতি পর্যালোচনা ও মূল্যায়ন এবং এ সকল বিষয়ে প্রয়োজনীয় সুপারিশ প্রণয়ন করবেন। বিভিন্ন সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অনুকূলে ভর্তুকি প্রদান সংক্রান্ত বিষয়াদি; (৫) বিধিবদ্ধ সংস্থাসমূহের সম্পাদিত কার্যাবলি, বিশেষতঃ এদের আর্থিক কৃতি ও ফলাফল বিবেচনা করবেন। বাণিজ্য বৃদ্ধি, বৈদেশিক শ্রম বাজার সম্প্রসারণ, বৈদেশিক শ্রম বাজারের চাহিদা নিরূপণ, রেমিটেন্স সংক্রান্ত কার্যাবলি পরিবীক্ষণ, বিদেশে জনশক্তি প্রেরণের বার্ষিক লক্ষ্যমাত্রা বিবেচনা ও অনুমোদন এবং এ সকল লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি পর্যালোচনা করবেন।

দ্রব্যমূল্যে কি ভূমিকা রাখবে? হ্যাঁ। সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠানসমূহের উৎপাদিত দ্রব্যের মূল্য অন্য কোনো প্রক্রিয়া নির্ধারিত হয়ে না থাকলে তা নির্ধারণ এবং সরকারি প্রতিষ্ঠানসমূহের ৫০ (পঞ্চাশ) কোটি টাকার ঊর্ধ্ব মূল্যমানের উৎপাদিত দ্রব্য/শিল্প কারখানার উপজাত বিক্রয়ের প্রস্তাব বিবেচনা ও সুপারিশ; এবং কোনো আইন, বিধি বা নীতিমালায় এ কমিটি কর্তৃক বিবেচনার জন্য কোনো বিষয় নির্ধারণ করা থাকলে তা বিবেচনা করবেন।

দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা তৈরি করে। দেশের বাজেট নির্ধারণে সহায়তা করে।

অর্থনৈতিক কমিটি হলো এমন একটি গোষ্ঠী বা সংস্থা যা কোনো নির্দিষ্ট সংস্থা, প্রতিষ্ঠান বা দেশের অর্থনৈতিক বিষয়াবলি নিয়ে কাজ করে। এই কমিটির সদস্যরা সাধারণত অর্থনীতি, ব্যবসা বা সম্পর্কিত অন্যান্য ক্ষেত্রে বিশেষজ্ঞ হয়ে থাকেন। তারা দেশের অর্থনীতির উন্নয়নের জন্য বিভিন্ন নীতি নির্ধারণ করে।  অর্থনৈতিক বিষয়ক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তারা সুপারিশ করে। অর্থনীতিতে যে কোনো সমস্যা দেখা দিলে তার সমাধানের জন্য কাজ করে।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটি গঠন পিডিএফ ডাউনলোড

অর্থনেতক কমিটির গঠন ২০২৪ । ঠিক কোন ব্যক্তিদের অন্তর্ভূক্ত করা হয়েছে জানুন

  1. জনাব সালেহ উদ্দিন আহমেদ-আহ্বায়ক
  2. জনাব ওয়াহিদউদ্দিন মাহমুদ-সদস্য
  3. ড. আসিফ নজরুল-সদস্য
  4. জনাব হাসান আরিফ-সদস্য
  5. জনাব মোঃ তৌহিদ হোসেন-সদস্য
  6. লেফটেন্যান্ট জেনারেল মোঃ জাহাঙ্গীর আলম চৌধুরী (অব:)-সদস্য
  7. জনাব আদিলুর রহমান খান-সদস্য
  8. জনাব আলী ইমাম মজুমদার-সদস্য
  9. জনাব মুহাম্মদ ফাওজুল কবির খান-সদস্য
  10. সৈয়দা রিজওয়ানা হাসান-সদস্য
  11. জনাব মোঃ নাহিদ ইসলাম-সদস্য

কমিটিতে কি সচিবদের রাখা রয়েছে?

না। তবে সাহায্যকারী সদস্য হিসেবে রাখা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব/সচিব, প্রধান উপদেষ্টার কার্যালয়, গভর্নর, বাংলাদেশ ব্যাংক, সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়, সচিব, শিল্প মন্ত্রণালয়, সচিব, বাণিজ্য মন্ত্রণালয়, সচিব, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, পরিকল্পনা কমিশনের সংশ্লিষ্ট সদস্য, সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি (বিপিপিএ), বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ যুক্ত করে অর্থনৈতিক কমিটি গঠিত হয়েছে।

     
     
     

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *