সম্পত্তি দান/হেবা নতুন নিয়ম ২০২৩ । পৈত্রিক সম্পত্তি নামজারি ব্যতীত হেবা করা যাবে না?

ভূমি মালিকের ওয়ারিশ সম্পত্তি বন্টন হয়নি বা বন্টন নামা হয়নি এমন অবস্থায় নিজ নামে নামজারি ব্যতীত ওয়ারিশগণ কাউকে দান বা হেবা করতে পারবে না – সম্পত্তি দান/হেবা নতুন নিয়ম ২০২৩

সম্পত্তি হেবা করার ক্ষেত্রে নামজারি কি বাধ্যতামূলক? – হ্যাঁ। নামজারি ব্যতীত এখন আর সম্পত্তি কাউকে হেবা করা যাবে না। পিতার সম্পত্তি ওয়ারিশসূত্রে সন্তান প্রাপ্ত হইতে তা নামজারি করে নিতে হবে এবং নামজারি করার পর পরবতী ওয়ারিশের নিকট হেবা/দান দলিল করতে পারবেন। সম্পত্তি হেবার ক্ষেত্রে নতুন বিধি কার্যকর হইবে।

নামজারী বা মিউটেশন কি? আইনগতভাবে স্বীকৃত কারণে জমির মালিকনা পরিবর্তন ঘটলে যে প্রক্রিয়ার মাধ্যমে নতুন মালিকগণের মালিকানা পরিবর্তিত জমির পরিমাণবা অংশ, দাগ নম্বর ইত্যাদি বিষয় খতিয়ানে প্রতিফলনের মাধ্যমে রেকর্ড সংশোধন করা হয় তাকে নামজারী,জমিভাগ,জমি একত্রিকরণ, খারিজ বলে। নিজ নিজএলাকার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর আবেদন করে নামজারী/মিউটেশনকরতে হয়।

নামজারী করার ক্ষেত্রে কি কি ডকুমেন্ট প্রয়োজনীয়?  পাসপোর্ট সাইজের ০১ কপি সত্যায়িত ছবি।  এস.এ খতিয়ান এর ফটোকপি/ সার্টিফাইট কপি। আর.এস খতিয়ান/ মাঠ জরিপের পর্চা এর ফটোকপি/ সার্টিফাইট কপি। খারিজ খতিয়ানের ফটোকপি (প্রযোজ্য ক্ষেত্রে)। ওয়ারিশ সনদপত্র(অনধিক তিন মাসের মধ্যে ইস্যুকৃত)। মূল দলিলের ফটোকপি/ সার্টিফাইট কপি। বায়া/ পিট দলিলের ফটোকপি/ সার্টিফাইট কপি। ভূমি উন্নয়ন কর পরিশোধের দাখিলা(অবশ্যই দাখিল করতে হবে)। তফসিলে বর্ণিত চৌহদ্দি কলমী নক্সা (প্রযোজ্য ক্ষেত্রে)। প্রযোজ্য ক্ষেত্রে আদালতের রায়/ আদেশ/ ডিক্রীর ফটোকপি/ সার্টিফাইট কপি। ডিসিআর ব্যতিত কোন খারিজ খতিয়ান সরবরাহ করা হবেনা।

জমির নামজারি হয়ে গেল মানে কি জমি আমার?/ নামজারির মাধ্যমে ইউনিয়ন, সেটেলমেন্ট অফিসের রেকর্ডে সংশোধন আনা হয়

না। ত্রুটিপূর্ণ নামজারি মিসকেস করার মাধ্যমে বাতিল করা যায়। নামজারি বাতিলের জন্য নির্ধারিত সময় অর্থাৎ নামজারির ৩০ ত্রিশ দিনের মধ্যে আবেদন করতে হবে।

Caption: Check Info

নতুন মালিকের নামজারী সম্পাদন প্রক্রিয়া ২০২৩ । নামজারি কেসের নথি কত বছর সংরক্ষণ করা হয়?

  1. সহকারী কমিশনার (ভূমি)বরাবর সরকার নির্ধারিত ফরমে আবেদন করতে হয়;
  2. আবেদনপত্রের সাথে প্রয়োজনীয় কোর্ট ফি এবং অন্যান্য ফি জমা দিতে হয়;
  3. আবেদনপত্র জমাদানের সময় মামলা নং এবং কবে মামলা নিষ্পত্তি হবে তা সংগ্রহ করতে হয়;
  4. তহসিল অফিস কর্তৃক মামলা নথির তদন্ত গ্রহণ এবং নামজারী প্রস্তাব প্রস্তুত করা হয়;
  5. ক্ষেত্র বিশেষে সেটেলমেন্ট অফিসেডকুমেন্ট পাঠানো হয় এবংমতামতগ্রহণ করা হয়;
  6. শুনানির জন্য তারিখ নির্ধারণ এবং আবেদনকারীকে নোটিশ প্রদান/ তবে না অনুমোদনের জন্য প্রস্তাব প্রদান করা হলেও সংশ্লিষ্ট সকল পক্ষকে নোটিশ প্রদান করা হয়;
  7. সহকারি কমিশনার(ভূমি) এরউপস্থিতিতে শুনানি গ্রহণ এবং রায় ঘোষণা করা হয় অথবা রায় ঘোষনার তারিখ প্রদান করা হয়;
  8. মামলার রায় নামজারী রেজিস্ট্রারে লিপিবদ্ধ করা হয়;
  9. ইউনিয়ন ভূমি অফিসের রেকর্ড সংশোধন করার জন্য রায়ের কপি পাঠানো হয়;
  10. উপজেলা ভূমি অফিসেররেকর্ড বা খতিয়ান সংশোধন এবং সেটেলমেন্ট অফিসের পর্চাসংশোধনের জন্য কপি পাঠানো হয়;
  11. উপজেলা ভূমি অফিসে নামজারী মামলার কেস বা নথি ১২ বছর পর্যন্তসংরক্ষণ করা হয়;

কত দিনের মধ্যে নামজারী/ মিউটেশন সম্পাদন হয়?

সিটিজেন চার্টার অনুসারে ৪৫(পঁয়তাল্লিশ) কর্ম দিবসেরমধ্যে নামজারী সম্পাদন করা হবে যদি মালিকানার বিষয় নিয়ে কোন বিতর্ক না থাকে এবং প্রয়োজনীয় ডকুমেন্ট আবেদনের সাথে জমা দেয়া হয়। সাধারণত যার নামে জমির রেকর্ড সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ভূমি উন্নয়ন কর দিতে হয়। যে এলাকায় জমির অবস্থান সেই এলাকার ইউনিয়ন ভূমি অফিসে (তহসিল অফিস) ভূমি উন্নয়ন কর দিতে হয়।

খতিয়ানের জাবেদা নকল/ সার্টিফাইড কপির জন্য ফি:

ফিসের বিষয়

সাধারণ

জরুরী

(১) প্রতি খতিয়ানে জাবেদা নকলের জন্য কোর্ট ফি  (ফোলিওপ্রতি)

২.০০ টাকা

(২) সাধারণ কোর্ট ফি:

১১টাকা

১৬ টাকা

 

নামজারী/মিউটেশন ফি কত টাকা?

খাত ফি (টাকা)
(১) নামজারী/জমি ভাগ ফি (খতিয়ান প্রতি) নোটিশ ফি: ২০  টাকা(অনধিক ৪ জনের জন্য), ৪ এর অধিক প্রতি জনের জন্য আরো ০.৫০ টাকা হিসাবে আদায় করতে হবে।
(২) আবেদন বাবদ কোর্ট ফি ৫০ টাকা
(৩) রেকর্ড সংশোধন ও পর্চা ফি বাবদ ১০০ টাকা
(৪) প্রতি কপি মিউটেশন খতিয়ান ফি ১০০০টাকা
 সর্বমোট ১১৭০টাকা
বিঃ দ্রঃ এখানে উল্লেখ্য যে, আবেদন বাবদ ২০.০০ টাকা কোর্ট ফি এর মাধ্যমে এবং অবশিষ্ট এফ.ডি.সি.আর এর মাধ্যমে জমা দেয়া যেতে পারে।  মিউটেশন করার সাথে সাথে একটি খতিয়ানের অনুলিপিঅফিস থেকে দেয়া হয়, যাকে মিউটেশন বা খারিজ পর্চা বলে। নামজারি বাবদ উপরোক্ত খরচ ছাড়া অন্য কোন টাকা দেওয়া বা নেওয়া সম্পূর্ণ বেআইনী ও অবৈধ।

 

কেন ভূমি উন্নয়ন কর সময়মত পরিশোধ করবেন? ভূমি উন্নয়ন কর প্রতি বছর পরিশোধ করতেহয়। পর পর দুই বছর ভূমি উন্নয়ন কর পরিশোধ না করলেজমির মালিকের বিরুদ্ধে (পি.ডি.আর এ্যাক্টের আওতায়) সার্টিফিকেট কেস হবে। এই কেসে হারলে অর্থাৎ ভূমি উন্নয়ন কর না দিতে পারলে জমির অধিকার হারাবেন। ভূমি উন্নয়ন কর বাকী পড়লে জমি নিলামে তোলা হয়। ইউনিয়ন ভূমি অফিসে এবং সহকারী কমিশনার ভূমি অফিসে তথ্য/সেবা পেতে হয়রানির শিকার হলে সহকারী কমিশনার (ভূমি) কেলিখিতভাবে জানাবেন/ অভিযোগ করবেন।

মিউটেশন/ নামজারি প্রয়োজনীয় ফি ২০২৩ । খারিজ বা নামজারি ফি কি অনলাইনে পরিশোধ করতে হবে?

2 thoughts on “সম্পত্তি দান/হেবা নতুন নিয়ম ২০২৩ । পৈত্রিক সম্পত্তি নামজারি ব্যতীত হেবা করা যাবে না?

  • Mar 19, 2024 at 7:52 PM
    Permalink

    ধন্যবাদ ভাই আপনি নামজারি সম্পর্কে ভালো করে বুঝিয়ে লিখেছেন।

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *