বিসিএস নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা ২০২৩ । স্থায়ী বা অস্থায়ী গ্রেড ৯-১২ হবে প্রারম্ভিক পদ?

নন ক্যাডার পদে নিয়োগের জন্য সরকার নতুন বিধিমালা জারি করেছে শুধুমাত্র বিসিএস পাশ করা প্রার্থীদের জন্য এবং এজন্য এটিকে বিশেষ বিধিমালা বলা হয় – বিসিএস নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা ২০২৩

বিশেষ নিয়োগ বিধিমালা কেন তৈরি করা হলো? –নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০২৩ নামে অভিহিত হইবে। বিসিএস উত্তীর্ণ প্রার্থী অর্থ বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ এর বিধি ১৭ তে বর্ণিত কৃতকার্য প্রার্থীদের মধ্যে যাহারা ক্যাডার সার্ভিস বা পদে নিয়োগের জন্য কমিশন কর্তৃক সুপারিশকৃত নহেন।

বিসিএস উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগকারী কর্তৃপক্ষ কে হবে? নিয়োগকারী কর্তৃপক্ষ অর্থ যে নন-ক্যাডার পদে নিয়োগ করা হইবে সেই পদের সংশ্লিষ্ট নিয়োগ বিধিতে বর্ণিত নিয়োগকারী কর্তৃপক্ষ হিসেবে বিবেচিত হইবে। “নিয়োগ বিধি” অর্থ সংশ্লিষ্ট নন-ক্যাডার পদের বিদ্যমান নিয়োগ বিধি হিসেবে নতুন নিয়োগ বিধি প্রযোজ্য হইবে। নিয়োগের যোগ্যতা অর্থ নিয়োগ বিধিতে বর্ণিত শিক্ষাগত যোগ্যতা ও প্রয়োজনীয় অন্যান্য অভিজ্ঞতা, যদি থাকে। বিসিএস পরীক্ষা অর্থ বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ এর অধীন গৃহীত পরীক্ষা। মেধা তালিকা অর্থ এই বিধিমালার উদ্দেশ্য পূরণকল্পে, বিধি ৫ এর অধীন মেধাক্রমানুসারে প্রণীত তালিকা।

নিয়োগ বিধিমালাটি কাদের জন্য প্রযোজ্য? আপাততঃ বলবৎ অন্য কোনো বিধিতে যাহা কিছুই থাকুক না কেন, এই বিধিমালার বিধানাবলি প্রাধান্য পাইবে। কমিশন, সরকারের নিকট হইতে ক্যাডার পদের সহিত নন-ক্যাডার শূন্য পদে নিয়োগের অনুরোধ প্রাপ্তি সাপেক্ষে, বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগের জন্য প্রকাশিত বিজ্ঞপ্তিতে পূরণযোগ্য নন-ক্যাডার শূন্য পদের বিবরণী ও সংখ্যা প্রকাশ করিবে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে বর্ণিত নন-ক্যাডার পদসমূহের মধ্যে কোনো প্রার্থী যে সকল নন- ক্যাডার পদে নিয়োগ লাভে আগ্রহী তাহাকে সেই সকল পদ বা পদসমূহের নাম অগ্রাধিকারের ক্রমানুসারে তাহার পছন্দক্রম কমিশন কর্তৃক নির্ধারিত বিসিএস পরীক্ষার আবেদনপত্রে উল্লেখ করিতে হইবে।

নন ক্যাডার নিয়োগ বিধিমালা ২০২৩ । নন ক্যাডার নিয়োগ বিশেষ বিধিমালা ২০২৩ । নন ক্যাডার নিয়োগ পদ্ধতি

কোন গ্রেডের নিয়োগের জন্য বিশেষ নিয়োগ বিধিমালা? নন-ক্যাডার পদ অর্থ কমিশনের সুপারিশের আওতাভুক্ত কোনো সরকারি অফিসের রাজস্ব খাতের সরাসরি নিয়োগযোগ্য স্থায়ী বা অস্থায়ী গ্রেড-৯, গ্রেড-১০, গ্রেড-১১ এবং গ্রেড-১২ এর প্রারম্ভিক পদ।

Caption: Full Recruitment rules 2023 (Special) Download

নন ক্যাডার পদে নিয়োগের জন্য সুপারিশ ২০২৩ । গ্রেড-১০, গ্রেড-১১ এবং গ্রেড-১২ভুক্ত পদে নিয়োগের জন্য সুপারিশ করিবে।

  • কমিশন, এই বিধিমালার অন্যান্য বিধানাবলি সাপেক্ষে, নন-ক্যাডার পদে নিয়োগের জন্য উত্তীর্ণ প্রার্থীদের মধ্য হইতে সংশ্লিষ্ট নিয়োগ বিধি অনুযায়ী, নিম্নবর্ণিত শর্তাদি অনুসরণক্রমে, ঐ সকল পদে নিয়োগের যোগ্যতা রহিয়াছে এইরূপ
  • প্রয়োজনীয় সংখ্যক প্রার্থী, মেধার ভিত্তিতে, বাছাইপূর্বক নিয়োগের জন্য সুপারিশ করিবে, যথা: (ক) সরকারের নিকট হইতে প্রাপ্ত শূন্য পদের অধিযাচনের ভিত্তিতে:
  • তবে শর্ত থাকে যে, কমিশন, সময় সময়, রাষ্ট্রীয় বিশেষ প্রয়োজনে, সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে, বিজ্ঞাপিত পদের সংখ্যা হ্রাস বা বৃদ্ধি করিতে পারিবে;
  • (খ) প্রার্থী কর্তৃক নন-ক্যাডার পদের জন্য প্রদত্ত চাকরির পছন্দক্রম এবং নিয়োগের যোগ্যতা ও মেধার ভিত্তিতে;
  • (গ) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ২৯(৩) এ বর্ণিত পদ সংরক্ষণের নির্দেশাবলি ও উক্ত বিষয়ে জারীকৃত বিধি-বিধান অনুসারে : তবে শর্ত থাকে যে, কোনো প্রার্থীকে একই বিসিএস হইতে একাধিক পদ বা একাধিক নিয়োগের জন্য সুপারিশ করা যাইবে না।
  • (২) কমিশন বিধি ৫ এর বিধান অনুসারে প্রস্তুতকৃত তালিকা হইতে গ্রেড-৯ এর সকল পদে নিয়োগের জন্য সুপারিশ করিবার পর পর্যায়ক্রমে গ্রেড-১০, গ্রেড-১১ এবং গ্রেড-১২ভুক্ত পদে নিয়োগের জন্য সুপারিশ করিবে।

অপেক্ষমান তালিকা হতে কি পছন্দ অনুসারে নিয়োগ দেওয়া হবে?

উপ-বিধি (১) এ যাহা কিছুই থাকুক না কেন, এই বিধিমালা কার্যকর হইবার পূর্বে নন- ক্যাডার পদে নিয়োগের জন্য অপেক্ষমাণ যে সকল বিসিএস পরীক্ষার জন্য প্রকাশিত বিজ্ঞপ্তিতে সুপারিশের বিষয় উল্লেখ ছিল, কিন্তু নন-ক্যাডার পদের সুনির্দিষ্ট বিবরণ ও সংখ্যা উল্লেখ ছিল না, সেই ক্ষেত্রে সংশ্লিষ্ট বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে, সরকার কর্তৃক বিসিএস ওয়ারী, নন-ক্যাডার পদের সুনির্দিষ্ট বিবরণ ও সংখ্যা উল্লেখক্রমে কমিশনকে অনুরোধ করা সাপেক্ষে এই বিধিমালার অধীন প্রদত্ত সুবিধাদি প্রযোজ্য হইবে। কমিশন, উপ-বিধি (৩) এর উদ্দেশ্য পূরণকল্পে, উক্ত উপ-বিধিতে বর্ণিত নন-ক্যাডার পদে নিয়োগ লাভে আগ্রহী প্রার্থীদের নিকট হইতে, সরকারের কর্তৃক প্রাপ্ত শূন্য পদের বিবরণী ও সংখ্যার ভিত্তিতে যথাসময়ে নির্ধারিত ফরমে পছন্দক্রম আহ্বান করিবে।

নিয়োগ সুপারিশ হওয়ার কত দিনের মধ্যে যোগদান করতে হবে?

নিয়োগের  কমিশনের নিকট হইতে সুপারিশ প্রাপ্তির পর নিয়োগ সংক্রান্ত সকল বিধি-বিধান ও আনুষ্ঠানিকতা প্রতিপালনপূর্বক নিয়োগকারী কর্তৃপক্ষ উক্ত সুপারিশের ভিত্তিতে নিয়োগ প্রদান করিতে পারিবে। উত্তীর্ণ প্রার্থীদের প্রস্তুতকৃত তালিকা হইতে কমিশন কর্তৃক কোনো প্রার্থীকে নিয়োগের সুপারিশ করিবার পর নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক নিয়োগপত্র জারির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে উক্ত প্রার্থী যোগদান না করিলে অথবা, যোগদানে অসম্মতি জ্ঞাপন করিলে উক্ত সুপারিশ বাতিল বলিয়া গণ্য হইবে এবং উক্ত প্রার্থী উক্ত তালিকা হইতে পুনরায় কোনো নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ লাভের জন্য যোগ্য বিবেচিত হইবেন না। এই বিধিমালার অন্য কোনো বিধানে যাহা কিছুই থাকুক না কেন, উত্তীর্ণ কোনো প্রার্থীর নাম তালিকায় অন্তর্ভুক্ত হইলে বা কমিশন নিয়োগের জন্য সুপারিশ করিলে, উক্ত কারণে উক্ত প্রার্থীর নন- ক্যাডার পদে নিয়োগের কোনো অধিকার জন্মাইবে না।

BCS NON CADRE RESULT 2023 । ক্যাডার ও নন ক্যাডার পদের মধ্যে পার্থক্য কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *