দক্ষিণ কোরিয়ায় ইপিএস | নিবন্ধনধারীর ছবি ও পাসপোর্ট এর গাইডলাইন দেখুন

সরকারিভাবে স্বল্প টাকায় কোরিয়া যাওয়া যায়-আপনিও ভাষা শিখে কোরিয়া যেতে পারেন-এক্ষেত্রে অনলাইনে আবেদন করতে হবে লটারির মাধ্যমে প্রার্থী নির্বাচিত করে পরীক্ষার মাধ্যমে চূড়ান্ত নির্বাচিত করা হয়–দক্ষিণ কোরিয়ায় ইপিএস

এখন কোন খাতে লোক নিবে? – ইপিএস-এর আওতায় দক্ষিণ কোরিয়ার শিপবিল্ডিং খাতে বাংলাদেশি প্রার্থীদের চাকরিতে নিয়োগের লক্ষ্যে কোরীয় ভাষা পরীক্ষায় অংশগ্রহণের জন্য  যোগ্যতা ও শর্তপূরণ সাপেক্ষে নির্ধারিত তারিখ এবং সময়ে নিবন্ধন সাইট eps.boesl.gov.bd-এ অনলাইন নিবন্ধন সম্পন্ন করা যাবে।

ইপিএস কোরিয়া ভাষা পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা কি?  কোরীয় ভাষা পড়া, লেখা ও বোঝার পারদর্শিতা থাকতে হবে (এ সংক্রান্ত সনদ অবশ্যক)। বয়স সীমা ১৮ থেকে ৩৯ বছর (জন্ম তারিখ জুলাই ২৫, ১৯৮৪ থেকে জুলাই ২৪, ২০০৫ এর মধ্যে হতে হবে)।  শিপবিল্ডিং খাতে নির্ধারিত প্রশিক্ষণ ও ন্যূনতম ১ বছরের অভিজ্ঞতার সনদ থাকতে হবে।  শিপবিল্ডিং খাতে যে কোনো কাজ করার আগ্রহ থাকতে হবে। পাসপোর্ট-এর মেয়াদ ২৫ জুলাই ২০২৩ পর্যন্ত হালনাগাদ থাকাতে হবে। পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রের তথ্যের সঙ্গে নাম ও জন্ম তারিখ এবং ছবির মিল থাকতে হবে। 

মামলা থাকতে কি কোরিয়া যাওয়া যাবে?  পোশাক-পরিচ্ছদ, আচার-আচরণ ও কথোপকথনে মার্জিত হতে হবে।  কালার ব্লাইন্ডনেস বা রঙ বোঝার সক্ষমতার সমস্যামুক্ত হতে হবে।  মাদকাসক্ত/সিফিলিস শনাক্ত ব্যক্তিগণ অযোগ্য বলে বিবেচিত হবেন।  ফৌজদারি অপরাধে জেল বা অন্য কোনো শাস্তি প্রাপ্ত ব্যক্তি অযোগ্য বলে বিবেচিত হবেন।  দক্ষিণ কোরিয়ায় অবৈধ অবস্থানকারীগণ অযোগ্য বলে বিবেচিত হবেন।  ইপিএস-এর আওতায় বর্তমানে রোস্টারভুক্তগণ অযোগ্য বলে বিবেচিত হবেন।  দেশ ত্যাগে নিষেধাজ্ঞা আছে এমন ব্যক্তিগণ অযোগ্য বলে বিবেচিত হবেন এবং  ই-৯ বা ই-১০ ভিসায় কোরিয়াতে ৫ বছরের বেশি অবস্থানকারীগণ অযোগ্য বলে বিবেচিত হবেন। ২ নং ক্রমিকে বর্ণিত শর্ত পূরণে সক্ষম নন এমন কেউ আবেদন করলে তার নিবন্ধন বাতিল বলে গণ্য হবে এবং আগামী ০৩ (তিন) বছরের জন্য ইপিএস কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে না মর্মে কালো তালিকাভুক্ত করা হবে।

আগামী ২৫ জুলাই সকাল ১০টা থেকে বিকাল ৪টা মধ্যে উল্লেখিত (ক্রমানুসারে প্রথম) ২৪৬৪ (দুই হাজার চারশ চৌষট্টি) প্রার্থীর মধ্যে যদি কেউ চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন না করেন, তবে তার প্রাথমিক নিবন্ধন বাতিল হয়ে যাবে। এমতাবস্থায়, ২৪৬৪ (দুই হাজার চারশ চৌষট্টি) জনের কোটা পূর্ণ করার লক্ষ্যে Submission ID এর পরবর্তী ক্রমানুসারে প্রাথমিক নিবন্ধিত প্রার্থীদের চূড়ান্ত নিবন্ধনের জন্য নির্দিষ্ট সময় বেঁধে দিয়ে প্রযোজ্য ক্ষেত্রে ধারাবাহিকভাবে সুযোগ দেয়া হবে। এই ক্ষেত্রে পরবর্তী ক্রমানুসারে কারা সুযোগ পাবেন সেই তালিকা (Submission ID এর ক্রমানুসারে) এবং কতক্ষণের মধ্যে এই সুযোগ গ্রহণ করে চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন করতে হবে তা বোয়েসেল-এর ফেইসবুক পেইজ- https://www.facebook.com/boesl.gov.bd এর মাধ্যমে জানা যাবে। অর্থাৎ প্রদত্ত নির্দিষ্ট সময়ের মধ্যে তালিকাভুক্ত একজন প্রাথমিক নিবন্ধিত প্রার্থী যদি চূড়ান্ত নিবন্ধন না করেন, তবে তার প্রাথমিক নিবন্ধন বাতিল হয়ে যাবে, এবং ক্রমানুসারে পরবর্তী প্রাথমিক নিবন্ধিত প্রার্থীকে সুযোগ দেয়া হবে (পরবর্তী তালিকা ও সময় প্রকাশের মাধ্যমে)। সুতরাং প্রাথমিক নিবন্ধিত প্রার্থীদের মধ্যে যারা নির্ধারিত ২৪৬৪ (দুই হাজার চারশ চৌষট্টি)-এর অতিরিক্ত প্রার্থীকে সার্বক্ষনিক বোয়েসেল-এর ফেইসবুক পেইজ ফলো করতে হবে।

নির্ধারিত সময়ে ২৪৬৪ (দুই হাজার চারশ চৌষট্টি) জন প্রার্থী চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন হলে স্বয়ংক্রিয়ভাবে চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম বন্ধ হয়ে যাবে।

ভুয়া কাগজপত্র জমা দিয়ে থাকলে সংশ্লিষ্ট প্রার্থীর পরীক্ষার ফলাফল বাতিল করা হবে এবং পরবর্তী ৩ বছর ইপিএস টপিক অংশগ্রহনের অযোগ্য ঘোষণা করা হবে। এছাড়াও সেন্ডিং এজেন্সির সহযোগিতায় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

দক্ষিণ কোরিয়ায় ইপিএস | নিবন্ধনধারীর ছবি ও পাসপোর্ট এর গাইডলাইন দেখুন

Caption: EPS Full Guideline Download

প্রাথমিক ও চূড়ান্ত নিবন্ধন । নিবন্ধন আবেদন করা যাবে কবে?

  1.  শিপবিল্ডিং খাতে চাকরির জন্য কোরীয় ভাষা পরীক্ষায় অংশগ্রহণের লক্ষ্যে উপরে বর্ণিত যোগ্যতার শর্তাবলী পূরণকারী আগ্রহী প্রার্থীগণকে আগামী ২৪ জুলাই সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত আগে আসলে আগে পাবেন (first come first serve) ভিত্তিতে নির্ধারিত নিবন্ধন সাইটে চাহিত তথ্য (যেমন-নাম, জন্ম তারিখ, পাসপোর্ট নম্বর, কোরীয় ভাষা প্রশিক্ষণের ন্যূনতম ১২০ ঘণ্টার সনদ-এর কপি পিডিএফ ফরম্যাট সর্বোচ্চ-১এমবি, শিপবিল্ডিং খাতে নির্ধারিত প্রশিক্ষণ ও ন্যূনতম ১ বছরের অভিজ্ঞতার সনদ- এর কপি পিডিএফ ফরম্যাট সর্বোচ্চ-১এমবি, পাসপোর্ট কপি, ছবি এবং মোবাইল নম্বর ইমেইলসহ অন্যান্য তথ্য) পূরণপূর্বক প্রাথমিক নিবন্ধন সম্পন্ন করতে হবে।
  2. নির্ধারিত ২৪৬৪ (দুই হাজার চারশ চৌষট্টি) জন প্রার্থীর চূড়ান্ত নিবন্ধনের লক্ষ্যে ৩০০০ (তিন হাজার) জন প্রার্থী প্রাথমিক নিবন্ধন সম্পন্ন হলে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন সাইট বন্ধ হয়ে যাবে। তবে যদি একই সাথে (in parallel) একাধিক প্রার্থী শেষ ব্যক্তি হিসেবে আবেদন সম্পন্ন করেন,
  3. তবে তাদের সকলকেই প্রাথমিক নিবন্ধন এর সুযোগ দেয়া হবে। প্রাথমিক নিবন্ধন সুষ্ঠুভাবে সম্পন্ন করলে প্রার্থী একটি Submission ID পাবেন যার ফরম্যাট নিম্নরূপঃ 230000001। Submission ID এর শেষের ৪ ডিজিট দ্বারা প্রাথমিক নিবন্ধিত প্রার্থীর ক্রম বোঝা যাবে।

নির্বাচিত প্রার্থীকে কত টাকা জমা দিতে হবে?

প্রাথমিক নিবন্ধিত প্রার্থীদের মধ্য হতে প্রথম ৩০০০ (তিন হাজার) জন প্রার্থী (Submission ID 230000001 থেকে 230002464) চূড়ান্ত নিবন্ধনের লক্ষ্যে ২৪ জুলাই সকাল ১০টা থেকে বিকাল ৪টার মধ্যে আগে আসলে আগে পাবেন (first come first serve) ভিত্তিতে এইচআরডি কোরিয়া কর্তৃক নির্ধারিত ফি স্কিলটেস্টসহ ২৮ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি টাকা + (এইচআরডি কোরিয়াতে মার্কিন ডলার প্রেরণের জন্য ব্যাংক চার্জসহ) ৩১০০/- (তিন হাজার একশ) টাকা + নির্ধারিত অনলাইন ফি ৫০০/- (পাঁচশ) টাকা মোট ৩,৬০০/- (তিন হাজার ছয়শ) টাকা + বিকাশ কমিশন ৪১.৪০ (একচল্লিশ টাকা চল্লিশ পয়সা) অফেরতযোগ্য বিকাশ অ্যাপ-এর মাধ্যমে প্রদান সাপেক্ষে নিশ্চয়ন করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *