শরীরের গরম কমানোর উপায় । অতিরিক্ত গরমে করণীয় কি?

তীব্র দাবদাহে জীবন অতিষ্ট-ঘন ঘন লোডশেডিং এ মানুষের ঘরে থাকাটাই চ্যালেঞ্জ হয়ে পড়েছে-শরীরের গরম কমানোর উপায়

শরীরের গরম কমানোর উপায়-অতিরিক্ত গরমী কমাতে পানি খুবই সাহায্যকারী। প্রতিদিন যথাযথ পরিমাণে পানি পান করুন যাতে আপনার শরীর শীতল থাকে। শীতল স্নান করা আপনার শরীরের তাপমাত্রা নির্মাণ করে কমাবে। ব্যক্তিগত স্বাস্থ্যের পরামর্শ মেনে নিন এবং প্রয়োজনে শীতল স্নান নিন। শক্তিশালী গরমী বাণিজ্যিক আহার যেমন তাজা ফল, পানির ফল, শাকসবজি, দই ইত্যাদি খান। এই খাবারগুলি শরীরের তাপমাত্রা নির্মাণ করে না বরং শীতল রাখে। যদি সম্ভব হয়, শীতল ও হাল্কা বাতাসের উপরে থাকুন। আপনার বাসা বা কার্যক্রমে বিকল্প বাতাসের মাধ্যমে তাপমাত্রা নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন।

তীব্র গরমে শরীর থেকে অতিরিক্ত পানি বের হয়ে যায়, সেই সাথে বাতাসের আদ্রতা কম থাকার কারণে শরীর দ্রুত পানিশূন্য হয়ে পড়ে। ফলে দেখা দেয় পানিশূন্যতা। এই গরমে পানিশূন্যতা থেকে রক্ষা পেতে প্রয়োজনীয় পানি বা তরল খাবার খেতে হবে, সেই সাথে বাইরে গেলে অবশ্যই ছাতা এবং পানির বোতল সাথে রাখতে হবে।

কি খেলে শরীর ঠান্ডা হবে?  কিছু খাবার ও পানীয় এমনভাবে আপনার শরীরে শীতলতা এনে দিতে পারে যা আপনি খেলে শরীর ঠান্ডা অনুভব করতে পারেন: প্রাকৃতিক তরল ফল যেমন তাজা নারকেলজল, তরমুজ, তারকারি আদা জুস, কমলা জুস ইত্যাদি শীতলতা এনে দেয়। তরল সবজি যেমন কুচি, খীরা, সদা ভিং, শশা, ক্যাপসিকাম, তাজা শিম, তাজা কলা ইত্যাদি শরীরে শীতলতা তৈরি করে। দই শীতল ও সারাতে মানা হয়। তাই শীতল দই খেলে আপনার শরীর ঠান্ডা হতে পারে। শীতল ফল যেমন তাজা নীল রঙের ফল, তাজা কমলা, তাজা কাঁঠাল ইত্যাদি শরীরে ঠান্ডা অনুভব করতে সাহায্য করতে পারে। পর্যাপ্ত পানি পান করা শরীরের তাপমাত্রা নির্মাণ কমাতে সাহায্য করে।

হিটস্ট্রোক হতে বাঁচতে যা করতে হবে / বাহিরে গেলে ছাতা হাতে রাখুন

ফ্রি ডাক্তারী পরামর্শ পেতে ১৬২৬৩ নম্বর কল করুন। কোন চার্জ কাটবে না।

শরীরে অতিরিক্ত গরম লাগার কারণ । কি হতে পারে যদি গরম লাগে?

  1. শরীরে অস্বস্তিবোধ
  2. পানিশূন্যতা
  3. প্রচণ্ড মাথা ব্যথা
  4. অনিদ্রা
  5. মাংসপেশিতে ব্যথা
  6. বেশী করে পানি পান করুন
  7. পাতলা, আরামদায়ক পোশাক পরিধান করুন
  8. যথাসম্ভব ঠান্ডা
  9. স্থানে থাকুন

শরীরে অতিরিক্ত গরম লাগার কারণ?

শরীরে অতিরিক্ত গরম লাগার কারণ বিভিন্ন হতে পারে। তীব্র গরম আবহাওয়া শরীরে অতিরিক্ত গরমী সৃষ্টি করতে পারে। উচ্চ তাপমাত্রা, আর্দ্রতা বা অস্বস্তি এমনকি সান্ধ্যকালের বা রাতের উচ্চ তাপমাত্রা সবচেয়ে সাধারণ কারণগুলি হিসাবে পরিচিত। শারীরিক কার্যকলাপে অংশ নেওয়ার ফলে শরীর উত্সাহিত হয় এবং তাপমাত্রা বাড়তে পারে। শক্তিশালী ব্যায়াম, কঠোর শ্রমদায়ক কাজ বা কম্পিউটারে দিনের বেশি সময় ব্যবহার এই ধরণের কাজগুলি অতিরিক্ত গরমী সৃষ্টি করতে পারে। অতিরিক্ত গরম খাবার খাওয়ালে শরীরে তাপমাত্রা বাড়তে পারে। তীব্র মসলা, তেল বা খারাপ ক্যালোরি সাধারণত শরীরে গরমী সৃষ্টি করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *