ডাক্তার রেজিস্ট্রেশন নম্বর চেক করার নিয়ম ২০২৩ । ডাক্তার আসল কিনা সেটি কি অনলাইনে যাচাই করা যায়?

বর্তমানে অনলাইনেই ডাক্তার দেখানো যায়- এ প্রক্রিয়ার জনপ্রিয়তা দিন দিন বাড়ছে- তাছাড়া পত্রিকায় মাঝে মাঝে ভুয়া ডাক্তার শনাক্ত হচ্ছে – চাইলে আপনি অনলাইনেই ডাক্তার যাচাই করতে পারেন  – ডাক্তার রেজিস্ট্রেশন নম্বর চেক করার নিয়ম ২০২৩

বিএমডিসি কি?– বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) বাংলাদেশ মেডিকেল কাউন্সিল অ্যাক্টের আওতায় প্রতিষ্ঠিত। ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত এই আইনের নাম বাংলাদেশ মেডিকেল এবং ডেন্টাল কাউন্সিল আইন ১৯৭৩। ঢাকার বিজয় নগরে বিএমডিসির প্রধান কার্যালয় অবস্থিত। মেডিকেল কলেজ এবং ডেন্টাল কলেজের অনুমোদন দেয় বিএমডিসি। এখন অনলাইনে ডাটাবেইজ উন্মুক্ত থাকায় বিএমডিসি নম্বর দিয়েই মুহুর্তে প্রকৃত ডাক্তার শনাক্ত করা যাবে।

এমবিবিএস ডাক্তার মানে কি? চিকিৎস্য বিজ্ঞানে প্রথম ডিগ্রী কোর্স পোড়ানো হতো যুক্তরাষ্ট্রে (ব্রিটেন ), MBBS ল্যাটিন নামকরণ থেকে এসেছে / সম্পূর্ণ নাম Medicinae Baccalaureus Baccalaureus Chirurgiae (ব্যাচেলর অফ মেডিসিন ব্যাচেলর অফ সার্জারি), কিন্তু MBBS পাঠ্যক্রমএ সব দেশে MBBS লেখেও না, কেউ কেউ BMBS ও লেখে (University of Exeter )/ কোথাও কোথাও আবার স্নাতক চিকৎস্য বিজ্ঞান কে MB ChB, BMBS, MB BCh, MB BChir and BM BCh লিখে থাকেন।

সরকারি ডাক্তার হতে কী BCS ক্যাডার হতে হয়? হ্যাঁ। অবশ্যই। সরকারি ডাক্তার মানে শুধু জেলা/উপজেলা হাসপাতাল নয় বরং এ স্বাস্থ্য কর্মকর্তাগণ স্বাস্থ্য প্রশাসনেও কাজ করেন। স্বাস্থ্য ক্যাডার বিসিএস তো অবশ্যই এটি একটি কারিগরি ও প্রফেশনাল বিশেষায়িত ক্যাডার পদ। এফসিপিএস বা Fellow of College of Physicians and Surgeons একটি বিশেষ কারিগরি কোর্স যা ডাক্তারদের জন্য সংরক্ষিত সংশ্লিষ্ট ক্যাডারে পদোন্নতির জন্য দরকারি এবং উপকারি। এফআরসিএস বা Fellowship of the Royal College of Surgeons একই কোর্সের ইউ.কে সংস্করণ। এমবিবিএস ডাক্তার লেখাটির সাথে বিসিএস লেখা থাকলেই বুঝতে হবে ডাক্তারটি কোন সরকারি হাসপাতালেও আছে এবং সেটি সরকারি ডাক্তার হিসেবে চিহ্নিত।

ভূয়া ডাক্তার শনাক্ত করার উপায় আছে কি? / অবশ্যই, টাকা দিয়ে ডাক্তার দেখাবেন তাই প্রকৃত এবং অরিজিনাল ডাক্তারের কাছে যাবেন এটিই স্বাভাবিক নয় কি?

সকল পেশায়ই ভন্ড লোক আছে। তাই ডাক্তার বলে পরিচয় দিলেই মেনে নিবেন না বরং বিএমডিসি নম্বর চেক করে নিশ্চিত হউন।

ডাক্তার রেজিস্ট্রেশন নম্বর চেক করার নিয়ম ২০২৩ । ডাক্তার আসল কিনা সেটি কি অনলাইনে যাচাই করা যায়?

Caption: verify.bmdc.org.bd

অনলাইনে ডাক্তার যাচাই করার নিয়ম ২০২৩ । এক ক্লিকেই ডাক্তার শনাক্ত সম্ভব

  1. প্রথমে আপনি verify.bmdc.org.bd এই লিংক ভিজিট করুন অথবা Verify BMDC লিখে গুগল করুন।
  2. পেইজে গিয়ে আপনি ডাক্তারের BMDC নম্বরটি লিখুন। দাতের ডাক্তার হলে BDS সিলেক্ট করুন অন্যথায় যা আছে তাই সিলেক্ট থাকুন।
  3. Search Click করুন। ব্যাস ডাক্তারের ঠিকুচি চলে আসবে। বিস্তারিত তথ্য ছবি সহ দেখতে পারবেন।

BMDC নম্বর কোথায় পাওয়া যাবে?

বর্তমানে ডাক্তারের ভিজিটিং কার্ড এবং বিজ্ঞপ্তিতে বিএমডিসি নম্বর উল্লেখ থাকে। তাছাড়া যদি ডাক্তারকে জিজ্ঞেস করে বিএমডিসি নম্বর নিতে পারেন এবং এতে বিব্রতবোধ করার কিছু নেই। অনলাইনে যদি ডাক্তার দেখান তবে আপনি প্রতিটি ডাক্তারের নামের পার্শ্বে বা প্রোফাইলে বিএমডিসি নম্বর লেখা দেখতে পাবেন।

সহজ কিস্তিতে লোন ২০২৩ । ১ লক্ষ টাকা লোন নিতে চাই সরকারি রিক্রুটিং এজেন্সির তালিকা ২০২৩ । বিদেশ যেতে দালাল নয়, সরাসরি এজেন্সিতে যোগাযোগ করুন

ই পাসপোর্ট করার নিয়ম । পাসপোর্ট করতে কি কি লাগে?

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান । মোবাইল নাম্বার দিয়ে এনআইডি খুঁজে বের করা যায়?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *