জামায়াতে ইসলামী বাংলাদেশ নিষিদ্ধ ২০২৪ । কেন জামায়াতে ইসলামী রাজনৈতিক সংগঠনকে নিষিদ্ধ করা হলো?

বাংলাদেশে এখন ৪৯টি নিবন্ধিত দল রয়েছে-এখানে জামায়াতে ইসলামী বাংলাদেশের নাম নেই-অনিবন্ধিত দলকে সরকার নিষিদ্ধ ঘোষণা করেছে–জামায়াতে ইসলামী বাংলাদেশ নিষিদ্ধ ২০২৪

যৌথ দল কি? যৌথ দল হচ্ছে একাধিক দল মিশে গঠিত কমিউনিটি। বাংলাদেশে প্রধানত দ্বিদলীয় শাসনব্যবস্থা বিরাজমান। অর্থাৎ দুই দলের বাইরে অন্য কোনো দলের নামে নির্বাচনে জয়লাভ কারো পক্ষে অত্যন্ত কঠিন। এখানে প্রধান দুই দল পালাক্রমে দেশ শাসন করে থাকে। যা রাজনৈতিক কর্মকাণ্ডের ক্ষেত্রে সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। তাছাড়া বর্তমানে কমিউনিস্ট দলগুলো জোটবদ্ধ হয়ে বিভিন্ন ইস্যুতে গণআন্দোলন করছে। এছাড়া এখানে অনেকগুলো দল মিলে জোট করে সরকার গঠন করে থাকে।

নিবন্ধিত রাজনৈতিক দল বলতে কি বুঝায়?  নির্বাচন কমিশন অনুসারে একটি দল শুধু নিবন্ধিত হিসেবে স্বীকৃত হয় যদি এটি নিচে তালিকাভুক্ত দুটি শর্ত পূরণ করতে হয়। একটি দলকে আগের দুটি সংসদ নির্বাচনে নির্বাচনী প্রতীক সহ অন্তত একটি আসন নিশ্চিত করতে হবে। যে সব আসনে তাদের প্রার্থীরা পূর্বোক্ত সংসদ নির্বাচনে অংশ নিয়েছিলেন, সেসব আসনে মোট ভোটের পাঁচ শতাংশ নিশ্চিত করা হয়। একটি কার্যকরী কেন্দ্রীয় কার্যালয় স্থাপন করতে হবে, যে কোন নামে এটিকে একটি কেন্দ্রীয় কমিটির নামে ডাকা যেতে পারে, কমপক্ষে এক-তৃতীয়াংশ প্রশাসনিক জেলায় অফিস এবং অন্তত ১০০টি উপজেলা বা মেট্রোপলিটন থানাতে অফিস থাকতে হবে। এবং প্রতিটি উপজেলায় দলের সদস্য হিসেবে কমপক্ষে ২০০ জন ভোটার থাকতে হবে।

জামায়াতে ইসলামী বাংলাদেশ কি কোর্টের রায়ে নিষিদ্ধ করা হলো? হ্যাঁ। এস.আর.ও নং ২৮১-আইন/২০২৪।—– যেহেতু, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক প্রদত্ত ICT-BD Case No. 06 of 2011, ICT-BD Case No.02 of 2012, ICT-BD Case No. 03 of 2012-সহ কয়েকটি মামলার রায়ে বাংলাদেশ জামায়াতে ইসলামী (পূর্বনাম জামায়াত-ই- ইসলামী/জামায়াতে ইসলামী বাংলাদেশ) এবং উহার অঙ্গ সংগঠন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির (পূর্বনাম ইসলামী ছাত্রসংঘ)-কে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে সংঘটিত গণহত্যা, যুদ্ধাপরাধ ও মানবতা বিরোধী অপরাধে দায়ী হিসাবে গণ্য করা হইয়াছে এবং যেহেতু, বাংলাদেশের সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগ রিট পিটিশন নং-৬৩০/২০০৯-এ ০১/০৮/২০১৩ তারিখের প্রদত্ত রায়ে বাংলাদেশ জামায়াতে ইসলামী এর রাজনৈতিক দল হিসাবে বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক প্রদত্ত/প্রাপ্ত নিবন্ধন বাতিল করিয়া দিয়াছে এবং বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপীল বিভাগ, হাইকোর্ট বিভাগের উক্ত রায়কে বহাল রাখিয়াছে এবং যেহেতু, সরকারের নিকট যথেষ্ট তথ্য প্রমাণ রহিয়াছে যে, বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং উহার অঙ্গ সংগঠন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির সাম্প্রতিককালে সংঘটিত হত্যাযজ্ঞ, ধ্বংসাত্মক কার্যকলাপ ও সন্ত্রাসী কর্মকান্ডে সরাসরি এবং উসকানির মাধ্যমে জড়িত ছিল; এবং যেহেতু, সরকার বিশ্বাস করে যে, বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরসহ উহার সকল অঙ্গ সংগঠন সন্ত্রাসী কার্যকলাপের সহিত জড়িত রহিয়াছে।

বাংলাদেশ জামায়াতে ইসলামী বা জামায়াতে ইসলামী বাংলাদেশ নিষিদ্ধ হওয়ার গেজেট / পূর্বসূরীদের দায় কি বর্তমান প্রজেন্মের উপর পড়েছে?

সেহেতু, সরকার, সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ এর ধারা ১৮(১) এ প্রদত্ত ক্ষমতাবলে, বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরসহ উহার সকল অঙ্গ সংগঠনকে রাজনৈতিক দল ও সংগঠন হিসাবে নিষিদ্ধ ঘোষণা করিল এবং উক্ত আইনের তফসিল-২ এ বাংলাদেশ জামায়াতে ইসলামী ও বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরসহ উহার সকল অঙ্গ সংগঠনকে নিষিদ্ধ সত্ত্বা হিসাবে তালিকাভুক্ত করিল।

জামায়াতে ইসলামী বাংলাদেশ নিষিদ্ধ ২০২৪ । কেন জামায়াতে ইসলামী রাজনৈতিক সংগঠনকে নিষিদ্ধ করা হলো?

Caption: Full pdf download

অনিবন্ধিত রাজনৈতিক দলসমূহ । অনিবন্ধিত দলকে নিষিদ্ধ করা হয়েছে

  1. গণসংহতি আন্দোলন
  2. বাংলাদেশ ফ্রিডম পার্টি
  3. বাংলাদেশ জামায়াতে ইসলামী
  4. শ্রমিক কৃষক সমাজবাদী দল
  5. বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী-লেনিনবাদী) (উমর)
  6. বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)
  7. বাংলাদেশের সাম্যবাদী দল (সাঈদ)
  8. জাতীয় পার্টি (কাজী জাফর)
  9. ন্যাপ ভাসানী
  10. ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি
  11. বাংলাদেশ লেবার পার্টি
  12. নেজামে ইসলাম পার্টি
  13. নাগরিক ঐক্য
  14. বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগ
  15. বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ
  16. আমার বাংলাদেশ পার্টি[৮]
  17. গণ অধিকার পরিষদ
  18. বাংলাদেশ সনাতন পার্টি
  19. বাংলাদেশ মাইনরিটি জনতা পার্টি

বাংলাদেশ জামায়াতে ইসলামী বলতে কি বুঝায়?

বাংলাদেশ জামায়াতে ইসলামী, যার পূর্বনাম ছিলো জামায়াতে ইসলামী বাংলাদেশ এটি বাংলাদেশের সর্ববৃহৎ ইসলামপন্থী রাজনৈতিক দল। বাংলাদেশে ইসলামি শরিয়াহ আইন বাস্তবায়ন এই দলের উদ্দেশ্য। দলটি ইকামতে দ্বীন (ধর্ম প্রতিষ্ঠা) নামক মতাদর্শকে মূলভিত্তি হিসেবে গ্রহণ করে এবং একে “রাষ্ট্রক্ষমতা লাভের মাধ্যমে ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠা করা” অর্থে দলীয় ও রাজনৈতিকভাবে ব্যাখ্যা করে থাকে। এটি পাকিস্তানের জামায়াতে ইসলামীর একটি শাখা এবং তা মিশরের মুসলিম ব্রাদারহুড-এর আদর্শ ধারণ করে। ২০১৩ সালের ১ আগস্ট বাংলাদেশ সুপ্রিম কোর্ট জামায়াতের নিবন্ধন সম্পর্কিত একটি রুলের রায় দেয়। যা সংগঠনের নিবন্ধন অবৈধ এবং নির্বাচনে অংশগ্রহণের অযোগ্য ঘোষণা করে। সম্প্রতি জননিরাপত্তার কারণে ০১ আগস্ট ২০২৪ বাংলাদেশের বর্তমান সরকার এই দলের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করেছে।

নতুন ভূমি আইন ২০২৩ pdf । নতুন ভূমি আইন ২০২৩ দলিল যার জমি তার চূড়ান্তভাবে পাশ হয়েছে জাল দলিল চেনার উপায় ২০২৩ । দুটো দলিলে স্বাক্ষর দেখে কি চেনা যাবে? ভূমি নিবন্ধন বহিতে মালিকানা হিস্যা ২০২৪ । জমি রেজিস্টারে কার নামে কতটুকু হিসাব জানুন
     
     

COPA America Football Fixtures । কোপা আমেরিকা ফুটবল খেলার সময়সূচী দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *