এতিমখানার অর্থ বরাদ্দ ও মঞ্জুরী ২০২৪ । প্রতি শিশুর জন্য কি মাসিক ২০০০ টাকা বরাদ্দ দেয়া হয়

২০২৩-২০২৪ অর্থবছরে ১২০০১৩৪০১-“বেসরকারি এতিমখানা” সমূহের জন্য ২য় কিস্তির (জানুয়ারি ২০২৪ হতে জুন ২০২৪ পর্যন্ত) অনুদান (ক্যাপিটেশন গ্র্যান্ট) বরাদ্দ ও মঞ্জুরি প্রদান করা হয়েছে–এতিমখানার অর্থ বরাদ্দ ও মঞ্জুরী ২০২৪

সারা দেশে ৬ মাসের বাজেট কত? ২৮০ কোটি টাকা। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নম্বর- ৪১.০০.০০০০.০৪৩.০৫.০০৩.১৭(অংশ-২).৩১৯ তারিখ : ০৯ জুন ২০২৪ এর প্রেক্ষিতে ২০২৩-২০১৪ অর্থ বছরের বাজেটে 120013৪০১- “বেসরকারি এতিমখানা” এর 3254102- “খাদ্যদ্রব্য” খাতে বরাদ্দকৃত ২৮০.০০ কোটি (দুইশত আশি কোটি) টাকার মধ্যে ১৪০.০০ কোটি (একশত চল্লিশ কোটি) টাকা ২য় কিস্তিতে ৬৪টি জেলার ৪০৫৫টি বেসরকারি এতিমখানার ১,১৬,৬৬৬ (এক লক্ষ ষোল হাজার ছয়শত ছিষট্টি) জন এতিম শিশুর অনুকূলে মাসিক ২,০০০/- (দুই হাজার) টাকা হারে (জানুয়ারি ২০২৪ হতে জুন ২০২৪ পর্যন্ত) ৬ (ছয়) মাসের জন্য (1,16,666×2,000X৬) = ১৪০.০০ (একশত চল্লিশ কোটি) টাকা বরাদ্দের সরকারি মঞ্জুরি প্রদান করা হয়েছে।

টাকাগুলো কি সরাসরি এতিমখানার ব্যাংক হিসেবে আসবে? হ্যাঁ। উপজেলা সমাজসেবা অফিসার/শহর সমাজসেবা অফিসার তাঁর কার্যালয়ের আওতাধীন বরাদ্দপ্রাপ্ত বেসরকারি এতিমখানার বিলের বিপরীতে অর্থ উত্তোলন করে স্থানীয় “সোনালী ব্যাংক/তফশীল ব্যাংক” ‘বেসরকারি এতিমখানার ক্যাপিটেশন গ্র্যান্ট’ শিরোনামে একটি চলতি হিসাবে জমা করবেন এবং উক্ত হিসাব হতে “ক্রস চেক” এর মাধ্যমে সংশ্লিষ্ট এতিমখানার অনুকূলে অর্থ প্রদান করবেন। এ ক্ষেত্রে লক্ষ্যণীয় যে, বিলের অর্থ প্রদানে অহেতুক বিলম্ব গ্রহণযোগ্য নয়।

নপ্রতি কত টাকা বরাদ্দ থাকে?  ক্যাপিটেশন গ্র্যান্ট বাবদ মাথাপিছু মাসিক বরাদ্দকৃত ২,০০০/- টাকা হতে খাদ্য বাবদ ১,৬০০/- টাকা, পোষাক বাবদ ২০০/- টাকা এবং ওষুধ ও অন্যান্য বাবদ ২০০/- টাকা হারে ব্যয় হবে। বরাদ্দকৃত অর্থের যথাযথ হিসাব আলাদাভাবে সংরক্ষণ করতে হবে। একটি এতিম খানায় ৮-১০ জন থাকলেও তাদের জন্য বরাদ্দ অসে।

এতিমখানায় কি সরকার টাকা দেয়? অবশ্যই সরকারি ভাবে এতিমখানায় বরাদ্দ আসে।

এতিম হলো সেই শিশু যার মা বা বাবা, অথবা উভয় পিতামাতা মারা গেছেন। বাংলাদেশে শিশু আইন, ২০১৩ অনুযায়ী, ১৮ বছরের কম বয়সী যে শিশু তার উভয় পিতামাতা অথবা কಾನুনগত অভিভাবক-কে হারিয়েছে তাকে এতিম বলা হয়। এতিমদের কিছু বিশেষ সুযোগ-সুবিধা দেওয়ার জন্য আইনে ব্যবস্থা রয়েছে।

Caption: info source

এতিমখানার গঠন ২০২৪। মাত্র ১০ জন থাকলেও এমন বরাদ্দ পাওয়া যাইবে

  1. ন্যূনতম ১০ জন এতিম নিবাসী নেই এমন কোন এতিমখানার জন্য ক্যাপিটেশন গ্র্যান্ট বরাদ্দ দেওয়া যাবে না;
  2. সমাজসেবা অধিদফতরের নিবন্ধনকৃত নয় অথবা এতিম শিশু নেই এমন কোন এতিমখানাকে ক্যাপিটেশন গ্র্যান্ট বরাদ্দ দেওয়া যাবে না;
  3. ১৮ বছরের উর্দ্ধে কোন এতিমকে ক্যাপিটেশন গ্র্যান্ট বরাদ্দ দেওয়া যাবে না;
  4. যে সব এতিমখানার বিরুদ্ধে মামলা/অভিযোগ আছে তাদের মামলা/অভিযোগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ক্যাপিটেশন গ্র্যান্ট বরাদ্দ দেয়া যাবে না;

সরকারি বরাদ্দ কি বছর নাকি মাসিক ভিত্তিক হয়?

প্রতি অর্থ বছরের জন্য দুটি কিস্তি বরাদ্দ করা হয়। ৬ মাস ভিত্তিক কিস্তি নির্ধারিত হয়। ২য় কিস্তিতে মাথাপিছু এতিমের জন্য মাসিক ২,০০০/- (দুই হাজার) টাকা হারে ৬ (ছয়) মাসের জন্য ১২,০০০/- (বারো হাজার) টাকা বরাদ্দ দেয়া হয়েছে। কোন এতিমখানার ক্ষেত্রে বরাদ্দকৃত এতিমের আসন সংখ্যা এবং মঞ্জুরিকৃত টাকার অংকের মধ্যে কোন গড়মিল পরিলক্ষিত হলে অথবা কোন অসামঞ্জস্য পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট উপপরিচালক সে সম্পর্কে সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং সমাজসেবা অধিদপ্তরকে অবিলম্বে অবহিত করবেন; এবং উত্তোলিত অর্থ আবশ্যিকভাবে ০৩ জুলাই ২০২৪ এর মধ্যে ব্যয় করতে হবে। অব্যয়িত অর্থ ১-২৯৩১-০০০০-২৬৭১- কোডে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদানপূর্বক ০৪ জুলাই ২০২৪ এর মধ্যে অব্যয়িত প্রতিবেদন নিম্নস্বাক্ষরকারী বরাবর দাখিল করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *