ইচ্ছাপত্র উইল করার নিয়ম ২০২৪ । মুসলিম আইন অছিয়তনামা বাতিল করার নিয়ম দেখুন

মুসলিম আইনে সম্পত্তি হস্তান্তরের ক্ষেত্রে উইল একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। উইল কোরআন-হাদিস সংক্রান্ত আইনবিশেষ। নাবালক নয়, এমন প্রত্যেক সুস্থ মস্তিষ্কের মুসলমানই উইল বা অছিয়তের মাধ্যমে সম্পত্তি হস্তান্তর করতে পারে– মুসলিম আইন অনুযায়ী উইলের নিয়ম ২০২৪

সম্পূর্ণ সম্পত্তি উইল করা যায় কি?– মুসলিম আইন অনুসারে – উত্তরাধিকারদের নামে উইল করা যাবে না। উইল দাতার মৃত্যুর আগে উইল গ্রহিতার মৃত্যু হলে উইল বাতিল বলে গণ্য হবে।  ভূমির শ্রেণি পরিবর্তন হলে ( যেমন- আবাদি জমিতে স্থাপনা) উইল বাতিল বলে গণ্য হবে। উইলদাতার মৃত্যর পর উত্তরাধিকারগণের সম্মিত না থাকলে উইল বাতিল হবে।  মোট সম্পত্তির তিন ভাগের এক ভাগ উইল করা যাবে।

অসিয়ত নামাই কি উইল? হ্যাঁ। মুসলিম আইন অনুযায়ী উইলকে অসিয়ত বলে। সুস্থ ও প্রাপ্তবয়স্ক কোনো মুসলমান তাঁর অনাত্মীয়কে অর্থাৎ যিনি তাঁর সম্পত্তির উত্তরাধিকার হবেন না, তাঁকে সম্পত্তির এক-তৃতীয়াংশ পর্যন্ত অসিয়ত করতে পারেন। কোনো ব্যক্তির মুত্যুর পর তাঁর সম্পত্তির ওপর বেশ কয়েকটি দায় থাকে। ওই ব্যক্তির দাফন-কাফনের ব্যয়, সাকসেশন সার্টিফিকেট বা এ সম্পর্কিত আইনের ব্যয়, মুত্যুশয্যাকালীন ব্যয়, মৃত্যুর তিন মাস আগ পর্যন্ত সেবার ব্যয় এবং সব ঋণ তাঁর সম্পত্তি থেকে মেটাতে হবে। এরপর যে সম্পত্তি থাকবে, তার এক-তৃতীয়াংশ পর্যন্ত অসিয়ত করা যায়। অসিয়ত মৌখিক বা লিখিত করা যেতে পারে। এক-তৃতীয়াংশের বেশি এবং উত্তরাধিকারীকে অসিয়ত করা হলে এক-তৃতীয়াংশের বেশি অছিসত করা হলে বা উত্তরাধিকারীকে অসিয়ত করা হলে, তার জন্য ওয়ারিশের সম্মতি প্রয়োজন হবে। কোনো ওয়ারিশের অসম্মতিতে তার অংশ হারাহারিভাবে বাতিল হবে।

হিন্দু সম্প্রদায়ের জন্য উইল এর নিয়ম কি? হিন্দু সম্প্রদায়ের জন্য উইলের পদ্ধতি একজন হিন্দু ব্যক্তি তাঁর সম্পত্তির যেকোনো অংশ বা সমুদয় সম্পত্তি যে কাউকে উইল করতে পারেন। একই ব্যক্তি কর্তৃক একাধিক উইল বা অসিয়ত যদি উইল বা অসিয়তের বিষয়বস্তু ভিন্ন হয় এবং অসিয়ত নির্ধারিত সীমার মধ্যে থাকে, তবে একাধিক উইল বা অসিয়ত বৈধ। কিন্তু এক-তৃতীয়াংশের সীমা অতিক্রম করলে বা একই সম্পত্তি অসিয়ত করা হলে আগের অসিয়ত সম্পূর্ণ বা আংশিক বাতিল বলে গণ্য হবে। উইল বা অসিয়ত বাতিল করা যায় উইল বা অসিয়তকারী নিজ ইচ্ছা অনুযায়ী মৃত্যুর আগে উইল বা অসিয়ত বাতিল করতে পারেন। উইলকারী বা অসিয়তকারীর কিছু কার্যক্রমের মাধ্যমে উইল আপনাআপনি বাতিল হয়ে যেতে পারে। যদি উইলকারী বা অসিয়তকারী নতুন উইল বা অসিয়ত করেন, অসিয়ত করা সম্পত্তি বিক্রি বা দান বা অন্য কোনোভাবে তাঁর জীবদ্দশায় নিষ্পত্তি করেন বা ওই সম্পত্তির আকার-আকৃতি এমনভাবে পরিবর্তিত হয়, যাতে তা আর চেনা যায় না বা ওই সম্পত্তিতে যদি কোনো নির্মাণকাজ করেন, তবে পূর্ববর্তী উইল বা অসিয়ত আপনাআপনি বাতিল হয়ে যায়।

উইল মুসলিম আইন উইল এর শর্ত কয়টি / সকল ক্ষেত্রে সম্পত্তি উইল কতটা শরিয়ত মোতাবেক?

মুসলিম আইনে মৃত ব্যক্তির ত্যাজ্য সম্পত্তি উইল বা অছিয়ত, দান বা হেবার প্রবণতা দেখা যায় । মানুষ তার ইচ্ছানুযায়ী কাজ সম্পাদিত করতে চেষ্টা করে এবং আশা করে ভবিষ্যতে ও তার ইচ্ছামত সব কাজ সম্পাদিত হোক । তার যে সহায় -সম্পদ থাকে, তা তার ইচ্ছামত ব্যবহৃত হোক তা সে একান্তভাবে প্রত্যাশা করে আর এ কারণেই মৃত্যুর আগে বা মৃত্যুকালে তার সম্পদ ব্যবহার সম্পকিত অন্তিম অভিব্যক্তি প্রকাশ করে যায় তার ওয়ারিশদের মাঝে । উইল বিষয়টি বাংলাদেশে ব্যক্তিগত আইন দ্বারা পরিচালিত, অর্থাত্‍ মুসলমানরা ইসলামী আইন দ্বারা এবং হিন্দুরা হিন্দু আইন দ্বারা । ইসলামী আইনে উইল সম্পকে যে বিধান বর্তমান তা দুটি বিশেষ প্রবনতার ফল। এর প্রথমটি হচ্ছে প্রাক-ইসলামী যুগে উইলের অবাধ অধিকার । সে সময়ের সম্পত্তির অধিকারী ব্যক্তি যেভাবে খুশী তার সমস্ত সম্পত্তি যে কোন লোকের বরাবরে উইল করে যেতে পারত । কিন্তু ইসলামের আবিভাবের পর এই অধিকার সংকীর্ণ হয়ে যায় । মৃত্যুর পর মৃত ব্যক্তির সম্পত্তি কিভাবে বিলি ব্যবস্থা হবে সে সম্পকে কোরআন শরীফে বিদ্যমান । উইল করে তাই আল্লাহর বিধানবলীকে অমান্য করা উচিত নয় । সুতরাং উইলের দ্বারা সম্পত্তির বিলি-বন্দোবস্ত সব সময় বাঞ্চনীয় নয় ।

Caption: Muslim Uttaradikar Act Download

উইল রদ করার নিয়ম ২০২৪ । দাতার কোন কাজের মাধ্যমে উইলের বিষয়বস্তুর সম্প্রসারণ বা মালিকানার বিলুপ্তি হলে উইলটি অন্তনিহিতভাবে রদ হয়ে যায়।

  • উইলকৃত জমির উপর উইলদাতা নতুনভাবে বাড়ী নিমাণ করলে তা বাতিল হয়ে যায়।
  • উইলকৃত কোন ধাতব পদার্থ রুপান্তর করে কোন পাত্র প্রস্তুত করলে।
  • উইলকৃত বাড়ীটি বিক্রিমূলে বা দানমূলে হস্তান্তর করলে। পরবতী উইল দ্বারা উইল রদ: আগের উইলকৃত বস্তু বা সম্পত্তিটি যদি উইলকারী পরে অন্যের বরাবরে উইল করে তবে আগের উইলটি বাতিল হয়ে যাবে।তবে একই সম্পত্তি একই উইলে আগের দুব্যক্তিকে উইল মূলে দান করলে প্রথমোক্তটি বাতিল হবে না।উইলগ্রহীতাগণ তা সমান দুইভাগে ভাগ করে নেবে। উইল গ্রহীতা উইলদাতার আগেই মারা গেলে: উইল গ্রহীতা যদি উইলকারীর আগেই মারা যায় উইলটি বিলুপ্তি হবে এবং উইলকৃত সম্পত্তি উইল দাতার সম্পত্তিতে পরিণত হবে।
  • অন্যান্য কারণ: ক) উইল সম্পত্তি অন্যের মালিকানা ভুক্ত হলে; খ) উইল গ্রহীতা উইল দাতার মৃত্যুর পর উইলকৃত সম্পত্তি গ্রহণে অস্বীকার করলে; গ) উইলকৃত সম্পদ ধ্বংস হয়ে গেলে; ঘ)উইলদাতাকে উইল গ্রহীতা হত্যা করলে; ঙ) উইলকারী চিরতরে পাগল হয়ে গেলে; চ)উইলকারী ধর্ম ত্যাগ করলে; ছ)ইসলামী আইন অনুযায়ী উইল বাতিল হবার মতো কোন অবস্থার অবতারণা ঘটলে।

উইলে বিকল্প অর্পণ করতে হবে কি?

একটি বিকল্প উইল বা উইলে বিকল্প অর্পণ বৈধ।এক ব্যক্তি তার কন্যার বরাবরে উইলে সম্পত্তি প্রদান করলো এবং তার মৃত্যুর সময় কন্যা মৃত থাকলে কন্যার সন্তানগণ সম্পত্তি পাবে।এই ধরনের উইল বৈধ এবং কন্যার মৃত্যুর কারণে তার সন্তানগণ উইল মূলে সম্পত্তি প্রাপ্ত হবে।যেমন অপুত্রক কোন রাশেদ মেনন তার সম্পত্তির অবশিষ্টাংশটি উইলে এভাবে দান করলো, “আমার কোন পুত্র সন্তান হলে এবং সে আমার মৃত্যুকালে জীবিত থাকলে, আমার সম্পত্তির অবশিষ্টাংশটুকু তাকে দেবে, কিন্তু যদি ঐ পুত্র আমার জীবদ্দশায় কোন পুত্র সন্তান রেখে মারা যায় এবং উক্ত পোত্র যদি আমার মৃত্যুকালে জীবিত থাকে তাহলে আমার নিবাহকগণ সম্পত্তির উক্ত অবশিষ্টাংশটি দান হিসেবে প্রয়োগ করবে।উইলকারী কোন পুত্র না রেখেই মারা গেল, স্থির হয় যে দানটি ভবিষ্যত শর্তযুক্ত নয়।এটি একটি বিকল্প দান।তাই অবশিষ্টাংশটুকু দান হিসেবে ব্যবহৃত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *