প্রাথমিক শিক্ষক নিয়োগ তদন্ত ২০২৪ । আদালতে প্রতিবেদন জমা প্রশ্নফাঁসের প্রমাণ মেলেনি

প্রাথমিক শিক্ষক নিয়োগের ৩য় ধাপে আদালত হস্তক্ষেপ করে দুজন রীটকারীর অভিযোগের ভিত্তিতে-অবশেষে তদন্তে প্রশ্নফাঁসের প্রমাণ মেলেনি, আদালতে প্রতিবেদন জমা দেওয়া হয়েছে–প্রাথমিক শিক্ষক নিয়োগ তদন্ত ২০২৪

ইতোমধ্যে প্রতিবেদন জমা হয়েছে? হ্যাঁ। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের পরীক্ষায় প্রশ্নফাঁসের যে অভিযোগ উঠেছিল, তার প্রমাণ পাওয়া যায়নি। অভিযোগ তদন্তের পর জমা দেওয়া প্রতিবেদন থেকে এমন তথ্য জানা যায়। মঙ্গলবার (১৩ আগস্ট) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

যারা রীট করেছে তারাই উত্তীর্ণ হয়নি? না হয়নি। মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করে জানান, তৃতীয় ধাপে প্রশ্নফাঁসের অভিযোগ তুলে তিনজন প্রার্থী হাইকোর্টে রিট করেছিলেন। যে তিনজন রিট করেছেন, তাদের কেউ লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি। আদালতের নির্দেশনার পরিপ্রেক্ষিতে বিষয়টি খতিয়ে দেখতে পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছিল। কমিটিতে গোয়েন্দা বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা ছিলেন। তাতে প্রশ্নফাঁসের প্রমাণ মেলেনি। তাই ফল বাতিলের সুযোগ নেই। তারা জানান, বিষয়টি আদালতকে অবগত করা হয়েছে। আদালত প্রতিবেদন দেখে এ বিষয়ে চূড়ান্ত নির্দেশনা দেবেন। আদালতের নির্দেশনা পেলে চলতি মাসেই তৃতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

রেজাল্ট কি এ মাসেই দিবে? রেজাল্ট কবে দিবে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ বলেন, তৃতীয় ধাপের চূড়ান্ত ফল কবে প্রকাশিত হবে, তা আদালতের ওপর নির্ভর করছে। আমরা প্রশ্নফাঁসের অভিযোগ তদন্ত করে প্রতিবেদন আদালতে জমা দিয়েছি। আদালতের নির্দেশনা পেলে দ্রুত ফল প্রকাশ করা হবে। তৃতীয় ধাপের ঢাকা ও চট্টগ্রাম বিভাগের ২১টি জেলার পরীক্ষা হয়েছে। লিখিত পরীক্ষার সংশোধিত ফল ২২ এপ্রিল প্রকাশিত হয়। এতে ৪৬ হাজার ১৯৯ জন প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত করা হয়।

আদালতের নির্দেশনার অপেক্ষায় ফল প্রত্যাশীরা / প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ৩য় ধাপের চূড়ান্ত ফলাফল কবে ঘোষনা করা হবে?

গত ২৯ মার্চ তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে অনুষ্ঠিত লিখিত (এমসিকিউ) পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ অনুসন্ধান করে তিন মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে এ নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

Caption: mopme.gov.bd

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ পরীক্ষা ২০২৩ । পরীক্ষা শেষ হলেও ফলাফলের অপেক্ষা হাজারো নিয়োগ প্রত্যাশীরা

  1. সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সংশ্লিষ্টদের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না এবং

  2. নতুন করে পরীক্ষা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, জানতে চাওয়া হয়েছে রুলে।

  3. প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, অধিদপ্তরের পলিসি ও অপারেশন বিভাগের পরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

  4. সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা গত ২৯ মার্চ অনুষ্ঠিত হয়। পরীক্ষার্থী ছিল তিন লাখ ৪৯ হাজার ২৯৩ জন।

মৌখিক পরীক্ষা স্থগিত হয়েছিল কবে?

গত ২৮ মে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোর (তিন পার্বত্য জেলা বাদে) মৌখিক পরীক্ষাসহ নিয়োগ প্রক্রিয়া ছয়মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। এরপর মৌখিক পরীক্ষা গ্রহণ সংক্রান্ত হাইকোর্ট যে স্থগিতাদেশ দিয়েছিলেন, আপিল বিভাগ তা খারিজ করে দেন। এ পরিপ্রেক্ষিতে মৌখিক পরীক্ষা নেয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তবে এ নিয়োগের জন্য লিখিত পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস নিয়ে গণমাধ্যমে আসা অভিযোগ অনুসন্ধান করতে নির্দেশ দিয়েছিলেন আদালত। অনুসন্ধান করে তিনমাসের মধ্যে আদালতে প্রতিবেদন দিতেও বলা হয়। সূত্র: জাগোনিউজ

 

সরকারি রিক্রুটিং এজেন্সির তালিকা ২০২৪ । বিদেশ যেতে দালাল নয়, সরাসরি এজেন্সিতে যোগাযোগ করুন

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪ । দেশে প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে?

ডঃ মুহাম্মদ ইউনূস জীবন বৃত্তান্ত ২০২৪ । তিনি কি কি পুরস্কার পেয়েছেন তালিকা দেখুন

     
     

জাতীয় সংসদ বিলুপ্তি ঘোষণা ২০২৪ । সংবিধানের কোন অনুচ্ছেদ বলে সংসদ ভেঙ্গে দিলেন দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *