যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ভাতা ২০২৩ । মাসিক ৩০-৪৫ হাজার টাকা মুক্তিযোদ্ধা ভাতা পান কি?

বাংলাদেশের সাধারণ জনগণ অনেকেই যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, খেতাবপ্রাপ্ত ও শহীদ পরিবাবর্গের রাস্ট্রীয় সম্মানী ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা- যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ভাতা ২০২৩

মুক্তিযোদ্ধা ভাতা কি? – মুক্তিযোদ্ধা ভাতা বা ফ্রিডম ফাইটার স্টিপেন্ড আদালত (Freedom Fighter Stipend Adalat) হলো বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করে বাংলাদেশের স্বাধীনতা অর্জন করেন তাদের জন্য সরকার দ্বারা প্রদান করা হওয়া একটি নিশ্চিত পেনশন বা বৃত্তির নাম। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়কালে বাংলাদেশের মুক্তিযোদ্ধা বা লিবারেশন ফাইটাররা স্বাধীনতা চাইতে লড়াই করেন এবং এদের সঙ্গে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে সমর্থন প্রদান করেন। স্বাধীনতা যুদ্ধের পর বাংলাদেশের সরকার মুক্তিযোদ্ধাদের জীবন এবং স্বাস্থ্য সম্পর্কিত সুবিধাদির্ঘ সময় পর্যন্ত সহায়তা প্রদান করে এবং এর জন্য একটি পেনশন বা বৃত্তি প্রদান করে।

আদিষ্ট হয়ে চলতি ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে ১২০০০১৮১১-বীর মুক্তিযোদ্ধাদের উৎসব ভাতা শিরোনামে ৩৭২১১০২-কল্যাণ অনুদান খাতে বরাদ্দকৃত ৪৫০,০০,০০,০০০/- (চারশত পঞ্চাশ কোটি) টাকা হতে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা, শহিদ বীর মুক্তিযোদ্ধা পরিবার, মৃত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা পরিবার, খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও মৃত খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা পরিবারের উৎসব ভাতা (ঈদ-উল-ফিতর) বাবদ (২৬,৯৯,৯৩,৩০০+৫৮,২০,০০০) = ২৭,৫৮,১৩,৩০০/- (সাতাশ কোটি আটান্ন লক্ষ তেরো হাজার তিনশত) টাকা বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টর অনুকূলে ছাড়করণে নিম্নোক্ত বিভাজন ও শর্তানুসারে আর্থিক মঞ্জুরি জ্ঞাপন করা হয়েছে।

সাধারণ মুক্তিযোদ্ধার ভাতা কত? বাংলাদেশের সাধারণ জনগণ অনেকেই যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, খেতাবপ্রাপ্ত ও শহীদ পরিবাবর্গের রাস্ট্রীয় সম্মানী ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা কত পান সে বিষয়ে জ্ঞাত নয়। ২০১৪ সালের আদেশ মোতাবেক ডি শ্রেণীর একজন সাধারণ মুক্তিযোদ্ধা যা যা পাবেন। মাসিক মূল ভাতা-৪,০০০/- + চিকিৎসা ভাতা-১,৭০০/- + সাহায্যকারী ভাতা-০০/- + খাদ্য ভাতা-৪,০০০/- + বিবিধ ভাতা-০০/- মোট মাসিক ভাতার পরিমান ছিল ৪০০০+১৭০০+৪০০০ = ৯,৭০০ টাকা মাত্র। ২০১৪ সালের সাধারণ মুক্তিযোদ্ধাদের প্রকৃতপক্ষে প্রাপ্ত ভাতার পরিমান বিস্তারিত জানতে আদেশ দেখুন: ডাউনলোড

যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও অন্যান্য মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা / আহত মুক্তিযোদ্ধাদের ভাতা অনেক বেশি

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বিশেষ কার্যক্রমের আওতায় ১২০০০১৮০৭ কোডে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও অন্যান্য মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা শিরোনামে ৩৭২১১০২ কল্যাণ অনুদান খাতে বরাদ্দকৃত ৪৫৬,০০,০০,০০০/- (চারশত ছাপান্ন কোটি) টাকা হতে ১১,৯৯৭ জন বীর মুক্তিযোদ্ধার সম্মানি ভাতা বাবদ ১০৬,২৩,৪৫,০০০/- (একশত ছয় কোটি তেইশ লক্ষ পঁয়তাল্লিশ হাজার) টাকা বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অনুকূলে জুলাই-সেপ্টেম্বর, ২০২৩ প্রান্তিকে ০৩ মাসের জন্য অর্থ ছাড়ে নিম্নোক্ত বিভাজন ও শর্তানুসারে আর্থিক মঞ্জুরি জ্ঞাপন করা হয়েছে।

Caption: Fredom fighter Allowance for Bangladeshi

মুক্তিযোদ্ধা ভাতা ২০২৩ । আহত মুক্তিযোদ্ধার ভাতার হার কত?

  1. ‘এ’ জীবিত (পংগুত্ব ৯৬% -১০০%) (হুইল চেয়ারে চলাচলকারী, দুই হাত নেই ও অন্ধ)। (মাসিক মূলভাতা ৩০,০০০/- + চিকিৎসা ভাতা ২,০০০/-+সাহায্যকারী ভাতা ৮,০০০/- + খাদ্য ভাতা ৫,০০০/- টাকা)।
  2. ‘এ’ মৃত (পংগুত্ব ৯৬% – ১০০%) (মাসিক মূলভাতা ৩০,০০০/- + চিকিৎসা ভাতা ২,০০০/- + খাদ্য ভাতা ৫,০০০/- টাকা)।
  3. ‘বি’পেংগুত্ব ৬১% – ৯৫%) (মাসিক মূলভাতা ২৮,০০০/- + চিকিৎসা ভাতা ২,০০০/- + খাদ্য ভাতা ৫,০০০/- টাকা)।
  4. সি’(পংগুত্ব ২০% -৬০%) শ্রেণী (মাসিক মূলভাতা ২৩,০০০/- + চিকিৎসা ভাতা ২,০০০/- + খাদ্য ভাতা ৫,০০০/- টাকা)।
  5. ‘ডি’(পংগুত্ব ১% -১৯%) (মাসিক মূলভাতা ২০,০০০/- + চিকিৎসা ভাতা ২,০০০/-+ খাদ্য ভাতা ৫,০০০/- টাকা)।
  6. শহিদ বীর মুক্তিযোদ্ধা পরিবার (মাসিক মূলভাতা ২৩,০০০/- + চিকিৎসা ভাতা ২,০০০/- + খাদ্য ভাতা ৫,০০০/- টাকা)।
  7. বীরশ্রেষ্ঠ শহিদ পরিবার (মাসিক মূলভাতা ২৮,০০০/- + চিকিৎসা ভাতা ২,০০০/-+ খাদ্য ভাতা ৫,০০০/- টাকা)।

মুক্তিযোদ্ধা ভাতা কত সালে চালু হয়?

১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ সরকার প্রবর্তিত ৩০০ টাকার দুস্থ মুক্তিযোদ্ধা ভাতা বর্তমানে সব মুক্তিযোদ্ধার জন্য সম্মানী ভাতা হিসেবে প্রবর্তিত হয়েছে।

মুক্তিযোদ্ধা উৎসব ভাতা ২০২৩ । ৯৩০০-৩০০০০ টাকা জন প্রতি ঈদ বোনাস পাবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *