জাতীয় পরিচয়পত্রনাগরিক সেবা

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান । মোবাইল নাম্বার দিয়ে এনআইডি খুঁজে বের করা যায়?

অনলাইনে জাতীয় নির্বাচন কমিশনের ওয়েবসাইট হতে জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান করা যায় না এবং মোবাইল নম্বর দিয়ে সার্চ করার কোন সুযোগ নাই- আপনি জাতীয় পরিচয়পত্র পোর্টালে নিবন্ধন করে ভেরিফাইয়ের মাধ্যমে ডাউনলোড করতে পারবেন-জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

এনআইডি’র মেয়াদী নাকি আজীবন? –জাতীয় পরিচয়পত্র বহনকারী নাগরিকগণের অবগতির জন্য জানানো যাচ্ছে, যে সকল সাময়িক জাতীয় পরিচয়পত্রের মেয়াদ ইস্যুর তারিখ হতে ২ (দুই) বছর ছিল সে সকল জাতীয় পরিচয়পত্রের মেয়াদ অনির্দিষ্ট কালের জন্য বর্ধিত করা হলো। ফলে, সকল প্রকার সাময়িক জাতীয় পরিচয়পত্র এখন থেকে বৈধ হিসেবে ব্যবহার করা যাবে। সকল সেবাদানকারী প্রতিষ্ঠান সেবা গ্রহীতার কার্ড এনআইডি সিস্টেম হতে চেক করে প্রয়োজনীয় সেবা প্রদান করতে পারবে।

এছাড়াও যাদের জাতীয় পরিচয়পত্রের পেছনে মেয়াদ উল্লেখ আছে তারা প্রয়োজনে এনআইডি সার্ভিস https://services.nidw.gov.bd -তে রেজিস্ট্রেশন করে ডাউনলোড অপশন থেকে বিনামূল্যে জাতীয় পরিচয়পত্র (মেয়াদ উল্লেখ ব্যতীত ও অফিস হতে প্রাপ্ত কার্ডের ন্যায় রঙ্গিন) ডাউনলোড পূর্বক মুদ্রণ ও লেমিনেটিং করে ব্যবহার করতে পারবেন।

মোবাইল নাম্বার দিয়ে এনআইডি খুঁজে বের করা যায়? না। সহজ ভাবে বলতে গেলে কোনভাবেই আপনি মোবাইল নাম্বার থেকে আপনার জাতীয় পরিচয় পত্র বের করতে পারবেন না। কারণ এটি এরকম একটি গুরুত্বপূর্ণ এবং ব্যক্তিগত তথ্য যার মাধ্যমে অনেক ধরনের বেআইনি কাজ করা সম্ভব। তাই নিরাপত্তা রক্ষার স্বার্থে মোবাইল নাম্বার দিয়ে এটি বের করা যায় না। তবে ভূমি মন্ত্রণালয়সহ সরকারি অফিসের অথরাইজড ব্যক্তি মাধ্যমে এনআইডি ভেরিফাই করে নিতে পারবেন।

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা যায় কি?/ না। এটি মোবাইল নম্বরের সাথে কানেকটেড নয় বরং মোবাইল নম্বর এনআইডি সার্ভারের সাথে কানেকটেড

আমার জন্ম তারিখ দিয়ে অনলাইনে আমার ভোটার আইডি বের করার জন্য চেষ্টা করছি কিন্তু আমার ফর্ম নাম্বার এবং জন্ম তারিখ ভুল দিচ্ছেন এই লেখা আসে।আমি জানতে পারি আমার সাথে যারা ভোটারের ছবি তুলেছে অনেকেরই ১০৫ থেকে এসএমএস এসেছে। তাহলে বুঝতে হবে আপনার এনআইডি তথ্য ভেরিফাই হয়ে এখনও সার্ভাারে এন্ট্রি সম্পন্ন হয়নি তাই এমন মেসেজ আসছে।

Caption:  NID Serices gov bd

জাতীয় পরিচয়পত্র সংশোধন প্রক্রিয়া। জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য আপনাকে অন-লাইনে আবেদন করতে হবে।

  • সঠিক তথ্য দিয়ে রেজিষ্ট্রেশন করার পর আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করতে হবে। জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য আপনার কিছু সংযুক্ত কাগজ পত্র প্রয়োজন হবে, যা নিন্মরুপ-১) জাতীয় পরিচয়পত্রধারীর নাম (বাংলা/ইংরেজি) এবং জন্মতারিখ সংশোধনের ক্ষেত্রে, উক্ত সংশোধনের স্বপক্ষে, ক্ষেত্রমত, নিম্নবর্ণিত কাগজপত্র/তথ্যাদি জমা দিতে হইবে, যথা:- (ক) শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম এসএসসি/সমমান হইলে এসএসসি/সমমান সনদপত্র; (খ) শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম এসএসসি/সমমান না হইলে এবং তিনি সরকারি, স্বায়ত্বশাসিত, আধা-স্বায়ত্বশাসিত কিংবা সংবিধিবদ্ধ কোনো সংস্থায় চাকুরীরত হইলে, চাকুরী বই/মান্থলি পেমেন্ট অর্ডার (এমপিও); (গ) অন্যান্য ক্ষেত্রে, জাতীয় পরিচয়পত্রধারীর পাসপোর্ট/জন্ম নিবন্ধন সনদ/ড্রাইভিং লাইসেনস/ট্রেড লাইসেনস/কাবিননামার সত্যায়িত অনুলিপি; (ঘ) নামের আমূল পরিবর্তনের ক্ষেত্রে, প্রার্থিত পরিবর্তনের যথার্থতা সম্পর্কে গ্রহণযোগ্য দলিলাদি [এসএসসি সনদ/পাসপোর্ট/চাকুরী বই/মান্থলি পেমেন্ট অর্ডার (এমপিও)/ড্রার্ইভিং লাইসেনস, যাহার ক্ষেত্রে যেটি প্রযোজ্য] ছাড়াও ম্যাজিস্ট্রেট আদালতে সম্পাদিত হলফনামা ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির কপি; (ঙ) ধর্ম পরিবর্তনের কারণে নাম পরিবর্তনের ক্ষেত্রে, ম্যাজিস্ট্রেট আদালতে সম্পাদিত হলফনামা ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির কপি এবং আবেদনের যথার্থতা সম্পর্কে গ্রহণযোগ্য দলিলাদি (শিক্ষাগত যোগ্যতার সনদপত্র/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেনস/জন্ম নিবন্ধন সনদ, ইত্যাদি যাহার ক্ষেত্রে যেটি প্রযোজ্য)।
  • (২) বিবাহ বা বিবাহ বিচ্ছেদ বা অন্য কোন কারণে কোনো মহিলা তাহার নামের সহিত স্বামীর নামের অংশ (টাইটেল) সংযোজন বা বিয়োজন বা সংশোধন করিতে চাহিলে, তাহাকে কাবিননামা/তালাকনামা/মৃত্যু সনদ/ম্যাজিস্ট্রেট আদালতে সম্পাদিত হলফনামা/বিবাহ বিচ্ছেদ ডিক্রির সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে। এক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, প্রয়োজনে, সরেজমিন তদন্ত করিতে পারিবেন।
  • (৩) পিতা/মাতার নাম সংশোধনের ক্ষেত্রে, জাতীয় পরিচয়পত্রধারীর এসএসসি, এইচএসসি বা সমমান সনদপত্র (যদি উহাতে পিতা/মাতার নাম উল্লিখিত থাকে) এবং জাতীয় পরিচয়পত্রধারীর পিতা, মাতা, ভাই ও বোনের জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে। এক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, প্রয়োজনে, সরেজমিন তদন্ত করিতে পারিবেন।
  • (৪) পিতা/মাতার নামের পূর্বে “মৃত” অভিব্যক্তিটি সংযোজন বা বিয়োজন করিতে চাহিলে, প্রযোজ্য ক্ষেত্রে, পিতা/মাতার মৃত্যু সনদের সত্যায়িত অনুলিপি বা তাহাদের জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত অনুলিপি ও জীবিত থাকিবার সমর্থনে সংশ্লিষ্ট এলাকার ইউপি চেয়ারম্যান/পৌর মেয়র/কাউনিসলরের প্রত্যয়নপত্র জমা দিতে হইবে।
  • (৫) ঠিকানা (বাসা/হোল্ডিং/গ্রাম/রাস্তা/ডাকঘর) সংশোধনের ক্ষেত্রে, সঠিক ঠিকানার স্বপক্ষে বাড়ির দলিল/টেলিফোন, গ্যাস বা পানির বিল/বাড়ি ভাড়ার চুক্তিপত্র/বাড়িভাড়া রশিদের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে।
  • (৬) রক্তের গ্রুপ সংযোজন বা সংশোধনের ক্ষেত্রে, উহার স্বপক্ষে ডাক্তারী সনদপত্র জমা দিতে হইবে।
  • (৭) শিক্ষাগত যোগ্যতা সংশোধনের জন্য জাতীয় পরিচয়পত্রধারীর সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে।
  • (৮) টিআইএন/ড্রাইভিং লাইসেনস নম্বর/পাসপোর্ট নম্বর সংশোধনের ক্ষেত্রে, প্রয়োজনে, টিআইএন সনদ/ড্রাইভিং লাইসেনস/পাসপোর্টের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে।
  • (৯) অন্যবিধ যে কোনো সংশোধনের ক্ষেত্রে, উক্তরূপ সংশোধনের স্বপক্ষে উপযুক্ত সনদ, দলিল ইত্যাদির সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে।
  • (১০) আবেদনপত্রের সহিত দাখিলকৃত অনুলিপিসমূহ নিম্নবর্ণিত ব্যক্তিবর্গ সত্যায়ন করিতে পারিবেন: (ক) সংসদ সদস্য, (খ) স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধি, (গ) গেজেটেড সরকারি কর্মকর্তা, এবং (ঘ) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান।
  • (১১) অসম্পূর্ণ বা ত্রুটিপূর্ণ আবেদন বাতিল বলিয়া গণ্য হইবে।

মেসেজ পাঠিয়ে কি জাতীয় পরিচয়পত্র নম্বর পাওয়া যাবে?

হ্যাঁ। যাবে। যারা নতুন ভোটার হয়েছেন এবং এখনও এন আইডি কার্ড হাতে পাননি তারা সহজেই এস এম এস এর মাধ্যমে আইডি নাম্বার বের করতে পারবেন। এজন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন NID, তারপর স্পেস তারপর ফর্ম নাম্বার স্পেস আপনার জন্ম তারিখ DD-MM-YYYY ফরম্যাটে। মেসেজটি পাঠিয়ে দিন ১০৫ নাম্বারে। ফিরতি মেসেজের মাধ্যমে আপনার এনআইডি নম্বর চলে আসবে।

পূর্বে রেজিষ্ট্রেশন করা থাকলে পুনরায় দরকার নেই। সংশোধনের ক্ষেত্রে নির্ধারিত গেজেট দেখুন: ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *