বহির্গমন ছাড়পত্র ডাউনলোড । অনলাইনে ইমিগ্রেশন ক্লিয়ারেন্স সংগ্রহ করার নিয়ম দেখুন

প্রবাসীদের বিদেশ গমণের ক্ষেত্রে ইমিগ্রেশন ক্লিয়ারেন্স সংগ্রহ করতে হয়-এটি সংগ্রহ করা সহজীকরণ করা হল- বহির্গমন ছাড়পত্র ডাউনলোড

বহির্গমন ছাড়পত্র কি?  চূড়ান্তভাবে নির্বাচিত হলে বিদেশ যাত্রার পূর্বে দেখতে হবে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো থেকে পাসপোর্ট বহির্গমন ছাড়পত্র নম্বরসহ জনশক্তি ব্যুরোর সংশিষ্ট কর্মকর্তার স্বাক্ষর ও এ্যামবোস করে বহির্গমন ছাড়পত্র সংগ্রহ করতে হবে।

বিএমআইটি কি? বিএমইটির রেজিস্ট্রেশন বিদেশ গমনেচ্ছুক কর্মীদের জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে অবশ্যই নাম তালিকাভুক্ত/রেজিস্ট্রেশন করতে হবে। বিএমইটির রেজিস্ট্রেশন ছাড়া বিদেশে চাকরির জন্য যাওয়া আইনত নিষিদ্ধ। এই রেজিস্ট্রেশন না থাকলে বিমান বন্দরেই ইমিগ্রেশন কর্তৃপক্ষ যাত্রা বাতিল করে দেবেন। এক্ষেত্রে সব দায়-দায়িত্ব নিজের।রেজিস্ট্রেশনের জন্য যা যা প্রয়োজন- রেজিস্ট্রেশন ফরম,  দুই কপি পাসপোর্ট সাইজ ছবি, নিজ ইউনিয়নের চেয়ারম্যান কর্তৃক নাগরিক সনদপত্র, ৮০.০০ টাকা মূল্যের ব্যাংক ড্রাফট/পে-অর্ডার (যদিও এখন অনলাইনে জমা দেয়া যায়)। অন্যান্য সনদপত্রের (যদি থাকে) সত্যায়িত কপি (শিক্ষাগত, কারিগরি প্রশিক্ষণ, ভাষা শিক্ষা ইত্যাদি)।

স্বাস্থ্য পরীক্ষা বা মেডিকেল চেক আপ কি?  বিদেশ গমনের পূর্বে দূতাবাস নির্ধারিত ক্লিনিকের মাধ্যমে মেডিকেল চেকআপ অবশ্যই করাতে হবে। অভিবাসীদের মেডিকেল পরীক্ষার প্রয়োজনীয়তা- প্রবাসে নির্দিষ্ট কাজের উপযুক্ত শারীরিক সক্ষমতা আছে কিনা যাচাই করা হবে। বিদেশে গিয়ে আনফিট হলে অকারণে অর্থনাশ হতে পারে- সে সম্ভাবনা রোধ করা হবে। প্রয়োজনে চিকিৎসা নিয়ে আবার বিদেশে যাওয়ার প্রস্তুতি নেয়া যাবে। কোন সংক্রমনের অস্তিত্ব জানা গেলে সঙ্গী/সঙ্গীনির পরীক্ষা এবং চিকিৎসার উদ্যোগ নেয়া যাবে।

হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো কেন বিপদজ্জনক? হুন্ডি একটি অবৈধ ব্যবসা এক দেশ থেকে অন্যদেশে গোপনে মুদ্রা পাচারের প্রক্রিয়াকে হুন্ডি বলে।

এই পদ্ধতিতে অর্থাৎ হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো অনেকগুলো কারণেই ঠিক নয়। যেমন- হুন্ডির টাকা খোয়া গেলে তা ফেরত পাওয়া অসম্ভব। কেননা, হুন্ডির কাজ যারা করে তাদের এ কাজের জন্য কোনো লাইসেন্স থাকে না। তাই হুন্ডির মাধ্যমে টাকা খোয়া গেলে আইনগত সহযোগিতা পাওয়া যাবে না। যারা হুন্ডির ব্যবসা করেন, যিনি হুন্ডির মাধ্যমে টাকা পাঠান এবং যিনি সেই টাকা গ্রহণ করেন, এরা প্রত্যেকেই অবৈধভাবে অর্থ পাচার এবং কর ফাঁকির দায়ে অভিযুক্ত হতে পারেন এবং তাদের বিরুদ্ধে পুলিশ আইনগত ব্যবস্থা নিতে পারে। হুন্ডির মাধ্যমে অর্থ প্রেরণ করলে মানি লন্ডারিং আইনের আওতায় অপরাধী হতে হয়। হুন্ডির মাধ্যমে টাকা পাঠানোর মানে হচ্ছে দেশকে বৈদেশিক মুদ্রা থেকে বঞ্চিত করা।

ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স প্রেরণ করলে বিশেষ কিছু সুবিধাও পাওয়া যায়। কতিপয় চার্জ ফ্রি- ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স প্রেরণের ক্ষেত্রে তার ও ডাকমাশুল ফ্রি করা হয়েছে। সেই সাথে আয়কর রিবেটের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। Caption: http://www.old.bmet.gov.bd/BMET/index

BMET Smart Clearence Card । কিভাবে আপনি ক্লিয়ারেন্স কার্ড সংগ্রহ করতে পারবেন?

  1. প্রথমে আপনি www.amiprobashi.com লিংকে যাবেন।
  2. পাসপোর্ট নম্বর ইনপুট দিতে হবে।
  3. ক্যাপচা এন্ট্রি করতে হবে।
  4. Search বাটনে ক্লিক করুন।
  5. ক্লিয়ারেন্স কার্ড ডাউনলোড এবং প্রিন্ট করুন।

প্রি-ডিপারচার ব্রিফিং কি?

বিদেশে গমনের পূর্বে ‘জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’ পরিচালিত ব্রিফিং সেন্টার থেকে প্রদত্ত ব্রিফিংয়ে অংশগ্রহণ করবেন এবং এ সংক্রান্ত তথ্য পুস্তিকা সংগ্রহ করে নেবেন। যে দেশে যাবেন সে দেশের নিয়মাবলি, শ্রম আইন ও নিয়োগকারী প্রতিষ্ঠানের যে কার্য সম্পাদন করতে হবে ব্রিফিংকালে সে সম্পর্কে ধারণা গ্রহণ করতে হবে।

ইমিগ্রেশন ক্লিয়ারেন্স ডাউনলোড । বিদেশগামী কর্মীদের বহির্গমন ছাড়পত্র কি অনলাইনে সংগ্রহ করা যাবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *