সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৪ pdf । দেখে নিন আজ কি স্কুল ছুটি নাকি বন্ধ?

সরকারি প্রাইমারী স্কুল গুলো সারা বছর ধরে ৬০ দিন ছুটি থাকবে- এ ছুটির মধ্যে সরকারি ছুটি ও বিভিন্ন দিবস অন্তর্ভূক্ত রয়েছে – প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৪

প্রাইমারী স্কুল কি? প্রাথমিক বিদ্যালয় (প্রাইমারী স্কুল বা এলিমেন্টারি স্কুল নামেও পরিচিত) হল একটি বিদ্যালয়, যেখানে পাঁচ থেকে বার বছর বয়সের শিশুরা প্রাথমিক শিক্ষা অর্জন করে। প্রাইমারী স্কুলের পাশাপাশি এ দেশে অসংখ্য বেসরকারি শিক্ষা একাডেমি ও কোচিং গড়ে উঠেছে।

একটি প্রাইমারী স্কুলে কতজন শিক্ষক থাকে? জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমানের এক প্রশ্নের উত্তরে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, ‘দেশের প্রাথমিক বিদ্যালয়ের মোট শিক্ষকের সংখ্যা ৪ লাখ ২৭ হাজার ৯৭১টি। এর মধ্যে কর্মরত আছেন ৩ লাখ ৯০ হাজার ৪৫ জন। একটি কম ছাত্র-শিক্ষক অনুপাত সমস্ত স্কুলে বাঞ্ছনীয় কারণ এটি প্রতিটি ছাত্রের জন্য আরও ব্যক্তিগতকৃত মনোযোগ এবং সমর্থনের অনুমতি দেয়। এত গবেষণার পরেও, নিখুঁত ছাত্র-শিক্ষক অনুপাত এখনও বিতর্কের বিষয়। কিন্তু এমন বিশেষজ্ঞরা আছেন যারা একমত যে ১:১০ অনুপাত আদর্শ।

ঝড়ে পড়া সন্তানদের সাথে কেন পড়াবেন?–শিক্ষা প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার। এজন্য সরকার ইতিমধ্যে শতভাগ শিশুর প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি নিশ্চিত করেছে। সেই সাথে শিক্ষার্থীকে বিদ্যালয়ে ধরে রাখার জন্য অর্থাৎ শিক্ষার্থী যাতে ঝরে না পড়ে সেজন্য মিড-ডে মিল, শতভাগ উপবৃত্তি প্রদান সহ বিভিন্ন কার্যক্রম গ্রহন করেছেন। সম্প্রতি বঙ্গবন্ধু শিক্ষাবীমা আওতায় পিতা-মাতার অবর্তমানেও ঝড়ে পড়া রোধে মাসিক ৫০০ টাকা শিক্ষা সহায়তা মিলবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৪ খ্রিস্টাব্দ (১৪৩০-১৪৩১ বঙ্গাব্দ) । জাতীয় দিবস সমূহ স্কুলগুলো উদযাপন করবে।

বি:দ্র: এ ছুটির হিসাব শুক্রবার ও শনিবার ব্যতীত এবং ছুটি চাঁদ দেখার উপর নির্ভরশীল। জাতীয় দিবসসমূহ যথাযথ মর্যাদায় বিদ্যালয় পর্যায়ে পালন করতে হবে। প্রধান শিক্ষকের সংরক্ষিত ছুটি থানা/উপজেলা শিক্ষা অফিসারের অনুমোদনক্রমে ভোগ করতে হবে।

Caption: Primary School Leave 2024 PDF Download

সরকারি প্রাথমিক বিদ্যালয় ছুটি ২০২৪ । ঠিক কতদিন বন্ধ থাকবে স্কুল?

  1. শব-ই-মিরাজ
  2. শ্রী শ্রী সরস্বতী পূজা
  3. শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  4. মাঘী পূর্ণিমা
  5. শব-ই-বরাত
  6. শ্রী শ্রী শিবরাত্রি ব্রত
  7. পবিত্র রমজানসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস, শুভ দোলযাত্রা, স্বাধীনতা ও জাতীয় দিবস, ইস্টার সানডে, জুমাতুল বিদা, শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব, শব-ই-ক্বদর, ঈদ-উল-ফিতর, বৈসাবি চৈত্র সংক্রান্তি, বাংলা নববর্ষ
  8. মে দিবস
  9. বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা)
  10. গ্রীষ্মকালীন অবকাশ ও পবিত্র ঈদ-উল-আযহা
  11. হিজরি নববর্ষ
  12. পবিত্র আশুরা (মহররম)
  13. আষাঢ়ী পূর্ণিমা
  14. জাতীয় শোক দিবস
  15. শুভ জন্মাষ্টম
  16. আখেরি চাহার সোম্বা
  17. ঈদ-ই-মিলাদুন্নবী (সা:) ও মধু পূর্ণিমা (ভাদ্র পূর্ণিমা)
  18. শুভ মহালয়া
  19. শ্রী শ্রী দুর্গাপূজা, ফাতেহা-ই-ইয়াজদাহম, শ্রী শ্রী লক্ষ্মী পূজা ও প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা)
  20. শ্রী শ্রী শ্যামা পূজা
  21. বিজয় দিবস
  22. শীতকালীন অবকাশ ও যিশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন)
  23. প্রধান শিক্ষকের সংরক্ষিত ছুটি ০৩ দিন।

প্রাইমারীতে পড়া কোন খারাপ বিষয় নয়?

শিক্ষা ব্যবসা প্রতিষ্ঠানের ৭০ হাজারের মধ্যে কিছু প্রতিষ্ঠান বাদে অধিকাংশেরই মানসম্মত শিক্ষাদান ব্যবস্থা নেই। সরকারী বিদ্যালয়ের চেয়ে সেখানে অধিকাংশ সুযোগই অনুপস্থিত। বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ে ৩০০ থেকে ৩০০০ বা তারও বেশি টাকা পর্যন্ত বেতন দিতে হয়। এছাড়াও ভর্তি ফি, সেশন ফি, স্পোর্টস, শিক্ষা সফর, নোট, গাইড বিতরন সহ বিভিন্ন নামে শিক্ষার্থীদের নিকট হতে চাঁদা আদায় করা হয়। অধিকাংশ অভিভাবকের জন্য এই ব্যয় বহন করা কষ্ট সাধ্য। সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এধরনের কোন টাকা দিতে হয় না। হয়তো বলবেন, “প্রাইমারীতে পড়াশুনাই তো হয় না“! আপনি আমি কোথায় পড়াশুনা করেছি? সেই প্রাইমারীতেই তো……

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পড়াশোনা ২০২৩ । আপনার সন্তানকে কেন প্রাইমারী স্কুলে পড়াবেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *