১৬ তম জিআই পণ্য 2024 | সর্বশেষ জি আই পণ্য কোনটি?

একটি দেশের যত বেশি পন্য জিআই হবে তত বেশি লাভ- যেমন ধরুন আমরা যদি দই কেনার চিন্তা করি তবে বগুড়ার দই খুজি- ঠিক জিআই পন্য মানেই ঐ পন্যে বৈদেশিক রপ্তানি বেড়ে যাবে– বাংলাদেশের জিআই পণ্য তালিকা ২০২৪

জিআই পন্য বলতে কি বুঝায়? – জিআই অর্থাৎ Geographical Indication পণ্য হল একটি অঞ্চলের ভৌগোলিক নির্দেশক পণ্য। জিআই পন্য এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে একটি পণ্যকে তার উৎপাদিত অঞ্চল হিসেবে চিহ্নিত করা হয়। যেমন আমরা যদি তাতের শাড়ি কিনতে চাই তাহলে টাঙ্গাইলের কথা মনে পড়ে এবং টাঙ্গাইল থেকে সেটি সংগ্রহ করার চেষ্টা করি ঠিক এমনভাবে জিআই পন্য ঘোষিত হলে আন্তর্জাাতিক ভাবে ঐ পন্যের চাহিদা গ্লোবালি বাড়ে।

জিআই এর সদর দপ্তর কোথায়? GI Geographical Indication (ভৌগলিক নির্দেশক পন্য) । জিআই পন্য দ্বারা কোন একটি এলাকা কিসের জন্য বিখ্যাত সেটি জানা যায় । জিআই পন্যের স্বীকৃতি দানকারী সংস্থা = WIPO (World Intellectual Property Organization) । WIPO এর সদর দপ্তর জেনেভা, সুইজারল্যান্ড। রাজশাহীর জিআই পণ্য=৩টি । আম জিআই পণ্য=৪টি । মিষ্টি জাতীয়: ৪টি ।  রাজশাহী-চাঁপাই এর ফজলি আম আশ্বিনা আম, ল্যাংড়া আম এবং রাজশাহীর মিষ্টি পান কাচাগোল্লা, কুমিল্লার রসমালাই, গোপালগঞ্জ এর রসগোল্লা জিআই পন্য।

রাজশাহীর সিল্ক কি জিআই পন্য? অন্য কোনো দেশে নয়, এই পণ্যগুলো শুধু বাংলাদেশেই উৎপাদন করা সম্ভব। ২০১৬ সালে বাংলাদেশের প্রথম জিআই পণ্যের স্বীকৃতি পায় জামদানি শাড়ি। এরপর একে একে পেয়েছে ইলিশ মাছ, ক্ষীরশাপাতি আম, মসলিন, বাগদা চিংড়ি, ফজলি আম, কালিজিরা চাল, বিজয়পুরের সাদা মাটি, রাজশাহী সিল্ক, রংপুরের শতরঞ্জি এবং দিনাজপুরের কাটারিভোগ চাল।

জি আই পণ্য ২০২৪ তালিকা । ১২ তম জিআই পণ্য কোনটি জেনে নিন

টাঙ্গাইলের শাড়ি ভারতের দাবী করছে? হ্যাঁ। ‘টাঙ্গাইল শাড়ির’ উৎপত্তি ভারতে দাবি করায় বাংলাদেশে বিস্ময় ও বিতর্ক সৃষ্টি হয়েছে।

বাংলাদেশের জিআই পণ্য তালিকা ২০২৪ । পণ্য জিআই অন্তর্ভুক্ত হলে আমাদের লাভ কি?

ভৌগোলিক নির্দেশক পণ্যের জার্নাল

জি আই পণ্য ২০২৪ তালিকা । বাংলাদেশের জিআই পণ্য কি কি?

  1. জামদানী শাড়ী ইলিশ
  2. চাঁপাই, এর খিরসাপাত আম
  3. বিজয়পুরের সাদা মাটি দিনাজপুরের কাটারীভোগ
  4. জিআই পন্যের স্বীকৃতি
  5. কালিজিরা ধান রংপুরের শতরঞ্জি
  6. রাজশাহী সিল্ক
  7. ঢাকার মসলিন
  8. বাগদা চিংড়ি
  9. শেরপুরের তুলসীমালা ধান
  10. বগুড়ার দই
  11. শীতলপাটি
  12. নাটোরের কাচাগোল্লা
  13. ব্ল্যাক বেঙ্গল ছাগল
  14. রাজশাহী-চাঁপাই এর ফজলি আম
  15. টাঙ্গাইলের পোড়াবাড়ির চমচম
  16. কুমিল্লার রসমালাই
  17. কুষ্টিয়ার তিলের খাজা
  18. যশোরের খেজুরের গুঁড়
  19. টাঙ্গাইলের শাঁড়ি
  20. রাজশাহীর মিষ্টি পান
  21. গোপালগঞ্জ এর রসগোল্লা

আমরাও কি জিআই পন্য কিনি?

হ্যাঁ। ভৌগোলিক নির্দেশক (জিআই) হচ্ছে কোনো সামগ্ৰীর ব্যবহার করা বিশেষ নাম বা চিহ্ন। এই নাম বা চিহ্ন নিৰ্দিষ্ট সামগ্ৰীর ভৌগোলিক অবস্থিতি বা উৎস (যেমন একটি দেশ, অঞ্চল বা শহর) অনুসারে নিৰ্ধারণ করা হয়। ভৌগোলিক স্বীকৃতিপ্রাপ্ত সামগ্ৰী নিৰ্দিষ্ট গুণগত মানদণ্ড বা নিৰ্দিষ্ট প্ৰস্তুত প্ৰণালী অথবা বিশেষত্ব নিশ্চিত করে। বাংলাদেশও কোন দেশের পন্য কিনতে জিআই তালিকা চেক করে থাকে।

https://bdservicerules.info/%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%9c%e0%a6%bf%e0%a6%86%e0%a6%87-%e0%a6%aa%e0%a6%a3%e0%a7%8d%e0%a6%af-%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b2/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *