জিরো আয়কর রিটার্ন দাখিল করার নিয়ম । টিন আইডি খুললে কি ২০০০ টাকা দিতে হবে?

প্রচলিত আছে যে টিন খুললেই ২০০০ টাকা প্রতি বছর কর দিতে হবে- আইনটি সর্বশেষ কার্যকর হয়নি- এ বছর শুন্য রিটার্ন দাখিল করা যাবে – জিরো আয়কর রিটার্ন দাখিল করার নিয়ম

টিন থাকলেই ২০০০ টাকা কর দিতে হবে? টিআইএন থাকলেই ন্যূনতম ২ হাজার টাকা কর নেওয়ার সমালোচনার প্রতিক্রিয়ায় জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম পরদিন বলেছিলেন, যাদের ক্ষেত্রে টিআইএন থাকা বাধ্যতামূলক, সেই শ্রেণির মানুষদের জন্য এই ন্যূনতম কর বোঝা হওয়ার কথা নয়। পরে বিষয়টি বাতিল করা হয়, টিন থাকলেই ২০০০ টাকা দিতে হবে এমন কোন আইন হয়নি।

আয়কর অফিস কি কোন আদেশ জারি করেছে? হ্যাঁ। – আয়কর আইন, ২০২৩ এর ধারা ১৬৬ অনুযায়ী সকল গণকর্মচারীর আয়কর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। সরকারি বিভিন্ন অফিস সকল গ্রেডের সকল কর্মচারীদের রিটার্ন দাখিলের গণবিজ্ঞপ্তি জারি করেছে।

প্রতি বছরই তো আয়কর দাখিলের সময় বৃদ্ধি করে এ বছর? কর দিবসের আগেই রিটার্ন দিতে হবেই। কোম্পানী ব্যতীত সকল করদাতার জন্য ৩০শে নভেম্বর “কর দিবস” যা রিটার্ন দাখিলের শেষ দিন এবং বিদ্যমান আইনে আয়কর রিটার্ন দাখিলের সময় বৃদ্ধি করার কোন সুযোগ নেই। তবে কোন করদাতা কর্তৃক ৩০শে নভেম্বর বা “কর দিবস” এর পরে রিটার্ন দাখিল করা হলে, বেশ কিছু সুবিধা পাবে না।

অনলাইনে টাকা ছাড়াই নিজে নিজে টিন রেজিস্ট্রেশন করা যায় / রিটার্ন দাখিল করতেও কোন টাকা খরচ করতে হয় না

শুন্য রিটার্ন দাখিল করতে কোন টাকা পরিশোধ করতে হয় না। শুন্য মানেই শুন্য টাকা।

Caption: TIN Register Now

Income Tax return verification 2023 । আয়কর রিটার্ন অনলাইনে সম্পন্ন বা সফল হয়েছে কিনা তা চেক করার নিয়ম

  1. প্রথমে আপনি etaxnbr লিখে গুগল করুন।
  2. সার্চ রেজাল্ট থেকে e-Return লিংকে ঢুকতে হবে।
  3. E-return Verify লিংকে ক্লিক করতে আপনার টিআইএন নম্বর দিন।
  4. কর বর্ষ সিলেক্ট করুন।
  5. ক্যাপচা এন্ট্রি করুন।
  6. Verify ক্লিক করলেই দেখাবে আপনি রিটার্ন দাখিল করেছেন কিনা বা আপনার সাবমিশন সফল হয়েছে কিনা।
  7. Done

কত টাকা আয় করলে কর দিতে হবে?

প্রথম ৩,৫০,০০০ টাকা পর্যন্ত মোট আয়ের উপর শুন্য শতাংশ কর দিতে হবে। পরবর্তী ১,০০,০০০ টাকা পর্যন্ত আয়ের উপর ৫% কর দিতে হবে। পরবর্তী ৩,০০,০০০ টাকা পর্যন্ত আয়ের উপর ১০% কর দিতে হবে। পরবর্তী 8,00,000 টাকা পর্যন্ত আয়ের উপর ১৫% কর দিতে হবে। পরবর্তী ৫,০০,০০০ টাকা পর্যন্ত আয়ের উপর ২০% কর দিতে হবে। অবশিষ্ট ৩৩,৫০,০০০ এর উপর ২৫% কর দিতে হবে এবং ৫০,০০,০০০ টাকার উপর মোট আয়কর দিতে হবে ১০,৩২,৫০০ টাকা।

সরকারি কর্মচারীদের রিটার্ন দাখিল করার নিয়ম ২০২৩ । অনলাইনে যে কেউ রিটার্ন দাখিল করতে পারে কি? সরকারি কর্মচারীদের আয়কর আইন ২০২৩ । বেতন পেতে হলে রিটার্ন বা আয়কর দাখিল করতেই হবে?
Income Tax Return Form PDF 2023-24 । আয়কর রিটার্ন ফরম ২০২৩-২০২৪ pdf ডাউনলোড করুন Return slip check bd । রিটার্ন রশিদ অনলাইনে চেক করার নিয়ম দেখুন

ভূয়া রিটার্ণ রশিদ দাখিল করলে ধরা?

হ্যাঁ। বাংলাদেশ সরকার কিছু ক্ষেত্রে রিটার্ণ দাখিল বাধ্যতামূলক করেছে, সঞ্চয়পত্র ক্রয় সহ বেশি কিছু ক্ষেত্রে রিটার্ণ দাখিলের রশিদ অতীব জরুরি এবং ঐ সকল কাজে কোন ভাবেই রিটার্ণ দাখিল ছাড়া অগ্রগতি সম্ভব হবে না। তাই কিছু ব্যক্তি এই সুযোগে ভুয়া রিটার্ণ রশিদ দেখিয়ে কাজ সম্পন্ন করছিলেন। যেহেতু অনলাইনে রিটার্ণ দাখিল চেক করা যায় তাই কোন ভাবে এখন আর চালাকি বা সরকারকে ফাঁকি দেওয়া যাবে না।

ই-রিটার্ন জমা দেওয়ার নিয়ম ২০২৩ । অনলাইনে রিটার্ন জমায় ডকুমেন্ট যা যা লাগবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *